IPL-এর নতুন দল থেকে ICC-তে ভারতের প্রতিনিধি, বোর্ডের বার্ষিক সাধারণ সভায় একাধিক বিষয়ে আলোচনা

পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও বোর্ডের বার্ষিক সাধারণ সভায় আলোচনা হতে পারে।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Dec 3, 2020, 03:53 PM IST
IPL-এর নতুন দল থেকে ICC-তে ভারতের প্রতিনিধি, বোর্ডের বার্ষিক সাধারণ সভায় একাধিক বিষয়ে আলোচনা
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: ২৪ ডিসেম্বর বসছে বিসিসিআইয়ের বার্ষিক সাধারন সভা। সেখানে আইপিএলের নতুন দল নিয়ে আলোচনা হবে। পাশাপাশি তিন জন নতুন জাতীয় নির্বাচক কারা হবেন সে নিয়েও আলোচনা হবে। একইসঙ্গে আইসিসিতে ভারতের প্রতিনিধি ঠিক করার বিষয়ে আলোচনা হবে।  অ্যাজেন্ডায় রয়েছে নতুন বোর্ডের নতুন ভাইস প্রেসিডেন্ট নির্বাচন।

করোনা উদ্বেগের মাঝেই সংযুক্ত আরব আমিরশাহিতে ২০২০ সালের আইপিএল সফলভাবে আয়োজন করেছে বিসিসিআই। মরুশহরে আইপিএল সাফল্যের পর এবার নতুন করে ভাবনাচিন্তা শুরু করেছে বোর্ড। ২০২১ সালে আইপিএলে ১০ দলের টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা। এই জল্পনা বেশ কয়েকদিন ধরেই ঘুরপাক খাচ্ছে ভারতীয় ক্রিকেট মহলে। ২৪ ডিসেম্বর বোর্ডের বার্ষিক সাধারণ সভা আইপিএলের নতুন দল নিয়ে চূড়ান্ত আলোচনা হতে চলেছে। একই সঙ্গে আগামী মরসুমের আইপিএলের জন্য মেগা নিলাম হবে কিনা তা নিয়েও বোর্ডের বার্ষিক সাধারণ সভার বৈঠকে আলোচনা হতে পারে। আলোচনা হতে পারে ২০২১ নাকি ২০২২ কোন বছর থেকে ১০ দলের আইপিএল হতে চলেছে।

আমেদাবাদ থেকে একটা ফ্র্যাঞ্চাইজি নেওয়ার ব্যাপারে আগ্রহী বোর্ড। পাশাপাশি আদানি গ্রুপ এবং সঞ্জীব গোয়েঙ্কার আরপিজি গ্রুপ আইপিএলের নতুন ফ্র্যাঞ্চাইজি নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। আবার মহারাষ্ট্র কিংবা পুনে থেকেও আসতে পারে নতুন দল।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলে ভারতের প্রতিনিধি কে হবেন তা নিয়েও আলোচনা হবে। মনে করা হচ্ছে বোর্ড সচিব জয় শাহ প্রতিনিধিত্ব করবেন।
নতুন নির্বাচকমণ্ডলী বেছে নেওয়া হবে। নির্বাচক কমিটির তিন নির্বাচক- দেবাং গান্ধী, শরণদীপ সিং এবং যতীন পরঞ্জপের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। তাঁদের জায়গায় সিনিয়র টিম ইন্ডিয়ার জন্য নতুন নির্বাচক বেছে নেওয়া হবে। বাছা হতে পারে নির্বাচকমণ্ডলীর নতুন চেয়ারম্যানও।

নির্বাচক কমিটি হল ক্রিকেট কমিটির অংশ। ক্রিকেট কমিটি নিয়েও আলোচনা হতে পারে  বোর্ডের সভায়। বৈঠকে গড়া হতে পারে টেকনিক্যাল কমিটিও।
২০২১ সালে ভারতীয় ক্রিকেট দলের সূচি এবং পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও বোর্ডের বার্ষিক সাধারণ সভায় আলোচনা হতে পারে।

প্রসঙ্গতঃ বিসিসিআই সভাপতি হিসেবে সৌরভ গাঙ্গুলির মেয়াদ কি বাড়বে? নাকি লোধা কমিশনের সুপারিশ মেনে  কুলিং অফে যেতে হবে তাঁকে? বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি আর সচিব জয় শাহের ভাগ্য নির্ধারণ হতে পারে ৯ ডিসেম্বর। ওই দিন সুপ্রিম কোর্টে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি আর সচিব জয় শাহের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত মামলার চূড়ান্ত শুনানি হবে।

আরও পড়ুন -  মেয়াদ বৃদ্ধি না ছাড়তে হবে পদ? সুপ্রিম কোর্টে সৌরভ-জয়ের ভাগ্য নির্ধারণ আগামী বুধবার  

.