মেসিদের মাটিতে নামল সেলটিক, নাটকীয় জয় চেলসি-ম্যান ইউয়ের

এবারের চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বড় অঘটন ঘটিয়ে দিল স্কটল্যান্ডের ক্লাব সেল্টিক। বিশ্বের সবচেয়ে বড় হাইপ্রোফাইল দল বার্সেলোনাকে হারিয়ে সাফল্যের পর্বত থেকে বাস্তবের রুক্ষ জমিতে নামিয়ে আনল সেল্টিক। সেল্টিক ২-১ গোল হারাল `ভিন গ্রহের ফুটবল খেলা`(এমন কথাই বার্সেলোনার খেলা নিয়ে বলা হয়) মেসিদের। ম্যাচের ৯০ মিনিট অবধি ২-০ গোলে এগিয়ে ছিল সেল্টিক। শেষ মুহূর্তে মেসির গোলে ব্যবধান কমায় বার্সেলোনা। তিন বছরে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ লিগের ম্যাচ হারাল বার্সেলোনা।

Updated By: Nov 8, 2012, 04:46 PM IST

বার্সেলোনা (১) সেলটিক (২)
এবারের চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বড় অঘটন ঘটিয়ে দিল স্কটল্যান্ডের ক্লাব সেলটিক । বিশ্বের সবচেয়ে বড় হাইপ্রোফাইল দল বার্সেলোনাকে হারিয়ে সাফল্যের পর্বত থেকে বাস্তবের রুক্ষ জমিতে নামিয়ে আনল সেলটিক । সেলটিক ২-১ গোল হারাল `ভিন গ্রহের ফুটবল খেলা`(এমন কথাই বার্সেলোনার খেলা নিয়ে বলা হয়) মেসিদের। ম্যাচের ৯০ মিনিট অবধি ২-০ গোলে এগিয়ে ছিল সেলটিক। শেষ মুহূর্তে মেসির গোলে ব্যবধান কমায় বার্সেলোনা। গ্লাসগোতে এই ম্যাচে মুলগ্রে-র কর্নার থেকে হেডে গোল করে সেলটিককে এগিয়ে দেন ভিক্টর। বার্সেলোনা এরপর চাপ বাড়াতে থাকে সেলটিকের গোলমুখে। কিন্তু টনি ওয়াটের গোলে ব্যবধান বাড়িয়ে নেয় সেলটিক। শেষ দিকে মেসি একটি গোল করে মান বাঁচালেও জিততে ব্যর্থ হয় বার্সেলোনা। তিন বছরে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ লিগের ম্যাচ হারাল বার্সেলোনা।
মেসিদের অধঃপতনের দিনে ইংল্যান্ডের দুই ক্লাব নাটকীয় জয় পেল। রুনিরা ইংল্যান্ডের প্রথম ক্লাব হিসাবে এবারের চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোয় উঠলেন। এক গোলে পিছিয়ে থেকেও পতুর্গীজ ক্লাব বার্গার বিরুদ্ধে ম্যাচের শেষ দশ মিনিটে তিন মিনিটে নাটকীয় জয় ছিনিয়ে আনে আলেক্স ফার্গুসনের দল।ম্যাচের প্রথম থেকেই ম্যানইউকে চাপে রেখেছিল ব্রাগা। তবে প্রথমার্ধে গোল করতে পারেনি হোসে পেসেইরোর দল। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ব্রাগা। ম্যাচের ৫৭ মিনিটে স্টেডিয়ামের আলো নিভে যাওয়ার ফলে ম্যাচ কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। কিছুপরেই দলকে সমতায় ফেরান ভ্যানপার্সি। তারপর ব্যবধান বাড়ান ওয়েন রুনি আর চিকারিতো।গতবারের চ্যাম্পিয়ন চেলসি গুরুত্বপূর্ণ জয় পেল সাখতারের বিরুদ্ধে। চেলসিকে ইনজুরি টাইমে নাটকীয় জয় এনে দেন ভিক্টোর মোসেস। চ্যাম্পিয়ন্স লিগে ভিক্টর মোসেসের শেষ মুহূর্তের গোলে সাখতার ডোনেস্কের বিরুদ্ধে ৩-২ গোলে জয় পেল চেলসি। ম্যাচের প্রথম দিকেই টোরেসের গোলে এগিয়ে যায় ব্লুজরা। কিন্তু তিন মিনিট পরই চেলসির দুর্বল রক্ষণভাগের ফায়দা তুলে সমতায় ফেরে সাখতার। প্রথমার্ধ শেষ হওয়ার পাঁচ মিনিট আগেই অস্কারের গোলে ব্যবধান বাড়ান গতবারের চ্যাম্পিয়নরা। ৪৭ মিনিটে আবার সমতায় ফেরে সাখতার। খেলার শেষ মুহূর্তে গোল করে চেলসির জয় নিশ্চিত করে দেন মোসেস।  বায়ার্ন মিউনিখ ৬-১ গোলে বড় জয় পেল।

.