Australian Open: অভিজ্ঞতার কাছে হারল তারুণ্য, Medvedev-কে হারিয়ে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন Rafael Nadal

আবার শুরু ‘নাদাল রাজ’।

Updated By: Jan 30, 2022, 08:16 PM IST
Australian Open: অভিজ্ঞতার কাছে হারল তারুণ্য, Medvedev-কে হারিয়ে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন Rafael Nadal
১৩ বছর পর অস্ট্রেলিয়ান ওপেন জিতে হুঙ্কার দিচ্ছেন রাফায়েল নাদাল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: এ ভাবেই ফিরে আসা যায়। সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন রাফায়েল নাদাল। পরপর দুই সেট হেরেও স্রেফ অভিজ্ঞতা ও পাওয়ার টেনিসের সৌজন্যে হার্ড কোর্টে ফের শুরু হয়ে গেল ‘নাদাল যুগ’। রবিবার রড লেভার এরিনায় প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে চলা ফাইনালে তরুণ ড্যানিল মেদভেদেভকে হারাতে অবশ্য বেগ পেতে হয়েছিল রাফাকে। তবে অবশেষে সব বাধা পেরিয়ে কেরিয়ারের ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতে নিলেন স্প্যানিশ টেনিস তারকা।

অভিজ্ঞতার কাছে হার মানল তারুণ্য। ৩৫-এর নাদালের কাছে লড়েও হেরে গেলেন তাঁর থেকে ১০ বছরের ছোট মেদভেদেভ। মেলবোর্নের স্থানীয় সময় অনুসারে মেগা ফাইনাল শুরু হয়েছিল রবিবার। তবে রুদ্ধশ্বাস সাড়ে পাঁচ ঘণ্টার পুরো বিশ্বের কাছে ফলাফল এল সোমবার। আর সেই ফলাফল নাদালের পক্ষে। এই মহাকাব্যিক ফাইনালে মেদভেদেভকে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ ব্যবধানে হারিয়ে জিতলেন নাদাল। শেষ বার ২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলে রাফা। দ্বিতীয়বার এই ট্রফি হাতে তুলতে লেগে গেল ১৩টা বছর। তখন ওঁর বয়স ছিল ২২। আর এখন ৩৫। অভিজ্ঞতা তো বেড়েইছে।

মেলবোর্নে বিজয়কেতন উড়িয়ে রজার ফেডেরার, নভাক জকোভিচকে পিছনে ফেলে এগিয়ে গেলেন রাফা। ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হলেন তিনি। রজার ফেডেরার ও জকোভিচের জেতা গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা দাঁড়িয়ে সেই ২০-তেই।

অস্ট্রেলিয়ান ওপেন জেতার স্বপ্ন নিয়ে অজি-মুলুকে পা রেখেছিলেন সার্বিয়ান জকোভিচ। কিন্তু অস্ট্রেলিয়ায় পা রাখার পর থেকেই তাঁকে নিয়ে শুরু হয় বিতর্ক। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া ছেড়ে চলে যেতে হয় তাঁকে। প্রবলতম প্রতিপক্ষ না থাকার সুযোগের সদ্ব্যবহার করেন নাদাল।

আরও পড়ুন: Australian Open: Nadal ও Medvedev-এর রুদ্ধশ্বাস ফাইনালে বিপত্তি, কোর্টে ঢুকে পড়লেন প্রতিবাদী, দেখুন ভিডিও

আরও পড়ুন: খারাপ সময় কার সঙ্গে লড়ছেন Virat Kohli? জানতে পড়ুন

তবে ফাইনাল জয় মোটেও সহজে আসেনি। প্রথম দুই সেটে দাপট দেখিয়ে জিতে নেন রুশ তারকা। তার পরই অবিশ্বাস্য কামব্যাক নাদালের। বাকি তিন সেট জিতে নেন বহু যুদ্ধের সৈনিক। উচ্চমার্গের টেনিস দেখল বিশ্ব। প্রতিটি পয়েন্টের জন্য লড়াই হল। কোর্টে নাদালের অবিশ্বাস্য লড়াই দেখে টুইটারে লেখা হল, ‘ভামোস’ অর্থাৎ ‘এগিয়ে চলো’।

এমনকি শেষ সেটেও রইল টানটান উত্তেজনা। দুজনেই ট্রফি হাতে তোলার জন্য যেন শেষ রক্তবিন্দু দিয়ে লড়ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত নাদালের পাওয়ারের কাছে হেরে গেল মেদভেদেভের তারুণ্য। শেষ সেটে মেদভেদেভের পেশি সচল রাখার জন্য তাঁর ফিজিও-র সাহায্যও নিয়েছিলেন। তবে এতেও লাভ হল না। চেষ্টা করলেন তাঁর ফিজিও। অথচ অস্বাভাবিক রকমের শান্ত দেখাচ্ছিল নাদালকে। 

নাদাল শেষ বার অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হন ১৩ বছর আগে। শেষবার ফাইনালে উঠেছিলেন ২০১৯ সালে। সে বার জোকারের কাছে হার মানতে হয়েছিল নাদালকে। মেদভেদেভের বিরুদ্ধে নামার আগে নিজের জয় নিয়ে একপ্রকার নিশ্চিত ছিলেন নাদাল। বলেছিলেন, আবার তিনি ট্রফি জিতবেন। রবিবার তাই হল। পিছিয়ে থেকেও যে হার মানার বান্দা নন তিনি, সেটা প্রমাণ করলেন ৩৫ বছরের রাফা।  

চোট আঘাতকে উপেক্ষা করে আবার টেনিস দুনিয়ায় শুরু করে দিলেন ‘নাদাল রাজ’।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.