Bangladesh | T20 World Cup 2024: মহাযুদ্ধের কথা ভেবে পাক বিশ্বকাপ জয়ীকে বিশেষ দায়িত্ব বাংলাদেশের

Bangladesh rope in Mushtaq Ahmed as spin bowling coach ahead of T20 World Cup 2024: পাকিস্তানের অভিজ্ঞ ক্রিকেটারকেই এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড দিল বিরাট দায়িত্ব। 

Updated By: Apr 16, 2024, 09:22 PM IST
Bangladesh | T20 World Cup 2024: মহাযুদ্ধের কথা ভেবে পাক বিশ্বকাপ জয়ীকে বিশেষ দায়িত্ব বাংলাদেশের
মুশতাক আহমেদ পেলেন বড় দায়িত্ব

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর দেড় মাসও বাকি নেই। তারপরেই ফের শুরু আইসিসি-র শোপিস ইভেন্ট। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ যুগ্ম ভাবে আয়োজন করবে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup 2024)। আর মহাযুদ্ধের কথা মাথায় রেখেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল। মঙ্গলবার সন্ধ্য়ায় পদ্মাপারের ক্রিকেটীয় দেশ এক্স হ্য়ান্ডেলে জানিয়ে দিল যে, প্রাক্তন পাক স্পিনার মুশতাক আহমেদকে (Mushtaq Ahmed) তারা স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ করল। 

আরও পড়ুন: Meet Virushka's Bodyguard: গলতে দেন না মাছিও, বেতন সিইও-র চেয়ে বেশি! চিনুন বিরুষ্কার বিশেষ বডিগার্ডকে

মুশতাকের বয়স এখন ৫৩। তাঁর অভিজ্ঞতা নিয়ে কোনও প্রশ্নই নেই। অতীতে ইংল্য়ান্ড (২০০৮ ও ২০১৪) , ওয়েস্ট ইন্ডিজ (২০১৮-১৯) ও পাকিস্তান (২০২০-২০২২) জাতীয় দলের স্পিন বোলিং কোচ হিসেবে সামলেছেন গুরুদায়িত্ব। মুশতাকের ক্রিকেট কেরিয়ারও বলার মতো। ৫২টি টেস্টে তাঁর রয়েছে ১৮৫ উইকেট।  ১৪৪টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে তিনি পেয়েছেন ১৬১ উইকেট। মুশতাকের কেরিয়ারে সবচেয়ে উজ্জ্বল সময় ছিল ১৯৯২ সালের বিশ্বকাপ জয়। ইমরান খানের দলের গুরুত্বপূর্ণ সদস্য় ছিলেন তিনি।

২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। এবারের কুড়ি ওভারের কাপযুদ্ধ হবে নবম সংস্করণ। যা হবে রীতিমতো মেগা। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলবে। অন্য়দিকে ওমান এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। সুযোগ পেয়েছে উগান্ডাও।

মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। শুক্রবার আইসিসি বিশ্বযুদ্ধের সূচি ও গ্রুপবিণ্যাস ঘোষণা করে দিল । ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত বিশ্বযুদ্ধ চলবে। ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ। উদ্বোধনী ম্য়াচেই মাঠে নামছে আয়োজক দেশ আমেরিকা। তাদের প্রতিপক্ষ কানাডা। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। ২৯ জুন ফাইনাল হবে বার্বোডোজে।

দেখে নেওয়া যাক কোন গ্রুপে কে:
গ্রুপ এ: আমেরিকা, ভারত, পাকিস্তান, আয়ারল্য়ান্ড ও কানাডা
গ্রুপ বি: ইংল্য়ান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্য়ান্ড ও ওমান
গ্রুপ সি: নিউ জিল্য়ান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউ গিনি
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্য়ান্ডস

আরও পড়ুন: WATCH | Dinesh Karthik | IPL 2024: এত বড়! চর্চায় দীনেশের দূরপ্পাল্লার ছয়, চিন্নাস্বামী খুঁজে পায়নি বল

 

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.