Akash Deep: 'একবছরেই বাবা-ভাইকে হারিয়েছি, আমার আর...'! আবেগি আকাশ কৃতজ্ঞ এই বাংলার কাছে

Emotional Akash Deep dedicates India Test debut in Ranchi to father: স্বপ্নের অভিষেকের পর আবেগি হয়ে পড়লেন আকাশ দীপ। মনে পড়ে গেল বাবার কথা। ধন্য়বাদ জানালেন বাংলাকে।

Updated By: Feb 23, 2024, 07:16 PM IST
Akash Deep:  'একবছরেই বাবা-ভাইকে হারিয়েছি, আমার আর...'! আবেগি আকাশ কৃতজ্ঞ এই বাংলার কাছে
অভিষেকের আগে পরিবারের আশীর্বাদ নিচ্ছেন আকাশ

২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিনি যে অভিষেক করতে চলেছিলেন, সেকথা একপ্রকার আকাশে-বাতাসে ভাসছিলই। কিন্তু যতক্ষণ না হাতে টেস্ট ক্য়াপ পাচ্ছেন, ততক্ষণ পর্যন্ত সবটাই সম্ভাবনা। শুক্রবার অর্থাৎ আজ রাঁচির জেএসসিএ ইন্টারন্য়াশনাল স্টেডিয়ামে, ভারত-ইংল্য়ান্ড চতুর্থ টেস্ট শুরুর আগেই চলে এল সেই প্রত্যাশিত মুহুর্ত। ঘরোয়া ক্রিকেট মাতানো আকাশ দীপকে (Akash Deep) নিয়েই হল রোহিত শর্মাদের (Rohit Sharma) প্রথম একাদশ। ভারতীয় দলের হেডস্য়র ও কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড় তুলে দিলেন আকাশের হাতে ডেবিউ টেস্ট ক্য়াপ। 

আরও পড়ুন: Ranchi Test: শুরুতে বাজবল হারা-কিরি! শেষে ব্রিটিশদের রক্ষাকর্তা রুট, করলেন ঐতিহাসিক সেঞ্চুরি

২৭ বছরের বিহারি বোলিং অলরাউন্ডার এমএস ধোনির ঘরের মাঠে রাজকীয় অভিষেক করলেন। এদিন মহম্মদ সিরাজের সঙ্গে পেস আক্রমণে জুড়ে দেওয়া হয়েছিল আকাশকে। প্রথম সেশনে একাই ব্রিটিশদের শিরদাঁড়া বেঁকিয়ে দিলেন আকাশ। ধারাবাহিক ভাবে বাংলার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সাফল্য় পাওয়া আকাশ আইপিএলে রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের হয়েও ছাপ রেখেছেন। এদিন ১২ ওভারের মধ্য়ে ব্রিটিশদের টপঅর্ডার সাজঘরে পাঠিয়ে দেন আকাশ। দুই ইংরেজ ওপেনার জ্য়াক ক্রলে (৪২) ও বেন ডাকেটের (২১) সঙ্গেই আকাশের শিকার হন তিনে নামা অলি পপ (০)। অসাধারণ অভিষেকের পর আকাশ আবেগি হয়ে পড়লেন। তাঁর মনে পড়ল বাবার কথাই।

'অভিষেকের মুহূর্তটা আমার জন্য় ভীষণ আবেগপ্রবণ ছিল। আমি একই বছরে বাবা ও ভাইকে হারাই। তারপর ভাবি যে, জীবনে কিছু করতে হবে আমায়। এরপর ক্রিকেট খেলব বলেই ঘর ছেড়েছিলাম। বাংলা দারুণ ভাবে আমার পাশে থেকেছে। দারুণ একটা পরিবেশ পেয়েছি ওখানে। বাংলার হয়ে রঞ্জি ট্রফি খেলি। আমার ক্রিকেটীয় যাত্রায় পরিবারের একটা বিরাট ভূমিকা আছে। কারণ যখন কেউ বাড়ির দু'জন বড় মানুষকে হারায়, তখন তার আর হারানোর কিছু থাকে না। পাওয়ার অনেক কিছু থাকে। আমি আজকের অভিষেক বাবাকে উৎসর্গ করলাম। আমার বাবা স্বপ্ন দেখতেন যে, একদিন তাঁর ছেলে জীবনে ভালো কিছু করবে। কিন্তু যখন বাবা বেঁচে ছিলেন, আমি কিছুই করতে পারিনি।'

রোহিতের ডেপুটি জসপ্রীত বুমরা বিশ্রাম পাওয়ায় জাতীয় দলের দরজা খুলে যায় আকাশের। এদিন চতুর্থ ওভারের মধ্য়ে জ্যক ক্রলে স্টাম্প উড়িয়ে দিয়েছিলেন আকাশ। কিন্তু তাঁর উচ্ছ্বাস দীর্ঘমেয়াদি হয়নি। কারণ আম্পায়ার জানিয়ে দেন যে, আকাশ নো বল করে ফেলেছেন ওভারস্টেপিংয়ের জন্য়। যদিও আকাশের জন্য় ক্রিকেট বিধাতা স্বপ্নের অভিষেকের চিত্রনাট্য় লিখে রেখেছিলেন। এহেন ক্রলেকেই ক্লিন বোল্ড করে দেন তিনি। আকাশ প্রথম শ্রেণির ক্রিকেটে ৩০ ম্য়াচ খেলে পেয়েছেন ১০৪ উইকেট। লিস্ট-এ  ক্রিকেটে তাঁর আছে ৪২ উইকেট। টি-২০ ফরম্য়াটে পেয়েছেন ৪৮ উইকেট।

 

আরও পড়ুন:  R Ashwin | IND vs ENG: সোবার্সদের এলিট ক্লাবে এবার অশ্বিন, যা করলেন তা ভারতের কেউ পারেননি!

.