CWG 2022, PV Sindhu : হকির সেমিতে ভারত, পদকের খোঁজে পিভি সিন্ধু, বক্সার অমিত পাঙ্ঘাল

সিঙ্গলসে সিন্ধু ছাড়াও ভাল পারফরম্যান্স করলেন কিদাম্বী শ্রীকান্ত ও লক্ষ্য সেন। কিংবদন্তি প্রকাশ পাড়ুকোন, সৈয়দ মোদী এবং পুলেল্লা গোপীচাঁদ এর আগে কমনওয়েলথ গেমসে পদক জিতেছিলেন। এ বার সেই তালিকায় নাম লেখাতে চান শ্রীকান্ত ও লক্ষ্য।  

Updated By: Aug 4, 2022, 10:01 PM IST
 CWG 2022, PV Sindhu : হকির সেমিতে ভারত, পদকের খোঁজে পিভি সিন্ধু, বক্সার অমিত পাঙ্ঘাল
পদক জয়ের আশা দেখাচ্ছেন পিভি সিন্ধু। ছবি : টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ওয়েলসকে ৪-১ গোলে উড়িয়ে সেমি ফাইনালে চলে গেল ভারতের পুরুষদের হকি দল (Indian Hockey Team)। হরমনপ্রীত সিং (Harmanpreet Singh) হ্যাটট্রিক করে দলের জয় নিশ্চিত করে দেন। আগামি ৬ অগাস্ট শেষ চারের ম্যাচ খেলতে নামবে মনদীপ সিংয়ের (Mandeep Singh) টিম ইন্ডিয়া (Team India)। এ দিকে পদক জয়ের দিকে এগিয়ে গেলেন পিভি সিন্ধু (PV Sindhu)। এবং ভারতের তিন জন বক্সার। 

কমনওয়েলথ শুরুর আগে থেকে ছন্দে রয়েছেন। চলতি বছরের তিনটে সুপার সিরিজ জয়ের পর এ বার পালা কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022)। গত বার সাইনা নেহওয়ালের (Saina Nehwal) কাছে হেরে সোনা হাতছাড়া হয়। এ বার আর সেই ফলাফলের পুনরাবৃত্তি চান না সিন্ধু। সম্প্রতি মিক্সড ডাবলসের ফাইনালে সিন্ধু একা জিতলেও টাইয়ের বাকি সবকটি ম্যাচে হেরে যায় ভারত। ফলে রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে সিঙ্গলস ম্যাচে পুরোটাই একার কৃতিত্ব। এ দিন সিঙ্গলসে অভিযান শুরু করলেন সিন্ধু। প্রথম ম্যাচেই দারুণ জয়। মলদ্বীপের শাটলার ফাতিমাত নাবাহর বিরুদ্ধে স্ট্রেট গেমে জিতলেন। প্রথম গেমে দাপটের সঙ্গে ২১-৪ ব্যবধানে জেতেন সিন্ধু। দ্বিতীয় গেম জিতলেন ২১-১১ ব্যবধানে। 

Indian Mens Hockey

আরও পড়ুন: Stephen Constantine, East Bengal : জেট ল্যাগ উধাও! ইস্টবেঙ্গলে শুরু হয়ে গেল কনস্টানটাইন-যুগ

আরও পড়ুন: CWG 2022, Saurav Ghosal : ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়ে কেঁদে ফেললেন বঙ্গতনয়

সিঙ্গলসে সিন্ধু ছাড়াও ভাল পারফরম্যান্স করলেন কিদাম্বী শ্রীকান্ত ও লক্ষ্য সেন। কিংবদন্তি প্রকাশ পাড়ুকোন, সৈয়দ মোদী এবং পুলেল্লা গোপীচাঁদ এর আগে কমনওয়েলথ গেমসে পদক জিতেছিলেন। এ বার সেই তালিকায় নাম লেখাতে চান শ্রীকান্ত ও লক্ষ্য। অভিজ্ঞ কিদাম্বী শ্রীকান্ত প্রথম সিঙ্গলস ম্যাচ জিতলেন ২১-৯, ২১-৯ স্ট্রেট গেমে। শেষ ষোলোর ঘরে উঠলেন উগান্ডার প্রতিপক্ষ ড্যানিয়েল ওয়ানাগালিয়াকে হারিয়ে।  

এ দিকে পদক নিশ্চিত করলেন বিশ্বের এক নম্বর বক্সার অমিত পাঙ্ঘাল (Amit Panghal)। পুরুষদের ফ্লাইওয়েট (৪৮-৫১ কেজি) বিভাগের কোয়ার্টার ফাইনালে জিতলেন ৫-০ ব্যবধানে। স্কটল্যান্ডের লেনন মুলিগানের বিরুদ্ধে বুদ্ধিতেই বাজিমাত করলেন অমিত। ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে রুপো পেয়েছিলেন এই ভারতীয় বক্সার। তাঁর কাছ থেকে এ বার সোনার পদকের আশা করছে ভারত।  

Amit Panghal

অমিতের পর বক্সিংয়ে আরও একটা পদক নিশ্চিত করল ভারত। মহিলাদের লাইটওয়েট (৫৭-৬০ কেজি) বিভাগে স্প্লিট ডিসিশনে জিতে সেমিফাইনাল এবং পদক নিশ্চিত করলেন জেসমিন। নিউজিল্যান্ডের ট্রয় গার্টনকে ৪-১ ব্যবধানে হারালেন ভারতীয় বক্সার জেসমিন। প্রথম রাউন্ডে পাঁচ জন বিচারকই জেসমিনকে। পুরো ১০ পয়েন্ট করেই দেন। কিন্তু দ্বিতীয় রাউন্ডে দুজন এবং তৃতীয় রাউন্ডে একজন বিচারক ৯ পয়েন্ট দেন। সে কারণেই স্প্লিট ডিসিশন।

সুপার হেভিওয়েট বক্সিংয়ে স্কোরলাইন সাগর অহলতের পক্ষে ৫-০। যদিও শুরুটা দেখে মনে হয়নি এত সহজ জয় হতে চলেছে। শেষ পর্যন্ত সেচিলিসের কেডি অ্যাগনেসকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করলেন ভারতের সাগর অহলত। তাঁরও পদক নিশ্চিত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.