অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্টের সিরিজ নিয়ে নিজের মতামত জানিয়ে দিলেন বোর্ড প্রেসিডেন্ট

কোহলি অ্যান্ড কোম্পানি অস্ট্রেলিয়া সফরে না গেলে অস্ট্রেলিয়া ক্রিকেটের কী অবস্থা হবে কে জানে! তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকেও বর্ডার-গাভাসকর ট্রফি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার আর্থিক অবস্থার উন্নতির অনেকটা নির্ভর করছে এই সিরিজের ওপর।

Updated By: May 15, 2020, 05:49 PM IST
অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্টের সিরিজ নিয়ে নিজের মতামত জানিয়ে দিলেন বোর্ড প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদন: করোনার ধাক্কায় এমনিতেই বড়সড় ক্ষতির মুখে ক্রিকেট অস্ট্রেলিয়া। আর্থিক ধাক্কা সামাল দিতে চলতি বছরের শেষে ভারত-অস্ট্রেলিয়া পাঁচ টেস্টের সিরিজের পরিকল্পনা রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার। বর্ডার-গাভাসকর ট্রফি কি তবে পাঁচ টেস্টের! ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রস্তাব নিয়ে এবার মুখ খুললেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ডনের দেশে তিনটি ওয়ান ডে এবং চার টেস্টের সিরিজ খেলতে যাওয়ার কথা টিম ইন্ডিয়ার। করোনা পরবর্তী সময়ে এই সিরিজ হবে কিনা সেই নিয়ে প্রশ্ন থাকছেই! অস্ট্রেলিয়া সফরে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতেও রাজি বিরাটরা-এমনই ইঙ্গিত বোর্ডেরও।

তবে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্টের বদলে পাঁচ টেস্টের সিরিজ করার যে প্রস্তাব দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া তা চান না বিসিসিআই কোষাধ্যক্ষ অরুন ধুমল। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিও মনে করেন এবার পাঁচ টেস্টের সিরিজ হওয়া সম্ভব নয়। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে তিনি বলেন, "আমি মনে করি না যে এবার পাঁচ টেস্টের সিরিজ খেলতে পারবে ভারত। কারণ লিমিটেড ওভার গেম রয়েছে টেস্ট সিরিজের বাইরেও। পাশাপাশি ক্রিকেটারদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ফলে এমনিতেই সফর বড় হবে।" সঙ্গে তিনি যোগ করেন, "বিসিসিআই এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে আলোচনা হয়েছিল যে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে ভবিষ্যতে পাঁচ টেস্টের সিরিজ করার ব্যাপারে। কিন্তু সেটা এবার কোনওভাবে সম্ভব নয়। পরবর্তী FTP অনুযায়ী ২০২৩ সালের পর হতে পারে।"

বর্তমান পরিস্থিতিতে কোহলি অ্যান্ড কোম্পানি অস্ট্রেলিয়া সফরে না গেলে অস্ট্রেলিয়া ক্রিকেটের কী অবস্থা হবে কে জানে! তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের থেকেও বর্ডার-গাভাসকর ট্রফি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার আর্থিক অবস্থার উন্নতির অনেকটা নির্ভর করছে এই সিরিজের ওপর। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।  জানা গিয়েছে, শুধু মাত্র এই সিরিজ আয়োজনের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া নাকি ৫০ মিলিয়ন ডলার ঋণের আবেদন করেছে।  

 

আরও পড়ুন - IPL বাতিল হলে কি বিরাটদের বেতন কাটা হবে? কী ইঙ্গিত দিলেন সৌরভ

.