BCCI: ধনবর্ষা! এক লাফে অনেকটা বাড়ল পুরস্কার মূল্য, মেয়েদের ক্ষেত্রে আট গুণেরও বেশি!

BCCI announced a hike in prize money for all domestic tournaments: এবার ঘরোয়া ক্রিকেটে শুরু হবে ধনবর্ষা...এক লাফে অনেকটা বাড়ল পুরস্কার মূল্য! মেয়েদের ক্ষেত্রে যা আট গুণেরও বেশি! রবি সন্ধ্যায় বিসিসিআই সচিব জয় শাহ ঘোষণা করে দিলেন।

Updated By: Apr 16, 2023, 08:52 PM IST
BCCI: ধনবর্ষা! এক লাফে অনেকটা বাড়ল পুরস্কার মূল্য, মেয়েদের ক্ষেত্রে আট গুণেরও বেশি!
বৈপ্লবিক সিদ্ধান্ত নিল বিসিসিআই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএলে যখন মুম্বই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইট রাইডার্সের (Mumbai Indians vs Kolkata Knight Riders, MI vs KKR) খেলা চলছিল, ঠিক তখনই বিরাট ঘোষণা করে দিল বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (Board of Control for Cricket in India)। বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah) জানিয়ে দিলেন যে, এবার ঘরোয়া ক্রিকেটেও হবে বিরাট লক্ষ্মীলাভ, এক লাফে বাড়ল পুরস্কার মূল্য! মেয়েদের ক্ষেত্রে কিছু ক্ষেত্রে আট গুণেরও বেশি! জয় লিখলেন, 'আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ঘরোয়া ক্রিকেটের সকল টুর্নামেন্টে পুরস্কার মূল্য বাড়ানো হল। আমরা ঘরোয়া ক্রিকেটে বিনিয়োগ করার প্রচেষ্টা চালিয়ে যাব। কারণ এটাই ভারতীয় ক্রিকেটের সিরদাঁড়া। রঞ্জি ট্রফি জিতলে এবার থেকে ২ কোটি টাকার বদলে পাওয়া যাবে ৫ কোটি টাকা। মেয়েদের সিনিয়র একদিনের ট্রফি জিতলে আগে পাওয়া যেত ৬ লক্ষ টাকা, এখন সেটা বেড়ে হল ৫০ লক্ষ টাকা।

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী টুর্নামেন্ট রঞ্জি ট্রফি (Ranji Trophy) শুরু হবে আগামী বছর ৫ জানুয়ারি থেকে। রঞ্জি জিতলে আগে পাওয়া যেত ২ কোটি, এখন সেটা হল ৫ কোটি। রানার্স আপ পাবে ৩ কোটি। সেমিফাইনালে হেরে গেলে মিলবে ১ কোটি টাকা। ইরানি কাপ জেতার মূল্য ৫০ লক্ষ টাকা থেকে ১ কোটি টাকা করা হয়েছে। মানে দ্বিগুণ। রানার্স আপ পাবে ২৫ লক্ষ টাকা। দলীপ ট্রফি ও বিজয় হাজারে জয়ী ও রানার্স দল পাবে ১ কোটি ও ৫০ লক্ষ টাকা। আগে দলীপ জয়ী টিম পেত ৪০ লক্ষ টাকা, রানার্স পেত ২০ লক্ষ টাকা, পাশাপাশি বিজয় হাজারে জিতলে দেওয়া হত ৩০ লক্ষ টাকা। রানার্স পেত ১৫ লক্ষ টাকা।দীর্ঘ বিরতির পর আবার বোর্ড দেওধর ট্রফি শুরু করতে চাইছে। দেওধর জিতলে পাওয়া যেত ২৫ লক্ষ টাকা, রানার্স পেত ১৫ লক্ষ টাকা। সেটা বেড়ে হল ৪০ লক্ষ ও ২০ লক্ষ টাকা। সৈয়দ মুস্তাক আলি টি-২০ জিতলে পাওয়া যেত ২৫ লক্ষ টাকা, রানার্স পেত ১০ লক্ষ টাকা। সেটা বেড়ে হল ৮০ লক্ষ ও ৪০ লক্ষ টাকা।

আরও পড়ুন:  Domestic Cricket Season: চলে এল ঘরোয়া ক্রিকেটের সূচি, কবে থেকে শুরু ...

সিনিয়র মহিলাদের প্রিমিয়র টুর্নামেন্টের মধ্যে রয়েছে একদিনের ও কুড়ি ওভারের টুর্নামেন্ট। ওয়ানডে ট্রফি জিতলে এখন ৬ লক্ষ টাকার বদলে পাওয়া যাবে ৫০ লক্ষ টাকা। রানার্স দল পেত ৩ লক্ষ টাকা, সেটা এখন হল ২৫ লক্ষ টাকা। টি-২০ টুর্নামেন্টের ক্ষেত্রে জয়ী দলের পুরস্কার মূল্য ৫ লক্ষ থেকে বাড়িয়ে ৪০ লক্ষ টাকা করা হল। রানার্সের ক্ষেত্রে ২০ লক্ষ টাকা করা হয়েছে। এর আগে গতবছর বিসিসিআই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছিল। টিম ইন্ডিয়ায় তুলে দেওয়া হয় লিঙ্গের ভিত্তিতে বেতন বৈষম্য। পুরুষ ও মহিলা ক্রিকেটাররা পাচ্ছেন সমান বেতন। রোহিত শর্মা অ্যান্ড কোং এবং হরমনপ্রীত কৌরের মেয়েরা তিন ফরম্যাটে সমান ম্যাচ ফি পাচ্ছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.