কোচ নির্বাচনে কোহলির মত নেওয়াটা জরুরি নয়, বললেন নিয়োগ কমিটির সদস্য গায়কোয়াড়

ওয়েস্ট ইন্ডিজ সফরের পর শেষ হয়ে যাচ্ছে কোচ রবি শাস্ত্রীর মেয়াদ। নতুন কোচ ও কোচিং স্টাফ নিয়োগের জন্য ইতিমধ্যেই আবেদন চেয়ে পাঠিয়েছে বিসিসিআই।

Updated By: Jul 30, 2019, 05:34 PM IST
কোচ নির্বাচনে কোহলির মত নেওয়াটা জরুরি নয়, বললেন নিয়োগ কমিটির সদস্য গায়কোয়াড়

নিজস্ব প্রতিবেদন: রবি শাস্ত্রীকেই কোচ চাইছেন বিরাট কোহলি। তবে এব্যাপারে তাঁর মত নেওয়া হয়নি বলেও স্পষ্ট করেছেন অধিনায়ক। তবে কোচ নির্বাচন নিয়ে বিরাটের সঙ্গে কথা বলা আবশ্যক নয় বলে মনে করছেন নিয়োগ প্যানেলের সদস্য অংশুমান গায়কোয়াড়। 

ওয়েস্ট ইন্ডিজ সফরের পর শেষ হয়ে যাচ্ছে কোচ রবি শাস্ত্রীর মেয়াদ। নতুন কোচ ও কোচিং স্টাফ নিয়োগের জন্য ইতিমধ্যেই আবেদন চেয়ে পাঠিয়েছে বিসিসিআই। আবেদনকারীদের মধ্যে থেকে বাছাই করা প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ে। প্রার্থীদের ইন্টারভিউ নেবে ক্রিকেট অ্যাডভাইজারি কমিটি। এতে রয়েছেন কপিল দেব, অংশুমান গায়কোয়াড় ও মহিলা ক্রিকেট দলের অধিনায়ক শান্তা রঙ্গস্বামী। হেড কোচ, বোলিং কোচ, ব্যাটিং কোচ, ফিল্ডিং কোচ, ফিজিও ও স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচের জন্য আবেদন চাওয়া হয়েছে।             
সংবাদসংস্থা রয়টার্সকে ফোনে অংশুমান গায়কোয়াড় জানান, ছেলেদের সামলানোর ক্ষমতা ও কৌশল রচনার দক্ষতা থাকা দরকার। দুটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া আরও বিভিন্ন দিক খতিয়ে দেখা হবে। গায়কোয়াড়ের কথায়,'টেকনিক্যাল জ্ঞান থাকা জরুরি। নচেত কৌশল তৈরি করতে পারবেন না কোচ'।    

তবে রবি শাস্ত্রীকে কোচ হিসেবে চাইছেন বিরাট কোহলি। গতকাল ওয়েস্ট ইন্ডিজ উড়ে যাওয়ার আগে অধিনায়ক বলেছিলেন,'রবি ভাইয়ের সঙ্গে দারুণ কাজ করেছি। দল হিসেবে দারুণ খেলেছি। উনিই কোচ থাকলে খুশি হব। কিন্তু যেমনটা শুরুতেই বললাম কোচ বাছার কাজ করছে কমিটি। আমার মতামত দরকার কি না, সেটা ওদের উপরে নির্ভর করছে। এখনও পর্যন্ত এব্যাপারে আমার সঙ্গে যোগাযোগ করা হয়নি। আগামীতে কী হবে বলতে পারছি না'।             

কোচ নির্বাচনে কি বিরাট কোহলির সঙ্গে আলোচনা করবে প্যানেল? গায়কোয়াড় বলেন,'মহিলা ক্রিকেট দলের কোচ নির্বাচন করেছি। কিন্তু কারও কাছ থেকে মতামত চাইনি। কারও সঙ্গে কথা বলা আবশ্যক নয়। আবার মত নেব না, সেটাও বলছি না। সবকিছুই নির্ভর করছে বিসিসিআই-এর উপরে। এব্যাপারে বিসিসিআই-এর সঙ্গে আমাদের কোনও সংলাপ হয়নি'। 
 
২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে ফাইনালে হারের পর কোচের পদ থেকে ইস্তফা দেন অনিল কুম্বলে। বিরাট কোহলির সঙ্গে তাঁর বনিবনা না হওয়াতেই তিনি পদত্যাগে বাধ্য হন বলে জল্পনা। এরপর বিরাটের দাবি কাছে নতিস্বীকার করে রবি শাস্ত্রীকে কোচ হিসেবে নিয়োগ করে বিসিসিআই।  

আরও পড়ুন- কাউকে অপছন্দ হলে আমার হাবেভাবে বোঝা যায়, রোহিতের সঙ্গে দ্বন্দ্বে জবাব বিরাটের

.