Bhaichung Bhutia, FIFA ban AIFF : সভাপতি পদে মনোনয়ন জমা দিয়ে কী বললেন 'পাহাড়ি বিছে'?

Bhaichung Bhutia, FIFA ban AIFF : ফিফা ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করলেও সিওএ-র প্রস্তাবিত নির্বাচনী বিধি কিন্তু সরকারিভাবে এখনও বাতিল হয়নি। তাই কোনও কারণে সিওএ প্রস্তাবিত নির্বাচনী বিধি শেষ পর্যন্ত থেকে গেলে, যাতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কোনও সমস্যা না হয়, তারজন্যই সভাপতি, কোষাধ্যক্ষ এবং কার্যকরী কমিটি পদে বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে রাখা হচ্ছে। সেই যুদ্ধে নেমে পড়েছেন বাইচুং। সব মিলিয়ে ফেডারেশন নির্বাচন ঘিরে তেতে উঠেছে দিল্লি।

Updated By: Aug 19, 2022, 07:39 PM IST
Bhaichung Bhutia, FIFA ban AIFF : সভাপতি পদে মনোনয়ন জমা দিয়ে কী বললেন 'পাহাড়ি বিছে'?
সভাপতি পদে মনোনয়ন জমা দিলেন বাইচুং ভুটিয়া। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: লক্ষ্য সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation) সিংহাসনে বসা। সেই লক্ষ্য সামনে নিয়ে শুক্রবার এআইএফএফ-এর (AIFF) সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিলেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। বাইচুংয়ের নাম প্রস্তাব করেন জাতীয় দলের প্রাক্তন ডিফেন্ডার দীপক মণ্ডল (Deepak Mondal)। সেই প্রস্তাব সমর্থন করেছেন ফেডারেশনের নির্বাচনের সঙ্গে যুক্ত প্রাক্তন মহিলা ফুটবলার মধু কুমারী। যদিও ভারতীয় ফুটবলের 'আইকন' বাইচুং-এর জন্য এই লড়াই মোটেও সহজ হবে না। কারণ একই পদের জন্য ইতিমধ্যেই মনোনয়ন জমা দিয়েছেন জাতীয় দলের হয়ে খেলা প্রাক্তন গোলকিপার কল্যাণ চৌবে (Kalyan Chaubey)। শোনা যাচ্ছে, সভাপতি পদে কল্যাণকে দাঁড় করানোর পিছনে সম্মতি রয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকেরও। 

যদিও এ দিন মনোনয়ন জমা দিয়ে 'পাহাড়ি বিছে' সংবাদমাধ্যমকে বলেন, 'প্রাক্তন ও আইকন ফুটবলার হিসেবেই আমি মনোনয়ন জমা দিয়েছি। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুসারে প্রাক্তন ফুটবলাররাও নির্বাচনে অংশ নিতে পারবে। আশা করি আমরাও ভারতীয় ফুটবলের জন্য কাজ করার সুযোগ পাব। সুযোগ পেলে প্রমাণ করে দেব, শুধু ফুটবলার হিসেবে নয়, প্রশাসক হিসেবেও সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারি।' 

আরও পড়ুন: FIFA ban AIFF : কীভাবে এএফসি কাপে খেলতে পারেন এটিকে মোহনবাগান, গোকুলাম কেরালা এফসি? জেনে নিন

আরও পড়ুন: ATK Mohun Bagan, Durand Cup : সবুজ-মেরুনের জন্য কতজন অধিনায়ক বাছলেন জুয়ান ফেরান্দো? জেনে নিন

AIFF_Football House

এরমধ্যে বাংলা থেকে সভাপতি পদে মনোনয়ন জমা দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাদা অজিত বন্দ্যোপাধ্যায়। এছাড়া রাজ্য সংস্থাগুলির পক্ষে যাঁরা সভাপতি পদে মনোনয়ন দাখিল করেছেন, তাঁরা হলেন, সাজি প্রভাকরণ, হ্যারিশ, ইমতিয়াজ হুসেন, ভালেঙ্কা, গোপালকৃষ্ণ, মেনলা এবং মেঘালয়ের প্রাক্তন ফুটবলার ইউজেন লিংডো। সব মিলিয়ে ফিফার নির্বাসনের মধ্যেই ফেডারেশনে নির্বাচনের দামামা বেজে গেল। যদিও ফিফার তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গে যে কথাবার্তা চলছে, তারপর এই মনোনয়নের আদৌ আর গুরুত্ব থাকবে কি না তা নিয়েই যথেষ্ট সন্দেহ রয়েছে। কারণ, এই ইস্যুতে সোমবার সুপ্রিম কোর্টে ফের শুনানি রয়েছে সোমবার।  

ফিফার নির্বাসনের আগে, বিশিষ্ট ফুটবলারদের ভোটাধিকার না দেওয়ার ক্ষেত্রে সম্মত হয়েছিল প্রশাসকদের কমিটি। ভারতীয় ফুটবলের জন্য বড় ধাক্কা, ফেডারেশনকে নির্বাসিত করার পাশাপাশি ফিফা আরও জানিয়েছে, বর্তমান পরিস্থিতিতে ভারতে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়। ফেডারেশনের নির্বাচন প্রসঙ্গে সুপ্রিম কোর্ট জানিয়েছে, দেশের ৩৬টি ফুটবল সংস্থা এবং বিশিষ্ট ফুটবলারদের ৩৬ জনের প্রতিনিধি (২৪ জন পুরুষ, ১২ জন মহিলা) নির্বাচনে অংশ নিতে পারবে। ফুটবলারদের ক্ষেত্রে শর্ত হচ্ছে, অন্তত একটি আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা থাকতে হবে। এবং নির্বাচনী নোটিসের অন্তত দু বছর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে থাকতে হবে। 

ফিফা ভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করলেও সিওএ-র প্রস্তাবিত নির্বাচনী বিধি কিন্তু সরকারিভাবে এখনও বাতিল হয়নি। তাই কোনও কারণে সিওএ প্রস্তাবিত নির্বাচনী বিধি শেষ পর্যন্ত থেকে গেলে, যাতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে কোনও সমস্যা না হয়, তারজন্যই সভাপতি, কোষাধ্যক্ষ এবং কার্যকরী কমিটি পদে বিভিন্ন ব্যক্তির নাম দিয়ে রাখা হচ্ছে। সেই যুদ্ধে নেমে পড়েছেন বাইচুং। সব মিলিয়ে ফেডারেশন নির্বাচন ঘিরে তেতে উঠেছে দিল্লি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.