Australia vs Afghanistan | T20 World Cup 2022: আফগানদের বিরুদ্ধে কষ্টার্জিত জয় অজিদের! সেমির আশা জিইয়ে রাখল গতবারের চ্যাম্পিয়ন

আফগানিস্তানের বিরুদ্ধে কোনও রকমে জিতল অস্ট্রেলিয়া। জিতেও শেষ চার নিশ্চিত নয় গতবারের চ্যাম্পিয়ন টিমের। অস্ট্রেলিয়া এবার তাকিয়ে থাকবে শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচের বিরুদ্ধে।

Updated By: Nov 4, 2022, 05:57 PM IST
 Australia vs Afghanistan | T20 World Cup 2022: আফগানদের বিরুদ্ধে কষ্টার্জিত জয় অজিদের! সেমির আশা জিইয়ে রাখল গতবারের চ্যাম্পিয়ন
মারমুখী ম্যাক্সওয়েল। আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অ্যাডিলেডে আফগানিস্তানের বিরুদ্ধে কার্যত মরণ-বাঁচন ম্যাচে নেমেছিল অস্ট্রেলিয়া (Australia vs Afghanistan, T20 World Cup 2022)। বিশ্বকাপের শেষ চারে যাওয়ার জন্য় গতবারের চ্যাম্পিয়ন দলের এই ম্যাচ ছিল 'মাস্ট উইন'। শুক্রবার ম্যাথিউ ওয়েডের টিম চার রানে মহম্মদ নবিদের (Mohammad Nabi) হারিয়ে সামিয়ক স্বস্তি পেল। বলা ভালো বেঁচে গেল কোনও মতে। এদিন অস্ট্রেলিয়া টস হেরে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ১৬৮ রান তোলে। জবাবে আফগানিস্তান গুটিয়ে যায় ১৬৪ রানে। বলা ভালো অল্পের জন্য আফগানরা এই ম্যাচে শেষ হাসি হাসতে পারলেন না!

আরও পড়ুন: ICC T20 World Cup 2022, NZ vs IRE: আইরিশদের হেলায় ৩৫ রানে হারিয়ে সেমি ফাইনালে চলে গেল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড

এদিন মিচেল মার্শ (৩০ বলে ৪৫) ও গ্লেন ম্যাক্সওয়েলের (৩২ বলে অপরাজিত ৫৪) ব্যাট মোটামুটি ভদ্রস্থ স্কোর তুলতে সমর্থ হয় ইয়েলো আর্মি। আফগানিস্তানের হয়ে নবীন-উল-হক তুলে নেন তিন উইকেট। অস্ট্রেলিয়ার রান তাড়া করতে নেমে ওপেনার রহমনউল্লাহ গুরবজ (১৭ বলে ৩০), গুলবদিন নইবরা (২৩ বলে ৩৯) ভালো ছাপ রেখেছিলেন ঠিকই। কিন্তু ১৪ ওভারের মধ্যে ৯৯ রানে পাঁচ উইকেট চলে যায় দলের। আটে নেমে রশিদ খান ম্যাজিক করবেন বলেই বুক বেঁধেছিলেন আফগান সমর্থকরা। রশিদ চেনা ফিনিশারের ভূমিকাতেই উত্তীর্ণ হয়েছিলেন। আফগানিস্তানের শেষ ওভারে জয়ের জন্য ২২ রান প্রয়োজন ছিল। শেষ ওভারে বল করতে এসেছিলেন মার্কাস স্টোইনিস। রশিদ আপ্রাণ চেষ্টা করে একটি ছক্কা ও জোড়া চার মেরেছিলেন ঠিকই। কিন্তু ফিনিশিং লাইন আর পার করাতে পারেননি। ২৩ বলে তাঁর অপরাজিত ৪৮ রানের ইনিংস আর দাম পেল না।

এই জয়ের সুবাদে অস্ট্রেলিয়া প্রথম গ্রুপে দুই নম্বরে চলে এল। পাঁচ ম্যাচে তাদের ঝুলিতে এখন সাত পয়েন্ট। সমসংখ্যক পয়েন্ট গ্রুপ শীর্ষে থাকা নিউজিল্যান্ডেরও। অস্ট্রেলিয়ার নেট রানরেট - ০.১৭৩। নিউজিল্যান্ডের সেখানে + ২.১১৩। নিউজিল্যান্ড এদিন আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথম দল হিসাবে চলে গিয়েছে বিশ্বকাপের শেষ চারে। তিনে থাকা ইংল্যান্ডের নেট রানরেট + ০.৫৪৭। এদিন অজিদের লক্ষ্য ছিল আফগানদের বড় ব্যবধানে হারিয়ে ইংল্যান্ডের থেকে নেটট রানরেট বাড়িয়ে নেওয়া। অস্ট্রেলিয়া যদি এদিন আফগানিস্তানকে ১০৬ রানের মধ্য়ে বেঁধে ফেলতে পারত তাহলে কাজের কাজ হতো। কিন্তু সেটা হল না।  আগামিকাল ইংল্যান্ড যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় তাহলে ইংল্যান্ড কিন্তু চলে যাবে সেমিফাইনালে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.