লিঙ্গ পরীক্ষার পর রেস ট্র্যাকে ফিরলেন অ্যাথলিট দ্যুতি

লিঙ্গ পরীক্ষায় বর্বরতার শিকার হয়েছিলেন দ্যুতি। ছেলে না মেয়ে, এই টানাপোড়েনে দৌড়ের ট্র্যাক থেকে ছিটকে যেতে হয়েছিল ভারতীয় এই স্প্রিন্টারকে। এবার আবার ট্র্যাকে ফিরতে চলেছেন দ্যুতি চাঁদ। সব রকমের বাধা বিপত্তি কাটিয়ে দুতি আবার ছুটবেন বিশ্ব জয় করতে। অলিম্পিককে পাখির চোখ করেই এগোচ্ছেন দ্যুতি। 

Updated By: Jul 28, 2015, 06:54 PM IST
লিঙ্গ পরীক্ষার পর রেস ট্র্যাকে ফিরলেন অ্যাথলিট দ্যুতি

ওয়েব ডেস্ক: লিঙ্গ পরীক্ষায় বর্বরতার শিকার হয়েছিলেন দ্যুতি। ছেলে না মেয়ে, এই টানাপোড়েনে দৌড়ের ট্র্যাক থেকে ছিটকে যেতে হয়েছিল ভারতীয় এই স্প্রিন্টারকে। এবার আবার ট্র্যাকে ফিরতে চলেছেন দ্যুতি চাঁদ। সব রকমের বাধা বিপত্তি কাটিয়ে দুতি আবার ছুটবেন বিশ্ব জয় করতে। অলিম্পিককে পাখির চোখ করেই এগোচ্ছেন দ্যুতি। 

দ্যুতির দেহে হরমোনজনিত সমস্যার কারণে, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথেলিট ফেডারেশনস তাঁর খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করে। যার কারণে ২ বছর কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেনি ভারতের এই স্প্রিন্টার। সোমবার কোর্ট অব আরবিরেটেশন ফোর স্পোর্টস আইএএএফের ওই বিতর্কমূলক আইনকে বাতিল করে দেয় এবং দুতির ওপর থেকেও যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাকে খেলার ছাড়পত্র দেয়। 

এই রায় শোনার পর হায়দরাবাদের দ্যুতি বলেন, "আমি খুব খুশি এবং তার সঙ্গে আমি অব্যাহতিও পেলাম। আমাকে অনেক কিছু সহ্য করতে হয়েছে। আমি এখন সব ভুলে একটা নতুন শুরু করতে চাই।" তিনি আরও বলেন, "আমি কখনও ড্রাগ আসক্ত হয়নি। আমি জন্ম থেকেই এমন। আমি এই রায়ের জন্য বিচারকদের ধন্যবাদ জানাচ্ছি। শুধু আমি একা নই, আমার মত আরও অনেকেই এই রায়ে উপকৃত হবে"।  

তাঁর ওপর নিষেধাজ্ঞার কারণে গতবারের কমনওয়েলথ, এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে পারেননি তিনি। এবার তাই অলিম্পিককে পাখির চোখ করেই এগোচ্ছেন অনুর্ধ্ব-১৮ এই অ্যাথেলিট। ১০০ এবং ২০০ মিটারে সফল হওয়াই তাঁর মূল লক্ষ্য বলে জানিয়েছেন দ্যুতি চাঁদ।   

.