BCCI Umpires’Test : BCCI: হেলমেটে বল লেগে ক্যাচ হলে কি আউট? ১৪০ জনের মধ্য পাশ করলেন তিন হবু আম্পায়ার!

এরকমই ৩৭টি মাথা ঘুরিয়ে দেওয়ার মতো প্রশ্ন দিয়ে বিসিসিআই সাজিয়েছিল প্রশ্নপত্রে। আর এই প্রশ্নমালার উত্তর দিতে হয়েছিল, আম্পায়ারিংয়ের গ্রুপ ডি ক্যাটাগরির পরীরক্ষার্থীদের। যে পরীক্ষায় পাশ করলে মহিলা ও জুনিয়র ম্যাচে আম্পায়ার হওয়ার সুযোগ পাওয়া যাবে।

Updated By: Aug 18, 2022, 02:36 PM IST
BCCI Umpires’Test : BCCI: হেলমেটে বল লেগে ক্যাচ হলে কি আউট? ১৪০ জনের মধ্য পাশ করলেন তিন হবু আম্পায়ার!
বিসিসিআইের পরীক্ষায় হিমশিম হবু আম্পায়ারদের

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পিচের মধ্যে প্যাভিলিয়ন, গাছ বা ফিল্ডারের যদি ছায়া পড়ে এবং ব্যাটার যদি এই নিয়ে অভিযোগ জানায়, তাহলে কী করবেন?

একজন বোলারের প্রকৃত অর্থেই তর্জনীতে চোট লেগেছে এবং সে ব্যান্ডেজ সরানোয় তার রক্ত বেরোতে শুরু করে, তাহলে কি আপনি তাঁকে ব্যান্ডেজ খুলেই বল করতে বলবেন?

ব্যাটার একটি বৈধ ডেলিভারিতে হিট করলেন, সেই বল গিয়ে শর্ট-লেগের ফিল্ডারের হেলমেটে লাগল, যার জেরে ফিল্ডারের হেলমেট খুলে গেল মাথা থেকে এবং হেলমেটেই বল আটকে থাকল, হেলমেট মাটিতে পড়ে যাওয়ার আগেই ফিল্ডার ক্যাচ নিয়ে আউটের আবেদন করল, আপনার সিদ্ধান্ত কী হবে?

এরকমই ৩৭টি মাথা ঘুরিয়ে দেওয়ার মতো প্রশ্ন দিয়ে বিসিসিআই সাজিয়েছিল প্রশ্নপত্রে। আর এই প্রশ্নমালার উত্তর দিতে হয়েছিল, আম্পায়ারিংয়ের গ্রুপ ডি ক্যাটাগরির পরীরক্ষার্থীদের। যে পরীক্ষায় পাশ করলে মহিলা ও জুনিয়র ম্যাচে আম্পায়ার হওয়ার সুযোগ পাওয়া যাবে। বিসিসিআই-এর এলিট আম্পায়াররাই সুযোগ পান আন্তর্জাতিক ম্য়াচে আম্পায়ারিং করার। তার আগে এই পরীক্ষা প্রথম ধাপ। গত মাসে আহমেদাবাদে হয়েছিল এই পরীক্ষা। ভবিষ্যতে আম্পায়ার হতে চেয়ে পরীক্ষায় বসেছিলেন ১৪০ জন পরীক্ষার্থী। মাত্র ৩ জনই পরীক্ষায় পাশ করেছেন। 

২০০-র (১০০ লিখিত, ৩৫ মৌখিক ও ৩০ প্র্যাক্টিকাল) মধ্যে ৯০ নম্বর ছিল কাট-অফ। অতিমারি পরবর্তী আবহে এই প্রথম বিসিসিআই পরীক্ষার্থীদের সশরীরে উপস্থিক থেকে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেছিল। কারণ আম্পায়ারারে চাহিদা তৈরি হওয়ায় বিসিসিআই পরীক্ষা নিল। ভিডিয়ো পরীক্ষায় ম্যাচের ফুটেজ দেখিয়ে পরীক্ষার্থীদের নির্দিষ্ট পরিস্থিতির ওপর প্রশ্ন করেছিল। জানা গিয়েছে যে, অধিকাংশই প্র্যাক্টিকালে ভাল পারফর্ম করেছেন। কিন্তু লিখিত পরীক্ষা তাঁদের কাছে ছিল কঠিন হার্ডল। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যম এই রিপোর্টে উদ্ধৃত করে বলা হয়েছে, 'আম্পায়ারিং অত্যন্ত কঠিন কাজ। যাদের প্যাশন রয়েছে, তারাই উন্নতি করতে পারে। রাজ্য সংস্থাগুলি থেকে যে পরীক্ষার্থীদের পাঠানো হয়েছিল, তাঁরা সেই মানের নন। বোর্ডের ম্যাচগুলিতে কী করতে হবে, সেই ব্যাপারে জ্ঞান থাকতে হবে।' আইপিএলে ভারতীয় আম্পায়ারদের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতো প্রাক্তন ক্রিকেটাররা। এরপর থেকেই বিসিসিআই আরও নড়েচড়ে বসেছে।
 
প্রথম তিনটি প্রশ্নের উত্তর:
 

পিচের মধ্যে প্যাভিলিয়ন বা গাছের ছায়া পড়লে তা উপেক্ষা করতেই হবে। ফিল্ডারের ছায়া নিয়ে যদি ব্যাটার অভিযোগ জানায়, তাহলে ফিল্ডারকে স্থির থাকতে বলতে হবে। নাহলে ডেড বল হিসাবে গণ্য করা হবে।

ব্যান্ডেজ খুলেই বল করতে হবে বোলারকে
 

সঠিক সিদ্ধান্ত নট আউট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.