ম্যাক্সওয়েলদের সুনামির সামনে সাঙ্গাদের লড়াই ঝড়েই শেষ

Updated By: Mar 8, 2015, 06:51 PM IST
ম্যাক্সওয়েলদের সুনামির সামনে সাঙ্গাদের লড়াই ঝড়েই শেষ

অস্ট্রেলিয়া- ৩৭৬/৯
শ্রীলঙ্কা-৩১২ (৪৬.২ ওভারে)
অস্ট্রেলিয়া ৬৪ রানে জয়ী

ওয়েব ডেস্ক: দুই জন শতরান করে রেকর্ড গড়লেন। কিন্তু একজন জিতলেন  আর অন্যজনকে হেরে মাঠ ছাড়তে হল। সিডনিতে বিশ্বকাপের গুরুত্বপূর্ন ম্যাচে  অস্ট্রেলিয়ার করা পাহাড়প্রমান রান তাড়া করে শতরান করে নয়া নজির গড়েন  শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা।  এদিন সাঙ্গা বিশ্বের  দ্বিতীয় ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে ১৪ হাজার রানের এলিট গ্রুপে পৌছে যান। সচিন তেন্ডুলকরের পর একমাত্র ক্রিকেটার হিসেবে এই রান করার কৃতিত্ব দেখান শ্রীলঙ্কার এই ব্যাটসম্যান। এই নজির গড়ার দিনেও অবশ্য হারতে হয় তার দলকে। সাঙ্গাকারা আউট হন ১০৪ রানে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দুই ইনিংসে উঠল মোট ৬৮৮ রান। জোর লড়াইয়ের পর শেষ অবধি আয়োজক অস্ট্রেলিয়াই শেষ হাসি হাসল। যদিও চন্দিমল চোট পেয়ে মাঠা না ছাড়লে কি হত সেটা চর্চার বিষয় হিসাবেই থেমে গেল।

ম্যাচের প্রথম ইনিংসে উঠেছিল ম্যাক্সওয়েল সুনামি। মাত্র এক বলের জন্য বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরানের রেকর্ড গড়তে না পারলেও গ্লেন ম্যাক্সওয়েলের ৫৩ বলে ১০২ রানের ইনিংস দলকে দারুণ জায়গায় নিয়ে যায়। ম্যাক্সওয়েলকে দারুণভাবে সহয়াতা করেন স্টিভ স্মিথ (৭২) শেন ওয়াটসন (৬৭), মাইকেল ক্লার্ক (৬৮)। তবে শেষের দিকে হাডিনের ৯ বলে ২৫ রানের ইনিংস দলের রানকে কার্যত আকাশছোঁয়া জায়গায় নিয়ে যায়।

জয়ের জন্য ৩৭৭ রানের মত রেকর্ড রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা ওপেনার থিরিমানেকে খুইয়েও শুরুটা দারুণ করে। দিলশান  একাই জনসনদের নিয়ে কার্যত ছেলেখেলা করেন। জনসনের ওভারে পরপর ছটা বাউন্ডারি মারার পরের ওভারেহর প্রথম বলেও চার মারেন। অন্য প্রান্তে সাঙ্গাকারা লড়াই তালাতে থাকেন। তবে দিলশানের আউটের পর শ্রীলঙ্কার রানরেটে বেশ কিছুটা কমে যায়। ৩৭৭ রানের মত বড় রানের টার্গেট তাড়া করতে হলে সব সময় রানরেটের গতি যেরকম রাখতে হয় মাঝের ওভারে সেটাই বাধা পড়ে। শেষের দিকে সাঙ্গার ১০৪ রানের অসাধারণ ইনিংসে আউটে র পর লাকমল লড়াই চালান। কিন্তু ৫২ রানে দীনেশ চান্দিমল চোট পেয়ে মাঠ ছাড়ার পর শ্রীলঙ্কার লড়াই শেষ হয়ে যায়।

.