ভল্ট দিয়ে অলিম্পিকের ইতিহাসে বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার

অলিম্পিকে ইতিহাস গড়লেন বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার। প্রথম ভারতীয় হিসেবে জিমন্যাস্টিকের কোনও বিভাগে মূলপর্বে পৌছলেন তিনি। তেইশতম জন্মদিনের আগের দিনই রিও অলিম্পিকে ভল্ট বিভাগে ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে জায়গা পাকা করে নিলেন ত্রিপুরার এই জিমন্যাস্ট।

Updated By: Aug 8, 2016, 09:08 AM IST
ভল্ট দিয়ে অলিম্পিকের ইতিহাসে বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার
অলিম্পিক ট্র্যাকে দীপা কর্মকার।

ওয়েব ডেস্ক: অলিম্পিকে ইতিহাস গড়লেন বাঙালি জিমন্যাস্ট দীপা কর্মকার। প্রথম ভারতীয় হিসেবে জিমন্যাস্টিকের কোনও বিভাগে মূলপর্বে পৌছলেন তিনি। তেইশতম জন্মদিনের আগের দিনই রিও অলিম্পিকে ভল্ট বিভাগে ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে জায়গা পাকা করে নিলেন ত্রিপুরার এই জিমন্যাস্ট।

এর আগে কোনও ভারতীয় মহিলা জিমন্যাস্ট অলিম্পিকে যাওয়ার যোগ্যতাই অর্জন করতে পারেননি। বাছাই পর্বে চোদ্দ দশমিক আট পাঁচ পয়েন্ট পেয়ে অষ্টম স্থান পেয়ে মূলপর্বে পৌছেছেন দীপা। চোদ্দই অগাস্ট, ভারতীয় সময় রাত এগারোটা পনেরো মিনিটে ফাইনালে নামছেন দীপা কর্মকার। ভল্ট বিভাগে নজরকাড়া পারফরম্যান্স করলেও আন ইভেন বার, ব্যালেন্সিং বিম, ফ্লোর এক্সারসাইজে দীপা মূলপর্বে যোগ্যতা অর্জন করতে পারেননি।

আরও পড়ুন- জীবন সমুদ্র থেকে এবার অলিম্পিকের সুইমিং পুলে সিরিয়ার মার্দিনি

ইচ্ছাশক্তি, জেদ আর অধ্যাবসায়। এই তিনের জোরেই প্রতিষ্ঠা পেয়েছে দীপা। চব্বিশ ঘণ্টাকে ফোনে প্রতিক্রিয়া জানিয়েছেন দীপা কর্মকারের প্রাক্তন কোচ সোমা নন্দী।
অলিম্পিকে পদক জিতে ফিরুক মেয়ে এটাই এখন একমাত্র কামনা দীপার মায়ের।

আরও পড়ুন- এবারের অলিম্পিকে প্রথম সোনা জিতলেন কে?

.