নারীদিবসেই স্বপ্নভঙ্গ হ্যারিদের; ভারতকে দুরমুশ করে রেকর্ড পঞ্চমবার বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

টস জিতে এদিন প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক ম্যাগ ল্যানিং।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Mar 8, 2020, 03:37 PM IST
নারীদিবসেই স্বপ্নভঙ্গ হ্যারিদের; ভারতকে দুরমুশ করে রেকর্ড পঞ্চমবার বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদন: আইসিসি ওমেনস টি-টোয়েন্টি  বিশ্বকাপের প্রথম ম্যাচে এই ভারতের কাছেই হেরেছিল গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অজিদের আত্মাভিমানে সেদিন আঘাত লেগেছিল। বিশ্বকাপের ক্লাইম্যাক্সে এসে সেই ভারতকে দুরমুশ করে পঞ্চমবারের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের মুকুট মাথায় উঠল অস্ট্রেলিয়ার। অস্ট্রেলিয়ার ১৮৪ রানের জবাবে ভারত ৯৯ রানে গুটিয়ে গেল। ৮৫ রানে ম্যাচ জয় অস্ট্রেলিয়ার।

রবিবার আন্তর্জাতিক নারী দিবসে ভারতীয় নারীশক্তির জয়গাথা লেখার সুবর্ন সুযোগ ছিল হ্যারিদের সামনে।  কিন্তু ভারতকে মাটিতে নামিয়ে আনল অস্ট্রেলিয়ার মেয়েরা। প্রথমে ভারতের সামনে বিরাট রানের টার্গেট খাড়া করে অস্ট্রেলিয়া। আর তার পর চাপের মুখে ভারতীয় ব্যাটিং হুড়মুড়িয়ে ভেঙে পড়ল। গোটা টুর্নামেন্টে ১৬১ রান করে দুরন্ত পারফর্ম করা শেফালিকে ফাইনালে প্রথম ওভারেই ফিরিয়ে দেন মেগান স্কাট। আর তাতেই ধাক্কা খায় ভারত। যেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারতীয় মেয়েরা। পর পর ফিরে যান জেমাইমা রডরিগেজ(০), স্মৃতি মান্ধানা(১১), হরমনপ্রীত কৌর(৪), বেদা কৃষ্ণমূর্তিরা(১৯)। একা কিছুটা লড়াই চালালেন দীপ্তি শর্মা। ৩৩ রান করেন তিনি। আর তানিয়া ভাটিয়ার কনকাশন সাবস্টিটিউট রিচা ঘোষ(১৮) কিছুটা মারমুখী মেজাজে ব্যাটিং করেন।  অস্ট্রেলিয়ার হয়ে স্কাট ৪টি এবং জোনাসেন ৩টি উইকেট নেন।

টস জিতে এদিন প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক ম্যাগ ল্যানিং। বিশ্বকাপের ফাইনালে একের পর এক ক্যাচ মিস। জঘন্য ফিল্ডিং। হতশ্রী বোলিং। ভারতীয় বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেন অজি ক্রিকেটাররা। এলিসা হিলি-বেথ মুনির দুরন্ত ওপেনিং পার্টনারশিপই কার্যত জয়ের ভিত গড়ে দেয় অস্ট্রেলিয়ার। ভারতীয় বোলারদের পিটিয়ে ৩৯ বলে ৭৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন এলিসা হিলি। বেথ মুনি ৭৮ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৪ রান তোলে অজিরা। বিশ্বকাপ জিততে ভারতের মেয়েদের সামনে টার্গেট ছিল ১৮৫ রানের।

 

আরও পড়ুন - ভারতীয় বোলারদের অতিষ্ঠ করে দিলেন বউ হিলি, বর স্টার্ক দেখলেন বসে বসে

.