আইপিলএল নাইন নিয়ে ৯টা জেনে রাখা ভাল জিনিস

Updated By: Dec 8, 2015, 05:07 PM IST
আইপিলএল নাইন নিয়ে ৯টা জেনে রাখা ভাল জিনিস

আইপিএল নাইন নিয়ে মানুষ ঠিক যে বিষয়গুলি জানতে চাইছেন।

কবে হবে- ২০১৬ সালের ৯ এপ্রিল থেকে ২৯ মে

ক্রিকেটারদের নিলাম কবে হবে--ডিসেম্বরের ১৬ তারিখ।

কী কী পরিবর্তন হল- পেপসি আর টাইটেল স্পন্সর নয়। আইপিএলের নতুন প্রধান স্পন্সর এখন ভিভো। তাই এবার আইপিএলকে ডাকুন ভিভো আইপিএল নামে। নতুন আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা।

কটা দল খেলবে- আটটা। নতুন দল পুণে, রাজকোট

নতুন দল কে কে এল- পুনের ফ্র্যাঞ্চাইজি কিনল শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কার কোম্পানি নিউ রাইজিং। রাজকোটের ফ্র্যাঞ্চাইজি পেল ইনটেক্স মোবাইল। দু বছরের ডিল হয়েছে। বিসিসিআইকে বছরে সঞ্জীব গোয়েঙ্কার কোম্পানি ১০ কোটি টাকা দেবে। ইনটেক্স মোবাইল দেবে ১৬ কোটি টাকা

নতুন ফ্র্যাঞ্চাইজি কেনার দৌড়ে কারা কারা ছিল- ভোডাফোন, সেট ম্যাক্স, এনডিটিভি, মুত্থাইয়ার সিমেন্ট কোম্পানি চিত্তিনাদ, সাইকেল আগারবাত্তি, ওয়াদ্ধা গ্রুপ, স্টার ইন্ডিয়া। শেষ অবধি বাজিমাত করল সঞ্জীব গোয়েঙ্কার কোম্পানি আর ইনটেক্স মোবাইল।  দুটি ফ্র্যাঞ্চাইসি বিক্রি হয়েছে রিভার্স বিডিং প্রক্রিয়ার মাধ্যমে। এজন্য বেস মূল্য ধার্য হয়েছিল ৪০ কোটি টাকা। তার চেয়ে কম দর দিতে হয়েছে আগ্রহী সংস্থাগুলিকে। সবচেয়ে কম দর হাঁকা সংস্থাই ফ্র্যাঞ্চাইজির মালিকানা পেয়েছে।

ধোনি, জাদেজারা কোন দলে খেলবেন-- দু বছর সাসপেন্ড হয়ে যাওয়া চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের ক্রিকেটারদের মধ্যে থেকে পাঁচজন পাঁচজন করে মোট দশজনকে নিতে পারে নতুন দুই ফ্র্যাঞ্চাইজি দল। ক্রিকেটারদের নিলামের একদিন আগে ১৫ ডিসেম্বর ধোনি, জাদেজা, রায়নাদের ড্রাফটিং সিস্টেমের মধ্যে দিয়ে বাছা হবে। অপেক্ষাকৃত কম দর হাঁকা নতুন ফ্র্যাঞ্চাইজি দল রাজকোট প্রথম সুযোগ পাবে সাসপেন্ড হয়ে যাওয়া দুই দলের মধ্যে এক ক্রিকেটারকে দলে পাওয়ার। তার মানে ইনটেক্স রাজকোট দলের হয়েই মাহি খেলবেন।

আইপিএল এবার কী নিয়মে হবে-- আগের নিয়মেই হতে পারে। মানে সব দল সবার সঙ্গে রাউন্ড রবিন লিগে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে দু বার করে খেলবে। তারপর সেরা চার দল খেলবে ইলিমিনেটর ও কোয়ালিফিকেশন পর্বে।

নতুন দল দুটির ক্ষেত্রে ক্রিকেটারদের কিনতে কত খরচ করতে পারবে-- দুটি দল ক্রিকেটার কেনার জন্য ন্যূনতম ৪০ কোটি ও সর্বোচ্চ ৬৬ কোটি ঢালতে পারবে।

 

 

 

.