EXPLAINED | Vinesh Phogat Disqualified: ভিনেশহীন কুস্তির ফাইনাল, কে পাবেন সোনা-রুপো-ব্রোঞ্জ? এখন এই পথে পদক নির্ধারণ

Vinesh Phogat Disqualification Who Will Get Medals in 50kg freestyle wrestling: ভিনেশ ফোগাট ছিটকে গিয়েছেন কুস্তির ফাইনাল থেকে? তাহলে তাঁর পরিবর্তে এখন কে খেলবেন?

Updated By: Aug 7, 2024, 04:23 PM IST
EXPLAINED | Vinesh Phogat Disqualified: ভিনেশহীন কুস্তির ফাইনাল, কে পাবেন সোনা-রুপো-ব্রোঞ্জ? এখন এই পথে পদক নির্ধারণ
ভিনেশহীন কুস্তির ফাইনাল, কে পাবেন সোনা-রুপো-ব্রোঞ্জ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৪০ কোটি দেশবাসীর বুক ভেঙেছে বুধ দুপুরে। প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) পদক নিশ্চিত করে ফেলেছিলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। গতরাতে ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন 'দঙ্গল' কন্যা। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসাবে এই কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু এদিন সকালে যখন ভিনেশের ওজন মাপা হয়, তখন দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে ভিনেশের। সেই কারণে ভিনেশকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়! এখন প্রশ্ন ভিনেশহীন কুস্তির ফাইনালে তিন পদক নির্ধারণ হবে কোন পথে? কে পাবেন সোনা-রুপো-ব্রোঞ্জ? 

আরও পড়ুন: হৃদয় ভেঙেছে মর্মান্তিক খবরে, বিরাট ধাক্কায় অচেতন ভিনেশ! নিয়ে যাওয়া হল হাসপাতালে

অলিম্পিক্সের আয়োজক কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, 'ভিনেশ দ্বিতীয় দিনের ওজন মাপার সময়ে ব্য়র্থ হয়েছে। আন্তর্জাতিক কুস্তির নিয়মের ১১-র ধারা বলছে যে, ভিনেশের জায়গায় এখন যিনি খেলবেন তিনি ভিনেশের কাছে সেমিফাইনাল হেরেছেন। ইউসনেলিস গুজম্য়ান লোপেজকে দেখা যাবে ফাইনালে। অন্য়দিকে রিপেচেজে জাপানের ইউল সুসাকির লড়াই হবে ইউক্রেনের ওকসানা লিভাচের বিরুদ্ধে। এটি হবে ব্রোঞ্জ পদকের ম্য়াচ। দ্বিতীয় ব্রোঞ্জ-পদক ম্যাচের বাকি অর্ধেক থেকে ড্র করে  ফাইনালে উঠেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সারা, তিনি ফাইনালেই থাকছেন।' ভিনেশের সোনার লড়াইয়ের প্রতিপক্ষ ছিলেন আমেরিকার সারা অ্যান হিল্ডেব্রান্ট। ফাইনালে তাঁর প্রতিদ্বন্দ্বী হবেন কিউবার গুজম্য়ান লোপেজ। এই ম্য়াচের বিজয়ী পাবেন সোনা, পরাজিতর জন্য় থাকবে রুপো। ব্রোঞ্জের লড়াইয়ে নামবেন সুসাকি ও লিভাচ।

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগিররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। সেই আন্দোলনের মুখ ছিলেন বজরং পুনিয়া (Bajrang Punia), ভিনেশ ফোগাট ও সাক্ষী মালিকরা। কেন্দ্রের প্রতিবাদে তাঁরা দিল্লির পথে নেমে আন্দোলন করেছিলেন। সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'ও। আর এইসবের চক্করেই ভিনেশ ৫৩ কেজির বিভাগে ট্রায়াল দিতে বিদেশে যেতে পারেননি। ৫৩ কেজিই তাঁর আসল বিভাগ। বাধ্য় হয়ে তিনি ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ভিনেশের কাছে শর্ত দেওয়া হয়েছিল যে, ট্রায়ালে যদি তিনি অন্তিম পাঙ্ঘালকে হারাতে পারেন, তাহলে তাঁকে পছন্দের ৫৩ কেজি বিভাগে নামতে দেওয়া হবে। কিন্তু কুস্তি ভুলে আন্দোলন করা মেয়ে সেই পথে আরে হাঁটেননি। বাধ্য় হয়েই বেছে নেন ৫০ কেজি বিভাগ। ভিনেশের বদলে অলিম্পিক্সে অন্তিমই অংশ নিচ্ছেন ভিনেশের পছন্দের ৫৩ কেজি বিভাগে।

আরও পড়ুন: কেন অলিম্পিক্স ফাইনালে 'ডিসকোয়ালিফায়েড' ভিনেশ? প্রতিটি কারণ জেনে নিন পরপর

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.