Women's World Cup 2023: আরব দেশের মেয়েকে সেক্স নিয়ে আপত্তিকর প্রশ্ন! বাধ্য হয়ে ক্ষমা চাইল খোদ বিবিসি

BBC forced to apologise for inappropriate question to Women’s World Cup team captain Ghizlane Chebbak: মরক্কো মহিলা ফুটবলের দলের ক্যাপ্টেনকে, সমপ্রেম নিয়ে সাংবাদিক বৈঠকে প্রশ্ন! বাকিটা ইতিহাস হয়ে গেল।  

Updated By: Jul 25, 2023, 05:29 PM IST
Women's World Cup 2023: আরব দেশের মেয়েকে সেক্স নিয়ে আপত্তিকর প্রশ্ন! বাধ্য হয়ে ক্ষমা চাইল খোদ বিবিসি
প্রশ্ন শুনে অবাক জিসলেন চেবাক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলছে মহিলাদের বিশ্বকাপ (FIFA Women's World Cup 2023)। ফিফা-র শোপিস ইভেন্টের নবম সংস্করণ চলছে। এবারের আয়োজক দেশ অস্ট্রেলিয়া-নিউজিল্য়ান্ড (Australia and New Zealand)। ৩২ দেশ লড়াই করবে খেতাবযুদ্ধের জন্য। এক মাস ব্য়াপী এই লড়াই শেষ হবে আগামী ২০ অগস্ট। সিডনির অলিম্পিক স্টেডিয়ামে (Sydney Olympic Stadium) চলবে মেগাফাইনাল। কাপযুদ্ধে জার্মানির বিরুদ্ধে মাঠে নেমেছিল মরক্কো। গ্রুপ লিগের এই ম্যাচের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মরক্কোর ক্যাপ্টেন জিসলেন চেবাক (Ghizlane Chebbak)। তবে বিবিসি-র (BBC) এক সাংবাদিক জিসলেনকে, তাঁর দেশের সমপ্রেমীদের অভিজ্ঞতা জানতে চেয়েছিলেন! আর এই প্রশ্ন করার জন্যই ঝড় উঠে গেল বিশ্বকাপের মঞ্চে।

আরও পড়ুন:  বিশ্বকাপে মেসির দেশের মেয়ে ,তবে দেহে রোনাল্ডোরই বাস! জানাজানি হতেই বিতর্কের ঝড়

মরক্কোয় পুরুষ এবং নারীর সমপ্রেম অবৈধ। এই 'অপরাধ' এর জন্য় তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে! বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস রিপোর্টার জিসলেনকে জিজ্ঞাসা করেন, 'আচ্ছা আপনাদের মরক্কোতে তো সমপ্রেম সম্পর্ক অবৈধ। আপনাদের দলে কি কোনও সমপ্রেমী প্লেয়ার আছেন? মরক্কোতে তাঁদের জীবন কেমন?' মডারেটর এই প্রশ্ন শোনা মাত্রই সঙ্গে সঙ্গে বলেন, 'দুঃখিত, অত্যন্ত রাজনৈতিক প্রশ্ন করেছেন আপনি। আমরা এখানে ফুটবল সংক্রান্ত প্রশ্নই নেব।' রিপোর্টার তাঁর কথা শেষ হতে না হতেই বলে, 'না, না, এটি রাজনৈতিক প্রশ্ন নয়। এই প্রশ্ন সেখানকার মানুষ নিয়ে। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। দয়া করে জিসলেনকে আপনার প্রশ্নের উত্তর দিতে দিন!' যদিও এরপর সাংবাদিক বৈঠক আপন তালে এগিয়ে যায় এই প্রশ্নকে পিছনে ফেলে। এই ঘটনার পর বিবিসি-র এক মুখপাত্র সিএনএন-কে বলে 'আমরা স্বীকার করছি যে, প্রশ্নটি অনুপযুক্ত ছিল। তবে আমাদের কোনও ক্ষতি করা বা কষ্ট দেওয়ার অভিপ্রায় ছিল না।' মরক্কোয় পুরুষ এবং নারীর সমপ্রেম অবৈধ। এই 'অপরাধ' এর জন্য় তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে!

মেলবোর্নে অনুষ্ঠিত ম্যাচে জার্মানি ৬-০ গোলের মালা পরিয়েছে মরক্কোকে। মরক্কো চলতি বছর প্রথম বিশ্বকাপ খেলছে। গতবছর আফ্রিকা কাপ অফ নেশনসের ফাইনাল খেলা দেশ বিশ্বকাপ অভিষেক করে ইতিহাস লিখেছে। কারণ এই প্রথম কোনও আরব দেশে মহিলাদের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। দেখা যাক পরের ম্যাচে মরক্কো ঘুরে দাঁড়াতে পারে কিনা!

আরও পড়ুন: Mohun Bagan Super Giant: জেসন কামিন্স-অনিরুদ্ধের হাত ধরে সামনে এল সবুজ-মেরুনের নতুন জার্সি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

 

.