IND vs BAN, 1st Test: কুলদীপদের দাপট, চট্টগ্রামে চালকের আসনে ভারত, আট উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

IND vs BAN, 1st Test: টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হতশ্রী চেহারাটা ফের একবার সামনে চলে এল। প্রথম ইনিংসে ভারতের ৪০৪ রানের জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস ৮ উইকেট হারিয়ে ১৩৩ রান তুলেছে।

Updated By: Dec 15, 2022, 07:13 PM IST
IND vs BAN, 1st Test: কুলদীপদের দাপট, চট্টগ্রামে চালকের আসনে ভারত, আট উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ
ছবি সৌজন্যে-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে চলছে ভারত-বাংলাদেশ (IND vs BAN 1st Test) প্রথম টেস্ট। বৃহস্পতিবার অর্থাৎ আজ টেস্টের দ্বিতীয় দিনের খেলা হয়ে গেল। প্রথম দিনের শেষে ভারত ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান তুলেছিল। শ্রেয়স আইয়ার (Shreyas Iyer) ৮২ রানে অপরাজিত ছিলেন। এদিন আর মাত্র চারটি রান যোগ করে ফিরে যান তিনি। এরপর রবিচন্দ্রন অশ্বিন (৫৮), কুলদীপ যাদব (৪০), উমেশ যাদব (১৫) ও মহম্মদ সিরাজরা (৪) মিলে ৪০৪ রান তোলেন। 

ভারতের এই রান তাড়া করতে নেমে বাংলাদেশ ফের একবার তাদের টেস্ট ক্রিকেটের বিজ্ঞাপন করে ফেলে। সাকিব আল হাসানরা ফের বুঝিয়ে দেন যে, লাল বলের ক্রিকেটে তাঁরা ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে। বাংলাদেশ এদিন ১৩৩ রান করতে গিয়েই আট উইকেট হারিয়ে ফেলে। ৭৫ রানেই চলে যায় দলের প্রথম পাঁচ উইকেট। বাংলাদেশের এহেন ব্যাটিং ভরাডুবিতে কারোর রানই বলার মতো নয়। সর্বোচ্চ রান যিনি করেছেন, তিনি মুশফিকুর রহিম। ২৮ রান এসেছে তাঁর ব্যাট থেকে। এদিন মহম্মদ সিরাজ তিন উইকেট ও কুলদীপ যাদব চার উইকেট পেয়েছেন। দিনের শেষে মেহদি হাসান মিরাজ (১৬) ও ইবাদত হোসেন (১৩) অপরাজিত রয়েছেন। এখন দেখার বাংলাদেশ আর কত দূর লড়াই করতে পাবে। ২৭১ রানে পিছিয়ে টাইগার্সরা।

এই টেস্টে রোহিত শর্মা নেই। চোটের জন্য তিনি দলের বাইরে। অধিনায়কত্ব করছেন কেএল রাহুল। ফাস্টবোলার মহম্মদ শামি ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা চোট সারিয়ে পুরোপুরি সেরে ওঠেনি এখনও। শামিকে কাঁধ ও জাদেজাকে হাঁটু ভোগাচ্ছে। ফলে শামি-জাদেজা টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। তাঁদের পরিবর্তে নবদীপ সাইনি ও সৌরভ কুমার এসেছেন। এর পাশাপাশি জোরে বোলার জয়দেব উনাদকাটকেও দলে নেওয়া হয়েছে। সুযোগ পেয়েছেন বাংলার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা অভিমন্যু ঈশ্বরন।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট দল: কেএল রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋভষ পন্থ, কেএল ভারত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ঈশ্বরন, নবদীপ সাইনি, সৌরভ কুমার ও জয়দেব উনাদকাট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.