Copa America 2024: ঘাড় ধরে ব্রাজিলকে বার করে দিল উরুগুয়ে, কোপার শেষ চারে কে কখন কার মুখোমুখি?

Copa America 2024 Complete schedule of semifinals: কোপা আমেরিকা পেয়ে গিয়েছে শেষ চার দল। ব্রাজিল বিদায় নিতে এখন পড়ে রইল আর্জেন্টিনা, কানাডা, উরুগুয়ে, কলম্বিয়া  

Updated By: Jul 7, 2024, 01:15 PM IST
Copa America 2024: ঘাড় ধরে ব্রাজিলকে বার করে দিল উরুগুয়ে, কোপার শেষ চারে কে কখন কার মুখোমুখি?
হতাশায় মাঠ ছাড়ছেন ডোরিভালরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রাজিল এখন অস্তমিত সূর্য, অতীতের গরিমা একেবারেই ম্লান। সুনামের বিচার করতে বহুদিনই ভুলে গিয়েছে সেলেকাওরা। উরুগুয়ের কাছে হেরে ব্রাজিলের এবারের মতো কোপা অভিযান (Copa America 2024) শেষ হয়ে গেল। চেনা হতাশা আর সমর্থকদের অশ্রুসজল চোখই হল সঙ্গী! অস্তিত্বের সংকটে ভোগা ব্রাজিলকে রবিবার সকালে হারতে হল ১০ জনে খেলা উরুগুয়ের কাছে। উল্টোদিকে আকাশি জার্সিধারীদেরও কিন্তু অতীতের সেই গরিমা আর নেই। উরুগুয়েও হারিয়েছে তার কুলিন স্ট্য়াটাস। তবে এই দলটা এবার কোপায় দুরন্ত ফুটবল খেলেছে। ১৫ বারের কোপার যুগ্ম চ্য়াম্পিয়নরা বুঝিয়ে দিল যে, এবার কোপার ট্রফি রোনাস্ডো আরাউহো, ম্যানুয়েল উগারতে, নিকোলাস ডে লা ক্রুজদের হাতে উঠতেই পারে। 

আরও পড়ুন: রোনাল্ডোর মতোই তিনিও, পেনাল্টিতে গোল পেলেন না মেসি! কার উপর ফুঁসছেন এখন?

লাস ভেগাসের অ্যালেজায়েন্ট স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য় থাকা ফয়সলা হয়েছিল টাইব্রেকারে। পরপর দুই ম্য়াচে হলুদ কার্ড দেখায় ব্রাজিলের স্টার ভিনিসিয়াস জুনিয়র শেষ আটের এই ম্য়াচে ছিলেন নির্বাসিত। তাঁর বদলে ডোরিভাল জুনিয়র খেলান তরুণ এনড্রিককে। তবে এনড্রিক সেভাবে প্রভাব ফেলতে পারেননি। অন্য়দিকে ব্রাজিল জোড়া গোলের সুযোগ নষ্ট করেছে রাফিনহা ও এনড্রিকের সৌজন্য়ে। নাহলে ব্রাজিল প্রথমার্ধেই দুই গোল করে ফেলতে পারত। দ্বিতীয়ার্ধে ব্রাজিলের কাছে দারুণ সুযোগ ছিল ম্য়াচে ফেরার। খেলার বয়স তখন ৭২ মিনিট। রড্রিগোকে জঘন্য় ট্যাকল করে লাল কার্ড দেখেন উরুগুয়ের নাহিতান নান্দেজ। প্রায় ২০ মিনিটের কাছাকাছি ১০ জনের উরুগুয়েকে পেয়েও গোলের দেখা পায়নি ব্রাজিল। 

টাইব্রেকারেও ব্রাজিল হতশী! এডের মিলিটাও ও ডগলাজ লুইজ পেনাল্টিতে গোলই করতে পারলেন না। যা হওয়ার তাই হল। ৪-২ গোলে হেরে কোপা থেকে এবারের মতো বিদায় নিল ব্রাজিল। কোপা আমেরিকায় অভিযান শেষ হওয়ার পর ব্রাজিল কোচ ডোরিভালের এখন মূল লক্ষ্য এই দলটাকে নিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব উতরানো। দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এখন পয়েন্ট তালিকায় ব্রাজিল কিন্তু খুব একটা ভালো জায়গায় নেই। যাই হোক, 
ব্রাজিলের বিদায়ঘণ্টা বাজতেই কোপা পেয়ে গেল চার সেমিফাইনালিস্টকে। শেষ চারের জায়গা করে নিয়েছে গতবারের চ্য়াম্পিয়ন আর্জেন্টিনা, অভিষেককারী কানাডা, দারুণ ছন্দে থাকা কলম্বিয়া ও ১৫বারের চ্য়াম্পিয়ন উরুগুয়ে। এবার দেখে নিন শেষ চারে কে কার মুখোমুখি, কবে কোথায় কখন খেলা। 

প্রথম সেমিফাইনাল: আর্জেন্টিনা বনাম কানাডা
ভেন্যু: নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে খেলা
তারিখ: ১০ জুলাই, বুধবার
সময়: ভারতীয় সময় ভোর ৫টা ৩০ মিনিট থেকে খেলা শুরু

দ্বিতীয় সেমিফাইনাল: উরুগুয়ে বনাম কলম্বিয়া
ভেন্যু: উত্তর ক্য়ারোলিনার, ব্য়াংক অফ আমেরিকা স্টেডিয়ামে খেলা
তারিখ: ১১ জুলাই, বৃহস্পতিবার
সময়: ভারতীয় সময় ভোর ৫টা ৩০ মিনিট থেকে খেলা শুরু

আরও পড়ুন: 'আমি তোমার ছায়ায় ছায়ায় থাকি মা', আদরের চাদরে রোহিত... চোখ ভিজবে আপনারও
 

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.