বিক্ষোভে পুলিসের লাঠি চার্জে আহতদের কান্নার শব্দে ম্লান মেসি- নেইমারদের নিয়ে চিত্‍কারও

বিক্ষোভে পুলিসের লাঠি চার্জে আহতদের কান্নার শব্দে ম্লান মেসি- নেইমারদের নিয়ে চিত্‍কারও

Updated By: Jun 10, 2014, 11:12 AM IST

আক্রমণ ধারালো করল ব্রাজিল পুলিস। বিশ্বকাপ শুরু হওয়ার দু`দিন আগে দেশ জুড়ে চলতে থাকা বিশ্বকাপ বিরোধী আন্দোলনকারীদের বিক্ষোভকে বাগ মানাতে হিংসার পথই বেছে নিল ডিলমা সরকার। সোমবার সাওপাওলোতে সাবওয়ে স্ট্রাইককারী ও সমর্থকদের ছত্রভঙ্গ করতে নির্বিচারে টিয়ার গ্যাস চালাল সে দেশের পুলিস।

সাওপাওলোও রাস্তা আটকে সোমবার গত পাঁচ দিন ধরে চলতে থাকা সাবওয়ে ধর্মঘটে সমর্থনে হাজারেরও বেশি মানুষ বিক্ষোভ দেখান। তাঁদেদের হাতে প্ল্যাকার্ডে লেখা ছিল, "There won`t be a Cup, there will be a strike!"

বৃহস্পতিবার বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে ব্রাজিল মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। তার আগে গণবিক্ষোভের সঙ্গেই সাবওয়ে শ্রমিকদের লাগাতার ধর্মঘটে ভেঙে পড়েছে সাওপাওলোর পরিবহণ ব্যবস্থা। সোমবারের বিক্ষোভে সাবওয়ে শ্রমিকদের সঙ্গেই প্রতিবাদে সামিল হয়েছিলেন বহু সাধারণ মানুষ। তাঁদের বিক্ষোভ দমন করতে টিয়ার গ্যাস চালায় ব্রাজিল পুলিস। লাঠি চার্জও করে তারা। পুলিস সূত্রের খবর গ্রেফতার করা হয়েছে ১৬ জন বিক্ষোভকারীকে।

বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘট করার `অপরাধে` মেট্রপলিটন পরিবহন কর্তৃপক্ষ ৬০জন ধর্মঘটিকে ইতিমধ্যে কাজ থেকে ছাঁটাইয়ের নির্দেশ দিয়েছে। ধর্মঘটে সামিল হলে জরিমানা দিতে হবে এই হুমকিও দেওয়া হয়েছে। এই ধর্মঘটকে বেআইনি আখ্যাও দেওয়া হয়েছে সাও পাওলোর একটি আদালতের পক্ষ থেকে। কিন্তু এখনও পর্যন্ত কোনও ভাবেই দমন করা যায়নি ধর্মঘটিদের আন্দোলন।

সাধারণ মানুষের উপর পাহাড় প্রমাণ করের বোঝা বৃদ্ধি করে বিশ্বকাপের জন্য কোটি কোটি টাকা ব্যয় করার বিরোধিতা করেছিলেন সাবওয়ে শ্রমিকরা। তাঁদের দাবি ছিল বিশ্বকাপের জন্য অর্থ ব্যয় না করে বাড়ানো হোক তাঁদের মজুরী। প্রাথমিকভাবে ১৬.৫% বেতন বৃদ্ধির দাবি থেকে সরে এসে সাবওয়ে শ্রমিকরা অন্তত ১২.২% বেতন বৃদ্ধির দাবি তোলেন। কিন্তু সরকার ৮.৭% বেতন বৃদ্ধিতে সম্মতি জানিয়েছে। তারই প্রতিবাদে এখনও ধর্মঘট চালিয়ে যাচ্ছেন ব্রাজিলের সাবওয়ে শ্রমিকরা।

সাবওয়েগুলি আংশিকভাবে খোলা থাকলেও বর্তমানে স্টেশন গুলিতে কোনও ট্রেনই ঢুকছে না।

.