Ravi Shastri: ফের একবার কোন পুরনো কাসুন্দি ঘাঁটলেন Ravi Shastri? জানতে পড়ুন

২০১৯ সালের বিশ্বকাপে তিনজন উইকেটকিপারকে দলে নেওয়ার প্রসঙ্গও তুলে ধরলেন রবি শাস্ত্রী।   

Updated By: Dec 29, 2021, 08:28 PM IST
Ravi Shastri: ফের একবার কোন পুরনো কাসুন্দি ঘাঁটলেন Ravi Shastri? জানতে পড়ুন
দুই বছর আগের স্মৃতি ফিরিয়ে আনলেন রবি শাস্ত্রী। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: শুধু প্রথম একাদশ নির্বাচন নয়, দল নির্বাচনেও অধিনায়ক ও হেড কোচের মতামতকেও গুরুত্ব দেওয়া উচিত। ফের একবার এমন দাবি করলেন রবি শাস্ত্রী। চলতি সপ্তাহের শেষে কিংবা আগামী সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচের দল ঘোষণা করবে চেতন শর্মার জাতীয় নির্বাচক মণ্ডলী। এর আগে এমন মন্তব্য করলেন টিম ইন্ডিয়ার সদ্য বিদায়ী কোচ। এই প্রসঙ্গে নিজের মতামত দিতে গিয়ে ২০১৯ বিশ্বকাপের একটি ঘটনার কথাও তিনি টেনে এনেছেন। 

দল নির্বাচনে কোচ ও অধিনায়কের কথা বল ও তাদের মতামত শোনা খুব গুরুত্বপূর্ণ। সাধারণ চোখে এই মন্তব্য সাদা মাটা মনে হলেও তলিয়ে দেখলে শাস্ত্রীর মন্তব্য আবার একটা বিতর্কও উস্কে দিল। কারণ টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলি (Virat Kohli) একাধিকবার ইঙ্গিত দিয়েছিলেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনে তাঁর পরামর্শ নেওয়া হয়নি। 

আরও পড়ুন: SAvsIND: একুশেও অধরা শতক! Virat Kohli-কে বিঁধলেন Sunil Gavaskar

আরও পড়ুন: Virat Kohli: বিদেশে অফ স্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট হওয়ার ১০-এ ১০ করলেন, দেখে নিন মুহূর্তগুলো

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের সম্প্রচারকারী চ্যানেলে শাস্ত্রী বলেন, "দল নির্বাচনে কোচ ও অধিনায়কের কথা শোনা এবং তাঁদের পরামর্শ নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। টেলিফোনে নয় বরং দুজনের সঙ্গে সরাসরি কথা বলা খুবই জরুরি। সেখানে সব প্রতিনিধিদের উপস্থিত থাকাও উচিত। মুখোমুখি কথা হলে কোচ ও অধিনায়ক কি ভাবছেন সেটা নির্বাচকরা বুঝতে পারবেন। আমার কিংবা রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) মতো অভিজ্ঞ কোচের মন্তব্য করাটাও ভীষণ জরুরি। একই সঙ্গে কথা বলতে হবে অধিনায়ককেও।" 

এই প্রসঙ্গে তিনি ২০১৯ সালের বিশ্বকাপে তিনজন উইকেটকিপারকে দলে নেওয়ার প্রসঙ্গও তুলে ধরলেন। গত বিশ্বকাপে অম্বাতি রায়ডুকে সুযোগ না দিয়ে দীনেশ কার্তিককে সুযোগ দিয়েছিল এমএসকে প্রসাদের জাতীয় নির্বাচক মণ্ডলী। সেটা নিয়ে অনেক বিতর্কও হয়েছিল। 

শাস্ত্রী সেই দল নির্বাচন নিয়ে দুই বছর পর সরব হলেন। তিনি যোগ করেন, "দলে তিনজন উইকেটকিপার নেওয়ার ব্যাপারে আমি একেবারেই রাজি ছিলাম না। কোন হিসেবে একটা দলে মহেন্দ্র সিং ধোনি, ঋষভ পন্থ ও দীনেশ কার্তিক থাকতে পারে? যে কোনও একজনের বদলে অম্বাতি রায়ডু কিংবা শ্রেয়স আইয়ারকে সুযোগ দেওয়াই যেত। আমি কোনও দিন জাতীয় নির্বাচকদের কাজে নাক গলাতে যাইনি। তবে যখন আমার মতামত ওরা জানতে চেয়েছিল তখন নিজের অসম্মতির কথা সরাসরি জানিয়ে দিয়েছিলাম।" 

দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে ভারতীয় ক্রিকেটে শুরু হচ্ছে একটা নতুন যুগ। ২০২৩ সালে ঘরের মাঠে আয়োজিত হবে বিশ্বকাপ। সেই প্রতিযোগিতাকে লক্ষ্য করে ইতিমধ্যেই ভাবনা শুরু করে দিয়েছন রাহুল দ্রাবিড়। তবে হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া রোহিত শর্মা (Rohit Sharma) আদৌ খেলতে পারবেন কিনা সেটা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু হয়েছে। শেষ পর্যন্ত 'হিট ম্যান' খেলতে না পারলে, একদিনের সিরিজে দলকে নেতৃত্ব দিতে পারেন কেএল রাহুল। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.