Cheteshwar Pujara 100th Test, BGT 2023: প্রিয় 'চিন্টু'-কে নিয়ে আবেগতাড়িত রোহিত-বিরাট, সানি চাইলেন শতরান

Cheteshwar Pujara 100th Test: ২০১০ সালে এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক ঘটিয়েছিলেন চেতেশ্বর। ৯৯টি টেস্টে তাঁর রান ৭০২১। সর্বোচ্চ ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ২০৬। ৪৪.১৫ গড় নিয়ে করেছেন ১৯টি শতরান ও ৩৪টি অর্ধ শতরান।

Updated By: Feb 17, 2023, 10:08 AM IST
Cheteshwar Pujara 100th Test, BGT 2023: প্রিয় 'চিন্টু'-কে নিয়ে আবেগতাড়িত রোহিত-বিরাট, সানি চাইলেন শতরান
মুহূর্ত। সুনীল গাভাসকরের কাছ থেকে বিশেষ স্মারক নিচ্ছেন চেতেশ্বর পূজারা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টসের সময়ই সতীর্থ 'চিন্টু'-র শততম টেস্ট (Cheteshwar Pujara 100th Test) নিয়ে আবেগতাড়িত মন্তব্য করেছিলেন রোহিত শর্মা (Rohit Sharma) । বলেছিলেন, "আমরা সবাই চেতেশ্বরের জন্য গর্বিত। আমরা উচ্ছস্বিত। কারণ ১০০ টেস্ট খেলা মোটেও মুখের কথা নয়। এরমধ্যে চেতেশ্বর অনেক লড়াই হজম করেছে। তাই এমন ম্যাচ ওর কাছে স্পেশ্যাল।"  তবে এখানেই শেষ নয়। অস্ট্রেলিয়াকে (Australia) দ্বিতীয় টেস্টে বুঝে নেওয়ার আগে চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) সংবর্ধনা জানাল বিসিসিআই (BCCI)। তাও আবার প্রবাদপ্রতিম সুনীল গাভাসকর (Sunil Gavaskar) তাঁর হাতে তুলে দিলেন বিশেষ স্মারক। অরুণ জেটলি স্টেডিয়ামে তখন চেতেশ্বরের সঙ্গে রয়েছেন তাঁর বাবা অরবিন্দ পূজারা, স্ত্রী পূজা ও একমাত্র কন্যা।

মাঠে নামার আগেই সবার সামনে এল সেই ঐতিহাসিক মুহূর্ত। গোটা ভারতীয় দল তাঁকে ঘিরে দাঁড়িয়ে রয়েছে। ঠিক এমন সময় 'লিটল মাস্টার' শততম টেস্ট খেলতে নামা চেতেশ্বরকে বলেন, "১০০টি টেস্ট খেলার জন্য অনেক আত্মত্যাগ করতে হয়। থাকে অনেক লড়াই এবং পরিশ্রম। চেতেশ্বর তুমি আমাদের সবার কাছে খুবই কাছের। তুমি সবাইকে গর্বিত করেছো। কঠিন পরিস্থিতিতেও তুমি লড়াই চালিয়ে গিয়েছিলে। আর তাই তো গত অস্ট্রেলিয়া সফরে তোমাকে গায়ে-মাথায় বল খেতে দেখেছিলাম।" এখানেই থেমে না থেকে সানি ফের যোগ করেন, "এই নিয়ে তুমি ১৩ নম্বর ক্রিকেটার যে ভারতের হয়ে শততম টেস্ট খেলতে নামবে। তবে কেউ তার শততম টেস্টে শতরান করেনি। তোমাকে এমন বিশেষ ম্যাচে শতরান করতেই হবে।" 

আরও পড়ুন: IPL 2023: বড় ধাক্কা খেল রাজস্থান রয়্যালস! চোটের জন্য ছিটকে গেলেন টিম ইন্ডিয়ার তরুণ বোলার

আরও পড়ুন: Cheteshwar Pujara, BGT 2023: শততম টেস্ট খেলতে নামার আগে কোন স্বপ্ন পূরণের কথা জানালেন 'চে পূজারা'? জানতে পড়ুন

সানির হাত থেকে বিশেষ স্মারক নেওয়ার আগে চেতেশ্বর বলেন, "ধন্যবাদ সানি ভাই। আপনার কাছে স্মারক গ্রহণ করা সম্মানের ব্যাপার। এই সম্মান আমাকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। ছোটবেলা থেকেই ভারতের হয়ে খেলার স্বপ্ন দেখতাম। তবে ১০০টি টেস্ট খেলতে পারব, সেটা স্বপ্নেও ভাবতে পারিনি।" চেতেশ্বর আরও যোগ করেন, "জীবন ও টেস্ট ক্রিকেটের সঙ্গে অনেক মিল। দুটি ক্ষেত্রেই অনেক ওঠা-নামা দেখতে হয়। আর সেই কঠিন সময়গুলোকে কাটাতে পারলেই শীর্ষে ওঠা সম্ভব। সেটা করতে পেরেছি বলে ভালো লাগছে। এত দীর্ঘ পথচলায় আমার পাশে থাকার জন্য বিসিসিআই, দলের সব সতীর্থ ও সাপোর্ট স্টাফদের অনেক ধন্যবাদ।"   

ভারতের টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে মাত্র ১২জন ১০০টি কিংবা এর চেয়ে বেশি টেস্ট খেলেছেন। সুনীল গাভাসকর, সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), রাহুল দ্রাবিড় (Rahul Dravid), সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), বিরাট কোহলিদের (Virat Kohli) তালিকায় এবার নাম লেখালেন চেতেশ্বর। আর এমন মাইলস্টোন ম্যাচের আগে রীতি অনুসারে তাঁকে সম্মান জানাল বিসিসিআই (BCCI)। যদিও টিম ইন্ডিয়ার (Team India) 'চিন্টু ভাই' কিন্তু একেবারে নির্লিপ্ত। 

২০১০ সালে এই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক ঘটিয়েছিলেন চেতেশ্বর। ৯৯টি টেস্টে তাঁর রান ৭০২১। সর্বোচ্চ ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ২০৬। ৪৪.১৫ গড় নিয়ে করেছেন ১৯টি শতরান ও ৩৪টি অর্ধ শতরান। স্ট্রাইক রেট ৪৪.৪৪। যদিও এমন মাইলস্টোন ম্যাচের আগেও চুপচাপ রয়েছেন তিনি। তবে তাঁর কাছে শতরান চেয়ে বসলেন সানি। সতীর্থরা ভরিয়ে দিলেন শ্রদ্ধা ও সম্মানে। মাঠে নামার আগে তাঁকে দেওয়া হল 'গার্ড অফ অনার'। নতুন লক্ষ্য নিয়ে ফের মাঠে নামলেন 'চে পূজারা'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.