BEN vs JHA, Ranji Trophy Quarterfinals 2022-23: অভিমন্যু-সুদীপের ব্যাটে লিড পেলেও পাঁচ উইকেট হারাল মনোজের বঙ্গব্রিগেড

লক্ষ্মীর কথা শুনেই বোঝা যাচ্ছে আপাতত বড় রানের লিড চাইছে বাংলা, যাতে ঝাড়খণ্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে চাপে থাকে। তবে আদৌ তেমন কিছু ঘটবে কিনা, সেটা তো সময় বলবে।

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Feb 1, 2023, 06:45 PM IST
BEN vs JHA, Ranji Trophy Quarterfinals 2022-23: অভিমন্যু-সুদীপের ব্যাটে লিড পেলেও পাঁচ উইকেট হারাল মনোজের বঙ্গব্রিগেড
অভিমন্যু ও সুদীপের ব্যাটে লিড পেয়েছিল বাংলা। ছবি: সিএবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্কোরবোর্ড দেখে ম্যাচ বিচার করলে, অনেকেই বলাবলি করতে শুরু করেছেন, 'বাংলার শেষ চারে যাওয়া নিশ্চিত।' তবে ক্রিকেট যে ঘোর অনিশ্চয়তার খেলা। আগামি দুই দিন ম্যাচ কোন খাতে বইবে কেউ জানে না। বাংলা (Bengal) প্রথম ইনিংসে লিড পেলেও, এমন মন্তব্য করার কারণ সেটা মাত্র ৬৫ রানের। এবং প্রথম ইনিংসে ২৩৮ রান তুলতে গিয়ে বাংলা ৫ উইকেট হারিয়ে ফেলেছে। তাই তৃতীয় দিন বড় রান তুলে লিড বাড়াতে না পারলে, ঝাড়খণ্ড (Jharkhand) ম্যাচে কামব্যাক করতেই পারে। তাও আবার ইডেন গার্ডেন্সে (Eden Gardens)। 

বঙ্গ শিবির এগিয়ে থাকলেও, যে একেবারে চালকের আসনে রয়েছে সেটা কিন্তু লিখে দেওয়া যায় না। তথ্য যে ঠিক, সেটা মনে করিয়ে দিলেন দলের হেড কোচ লক্ষ্মী রতন শুক্লা (Laxmi Ratan Shukla)। তিনি দিনের শেষে বলেন, "প্রথম ইনিংসে লিড পাওয়ার জন্য আমরা খুবই খুশি। তবে আমাদের লক্ষ্য হল আরও বড় রান তোলা। তৃতীয় দিন সেই লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামব। তবে এটাও মাথায় রাখতে হবে যে ক্রিকেট মাত্র এক বলের খেলা। তাই এমন অনিশ্চয়তার খেলায় কয়েক মুহূর্তে ম্যাচ ঘুরে যেতে পারে। অভিমন্যু ও সুদীপ নিজেদের কাজ করলেও, আমাদের আরও দূর এগোতে হবে।" 

লক্ষ্মীর কথা শুনেই বোঝা যাচ্ছে আপাতত বড় রানের লিড চাইছে বাংলা, যাতে ঝাড়খণ্ড দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে চাপে থাকে। তবে আদৌ তেমন কিছু ঘটবে কিনা, সেটা তো সময় বলবে। এদিকে বিপক্ষের প্রথম ইনিংস ১৭৩ রানে গুটিয়ে দেওয়ার পর বাংলার শুরুটাও অবশ্য ভালো হয়নি। ২৪ বলে মাত্র ১ রান করে এলবিডব্লিউ হয়ে যান কাজি জুনেইদ সইফি (Kazi Saifi)। যাঁকে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালের (Ranji Trophy Quarter Final 2022-23) জন্য দলে নেওয়া হয়েছে। করণ লালকে বাদ দিয়ে। ঘাতক বোলারের নাম আশিস কুমার।

আরও পড়ুন: Hanuma Vihari, Ranji Trophy Quarter Final 2023: ভেঙে গিয়েছে কব্জি, বাঁ হাতে ব্যাট করলেন লড়াকু হনুমা বিহারী

আরও পড়ুন: Virushka: ভামিকার সঙ্গে কাটাচ্ছেন সময়, অন্য 'বাবা' বিরাটকে ফের সামনে আনলেন অনুষ্কা

যদিও কাজির উইকেট নিয়ে প্রশ্ন রয়েছে। বাংলা শিবির মনে করছে, আশিস কুমারের বল পড়ে লেগস্টাম্পের বাইরে যাচ্ছিল। বলা হচ্ছে, বাঁহাতি ব্যাটার কাজি দুর্ভাগ্যজনক সিদ্ধান্তের শিকার। সব মিলিয়ে ওপেনিং সমস্যা কাটল না বাংলার। গোটা মরসুমে যা ভুগিয়ে আসছে অধিনায়ক মনোজ তিওয়ারির (Manoj Tiwary) দলকে। 

তবে ১১ রানে ১ উইকেট হারালেও ম্যাচে ফিরে আসা বাংলা। সৌজন্যে অভিমন্যু ইশ্বরণ (Abhimanyu Easwaran) ও সুদীপ ঘরামি (Sudip Kumar Gharami)। দু'জন দ্বিতীয় উইকেটে ১৩৬ রান। ব্যক্তিগত ৬৮ রানে ফিরে যান সুদীপ। সুদীপ ফিরতেই মনোসংযোগ হারান গত ম্যাচে শতরানকারী অভিমন্যু। সুপ্রিয় চক্রবর্তীর অফ স্টাম্পের বাইরে যাওয়া বলে খোঁচা দিলেন। বলে চলে যায় উইকেটকিপারের হাতে। তিনি ১৫৪ বলে ৭৭ রানে আউট হন। ফলে দাপটের সঙ্গে এগিয়ে যাওয়া বাংলা ১৫৯ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে। 

সেই চাপ কাটতে না কাটতেই জোড়া ধাক্কা হজম করে বাংলা। ব্যাটিংয়ের দুই স্তম্ভ মনোজ (১৩) ও অনুষ্টুপ মজুমদার (২৫) দ্রুত ফিরে যান। তাও আবার সেট হয়ে আউট হন দুই অভিজ্ঞ। ২০৫ রানে ৫ উইকেট হারাতেই, খেলায় ফিরে আসার চেষ্টা করে ঝাড়খণ্ড। তবে দিনের বকিটা সময় পালটা লড়াই চালিয়ে ক্রিজে আছেন শাহবাজ আহমেদ (১৭) ও অভিষেক পোড়েল (২৫)। এই দু'জন তৃতীয় দিন সকালের ধাক্কা কাটিয়ে দলকে এগিয়ে নিয়ে গেলে ভালো, সেটা না হলে ঝাড়খণ্ডের কাছে কিন্তু ফিরে আসার সুযোগ তৈরি হয়ে যাবে। ফলে বাংলা প্রথম ইনিংসে লিড পেলেই যে সেমি ফাইনালের পথে পা বাড়িয়ে রাখল এমনটা কিন্তু বলা যাচ্ছে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.