আজ`ডু অর ডাই` ম্যাচে গ্রিসের মুখোমুখি চেক প্রজাতন্ত্র

মঙ্গলবার ইউরোয় ফের মাঠে নামছে চেকপ্রজাতন্ত্র আর গ্রীস। দুই দলের কাছেই এই ম্যাচ ডু অর ডাই।পরের রাউন্ডে যাওয়ার আশা জিইয়ে রাখতে হলে জিততেই হবে দুই দলকে। 

Updated By: Jun 12, 2012, 12:32 PM IST

মঙ্গলবার ইউরোয় চেক প্রজাতন্ত্রের মুখোমুখি হচ্ছে গ্রীস। দু'টি দলের কাছেই এটা ঘুরে দাঁড়ানোর ম্যাচ। আগের ম্যাচে রাশিয়ার কাছে ৪-১ গোলে পর্যুদস্ত হতে হয়েছিল চেক প্রজাতন্ত্রকে। ১৯৭০ সালের বিশ্বকাপে ব্রাজিলের কাছে হারের পর বড়মঞ্চে এত বড় ব্যবধানে হারতে হয়নি চেকদের। সেই হারের জের কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া মিচেল বিলেকের দল। যদিও গ্রীসের বিরুদ্ধে দলে খুব একটা পরিবর্তনের পক্ষপাতী নন চেক কোচ। মাঝমাঠে রেজেকের জায়গায় শুরু করতে পারেন টমাস হাবচ্যাসম্যান।
অন্যদিকে, পোল্যান্ডের সঙ্গে ড্র করার পর চেকদের হারিয়ে পরের রাউন্ডে যাওয়ার আশা জিইয়ে রাখতে চায় গ্রীস। চেক ম্যাচের আগে প্রথম একাদশ গড়া নিয়ে বেশ চিন্তায় গ্রীক কোচ ফার্নান্ডো স্যান্টোস। হাঁটুর চোটের কারণে ইউরো থেকে ছিটকে যেতে হয়েছে নির্ভরযোগ্য ডিফেন্ডার আভরামকে। চেক ম্যাচে খেলতে পারবেন না সক্রেটিসও। তাই ডিফেন্স সাজানো নিয়ে বেশ চিন্তায় গ্রীক কোচ। তবে পোল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্সের পর সালপেনগিদিসের প্রথম একাদশে জায়গা পাওয়া প্রায় নিশ্চিত। পরিসংখ্যান বলছে, দুই দলের মোট ৭ বারের সাক্ষাতে চেক প্রজাতন্ত্র জিতেছে ৫ বার।

মঙ্গলবারই গ্রুপ ডি'র অন্য ম্যাচে আয়োজক দেশ পোল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামছে রাশিয়া।প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ৪-১ গোলে উড়িয়ে দেওয়ার পর পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত করতে চায় ডিক অ্যাডভোকেটের দল। পোল্যান্ডের বিরুদ্ধে প্রথম একাদশে কোনও পরিবর্তন আনছেন না রুশ কোচ। আক্রমনভাগে আন্দ্রে আর্শাভিন আর জ্যাগোয়েভের ফর্ম আশ্বস্থ করছে অ্যাডভোকেটকে। শেষ তিনটি ম্যাচে পাঁচটি গোল করেছেন জ্যাগোয়েভ। ফুটবল বিশেষজ্ঞরা মনে করছেন,প্রথম ম্যাচে রাশিয়া যা ফুটবল খেলেছে,তাতে পোল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসাবে ইউরোর কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য রাশিয়ার খুব একটা বেগ পাওযার কথা নয় ।
কিছুটা এগিয়ে থেকে শুরু করলেও, রাশিয়াকে কড়া টক্কর দিতে প্রস্তুত পোল্যান্ডও। প্রথম ম্যাচে গ্রীসের কাছে আটকে যেতে হয়েছিল তাদের। ঘরের মাঠে রাশিয়াকে হারিয়ে ইউরো কাপের ইতিহাসে প্রথম জয় পেতে চাইছে পোলিশ ফুটবলাররা। আগের ম্যাচে লাল কার্ড দেখায় এই ম্যাচে খেলতে পারবেন না দলের এক নম্বর গোলকিপার। পরিবর্তে রাশিয়ার বিরুদ্ধে গোলকিপার হিসাবে খেলবেন টাইটন। পাঁচ বছর আগে শেষবার মুখোমুখি হয়েছিল ইউরোপের এই দুই দল। সেবার ২-২ গোলে অমীমাংসিত হয়েছিল পোল্যান্ড আর রাশিয়ার ম্যাচ।

.