IPL-এর টাইটেল স্পনসর চিনা সংস্থা, কী সিদ্ধান্ত নেবে BCCI?

ভারত চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি কী বড়সড় প্রভাব ফেলবে আইপিএল-এ?

Updated By: Jun 18, 2020, 10:39 PM IST
IPL-এর টাইটেল স্পনসর চিনা সংস্থা, কী সিদ্ধান্ত নেবে BCCI?

নিজস্ব প্রতিবেদন: ১৯৬২সালের পর আবার লাদাখে ভারত-চিন সীমান্ত অগ্নিগর্ভ। ১৫ জুন মধ্যরাতে লাদাখ সীমান্তে দু'দেশের সেনা সংঘর্ষ শুরু হয়। সরকারি হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এই প্রেক্ষিতে দেশজুড়ে চিন বিরোধী স্লোগান উঠেছে। দলমত নির্বিশেষে চিনা পণ্য বয়কটেরও ডাক দেওয়া হয়েছে।

ভারত চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি কী বড়সড় প্রভাব ফেলবে আইপিএল-এ? কারণ আইপিএল এর টাইটেল স্পনসর চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। ২০১৮ সাল থেকে বিসিসিআই-এর ক্রোড়পতি লিগের টাইটেল স্পনসর হিসেবে চিনা সংস্থা ভিভো-র চুক্তি হয়।

এই নিয়ে বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল বলেন, "আগামী দিনে বোর্ড কোনও সংস্থার সঙ্গে চুক্তি করলে দেশ এবং দেশবাসীর স্বার্থের কথা সবার আগে মাথায় রাখবে। সীমান্তে ভারতীয় সেনার ওপর চিনের আক্রমণের পর আগামী দিনে যে কোনও চিনা সংস্থাকে বর্জন করার পক্ষে বিসিসিআই।  ভারতীয় সংস্থাকেই আগামী দিনে গুরুত্ব দেবে বোর্ড। "

তিনি আরও বলেন, "আগামী দিনে কোনও সংস্থার সঙ্গে চুক্তি করার ক্ষেত্রে ভারতীয়দের স্বার্থ কতটা রক্ষা পাচ্ছে সেই বিষয়টা আগে দেখা হবে। চিনা সংস্থা ভিভোর সঙ্গে চুক্তি বোর্ডের পূর্ববর্তী সদস্যরা করেছিলেন।  তাই এই চুক্তিকে সম্মান করতে হবে। চিনা সংস্থার থেকে বোর্ড টাকা পেলে সেই টাকা করের মাধ্যমে দেশের অর্থ ভান্ডারে যাচ্ছে। যা পক্ষান্তরে কিন্তু দেশেরই কাজে লাগছে। এক্ষেত্রে ভারতের টাকা আগামী দিনে চিনের স্বার্থরক্ষা করছে, নাকি চিনের টাকা আমাদের স্বার্থরক্ষা করছে সেটা দেখা জরুরি।"

পাশাপাশি ধুমল একটা বিষয় স্পষ্ট করে দিয়েছেন যে আইপিএল-এর টাইটেল স্পনসর হিসেবে এখনও ভিভোই থাকছে। তবে চাইনিজ স্পনসরশিপের ব্যাপারে বিসিসিআই সরকারের নির্দেশিকার জন্য অপেক্ষা করবেন।  

 

আরও পড়ুন -মুম্বইয়ে বর্ষা উপভোগের ছবি পোস্ট কোহলির, মজা করতে ছাড়লেন না ওয়ার্নার

.