সানিয়াকে পাল্টা তোপ এআইটিএ-র

এবার সানিয়ার বিরুদ্ধেই উল্টে তোপ দাগল এআইটিএ। অলিম্পিকে ওয়াইল্ড কার্ড পাওয়ার পরই এআইটিএ সম্পর্কে ক্ষোভ উগরে দেন সানিয়া। তার জবাববেই এদিন এআইটিএ জানায় অলিম্পিকে সম্পূর্ণ যোগ্যতার ওপর ভিত্তি করেই দল গঠন করা হয়েছে।

Updated By: Jun 27, 2012, 12:49 PM IST

এবার সানিয়ার বিরুদ্ধেই উল্টে তোপ দাগল এআইটিএ। অলিম্পিকে ওয়াইল্ড কার্ড পাওয়ার পরই এআইটিএ সম্পর্কে ক্ষোভ উগরে দেন সানিয়া। তার জবাববেই এদিন এআইটিএ জানায়, সম্পূর্ণ যোগ্যতার ওপর ভিত্তি করেই অলিম্পিকে দল গঠন করা হয়েছে। সানিয়া অবশ্য মনে করছেন অলিম্পিকের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করা একমাত্র ভারতীয় টেনিস তারকা লিয়েন্ডারের ইচ্ছা রাখতেই তাঁকে টোপ হিসেবে ব্যবহার করেছে এআইটিএ।
এআইটিএ-র প্রশ্ন সানিয়ার যদি সত্যিই কোন ক্ষোভ থাকত তাহলে তিনি তা আগেই জানাতে পারতেন এআইটিএকে। ওয়াইল্ড কার্ড পাওয়ার পরই কেন তিনি তাঁর ক্ষোভের কথা জানালেন? যদিও ভারতের এক নম্বর মহিলা টেনিস তারকার যুক্তির কাছে ধোপে টেকেনি এআইটিএ-র পাল্টা তোপ।
মঙ্গলবারই লন্ডন অলিম্পিকে ওয়াইল্ড কার্ড এন্ট্রি পান সানিয়া মির্জা। সানিয়ার সঙ্গেই ওয়াইল্ড কার্ড পেয়েছেন আর এক ভারতীয় টেনিস তারকা সোমদেব দেববর্মন। ওয়াইল্ড কার্ড পাওয়ার পরই সানিয়া জানান, লিয়েন্ডারের সঙ্গে মিক্সড ডাবলসে জুটি বাঁধতে তিনি রাজি। সানিয়ার ওয়াইল্ড কার্ড পাওয়ার পর সবথেকে বড় প্রশ্ন ছিল, তিনি আদপেও লিয়েন্ডার পেজের সঙ্গে জুটি বেঁধে খেলতে রাজি হবেন কিনা। কিন্তু সেই সব জল্পনার অবসান ঘটিয়ে মঙ্গলবার এক প্রেস বিবৃতিতে সানিয়া জানান, দেশের জন্য যে কোন কারও সঙ্গেই জুটি বাঁধতে তিনি রাজি।
ডাবলসে সানিয়া এবং রুশ্মি চক্রবর্তির জুটিও ওয়াইল্ড কার্ড পেয়েছে। সব মিলিয়ে মোট ৭ সদস্যের টেনিস দল যাচ্ছে অলিম্পিকে।  ভারতের টেনিসের ইতিহাসে এটি একটি রেকর্ড। তবে লিয়েন্ডেরের সঙ্গে খেলতে রাজি হওয়ার পাশাপাশি এআইটিএ-র ভূমিকা এবং লিয়েন্ডারের বাবা ভেস পেজের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন সানিয়া। ভারতীয় টেনিস তারকা হিসেবে একমাত্র লিয়েন্ডারই সরাসরি মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছেন। সেক্ষেত্রে লিয়েন্ডারেরই একমাত্র নিজের সঙ্গী পছন্দ করার সুযোগ রয়েছে। সেই অনুযায়ী অলিম্পিকে সানিয়া লিয়েন্ডারের সঙ্গেই জুটি বেঁধে খেলবেন এই মর্মে সানিয়াকে লিখিত বিবৃতি দিতে বলেন ভেস পেজ। ক্ষুব্ধ সানিয়া এদিন জানান, "ভেস পেজ দেশের প্রতি আমার দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন। অলিম্পিকে আমার একমাত্র লক্ষ্য দেশের জন্য মেডেল জেতা। তার জন্য লিয়েন্ডার, মহেশ, বোপান্না বা বিষ্ণু বর্ধন যে কোনও কারও সঙ্গেই জুটি বাঁধতে আমি রাজি।"
ভেস পেজকে যোগ্য জবাব দেওয়ায় পাশাপাশি দেশের টেনিস সার্কিটকেও একহাত নিয়েছেন সানিয়া। এআইটিএ-র পুরো পদ্ধতির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে সানিয়া বলেছেন, "যদিও আমি লিয়েন্ডারের মতো একজন তারকার সঙ্গে জুটি বাঁধতে পেরে গর্বিত, আমার মনে হয় ভারতের টেনিস সার্কিট সম্পূর্ণ পুরুষশাসিত। দু-দুটো গ্র্যান্ড স্লাম জিতেও এবং প্রায় এক দশক ধরে ভারতের মহিলা টেনিসের এক নম্বর আসনে থাকা সত্ত্বেও আমাকে ক্ষতিপূরণ দিতে হচ্ছে অন্য কারো জন্য।" প্রসঙ্গত, মহেশ ভূপতি এবং রোহন বোপান্না লিয়েন্ডারের সঙ্গে খেলতে রাজি না হওয়ায় উঠে আসে বিশ্ব র‌্যাঙ্কিং-এ ২০৭ নম্বরে থাকা বিষ্ণ বর্ধনের নাম। লিয়েন্ডার জানিয়ে দেন যদি সানিয়া লিখিত ভাবে জানান তিনি লিয়েন্ডারের সঙ্গে মিক্সড ডাবলস খেলবেন, তবেই বিষ্ণুকে নিয়ে ডাবলস খেলবেন লিয়েন্ডার। তারই খেসারত দিতে হল সানিয়াকে।
বিষ্ণুর প্রতি লিয়েন্ডারের আচরণ অসম্মানজনক বলেও এদিন মন্তব্য করেন সানিয়া। সেইসঙ্গে রয়েছে অলিম্পিকে মহেশ ভূপতিকে জুটি না পাওয়ার আক্ষেপও। তাঁর মতে দেশের স্বার্থের জন্য তিনি এবং মহেশ আত্মত্যাগ করেছেন।

.