ছত্তিসগড়ে চিকিৎসায় ৮ মহিলার মৃত্যুর পর তদন্তের নির্দেশ, সাসপেন্ড ৪ চিকিৎসক

সরকারি চিকিৎসাব্যবস্থার দুরাবস্থা আর অবহেলার ভয়াবহ চিত্র সামনে এল। ছত্তিসগড়ের বিলাসপুরের তাখতপুরের সরকারি হেলথক্যাম্পে বন্ধাত্ব্যকরণ অপরেশন করতে গিয়ে প্রাণ হারালেন ৬ মহিলা। গুরুতর অসুস্থ ৫২ জন।

Updated By: Nov 11, 2014, 05:02 PM IST
ছত্তিসগড়ে চিকিৎসায় ৮ মহিলার মৃত্যুর পর তদন্তের নির্দেশ, সাসপেন্ড ৪ চিকিৎসক

বিলাসপুর: ছত্তিসগড়ে চিকিৎসার কারণে মহ ৮ মহিলার মৃত্যুর ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ৪ জন চিকিৎসকে সাসপেন্ড করেছে রাজ্য সরকার। চিকিৎসায় গাফিলতির অভিযোগ এনে তাঁদের বিরুদ্ধে এফআইআরও দায়ের হয়েছে।

এই ঘটনায় সরকারি চিকিৎসাব্যবস্থার দুরাবস্থা আর অবহেলার ভয়াবহ চিত্র সামনে এল।  ছত্তিসগড়ের বিলাসপুরের তাখতপুরের সরকারি হেলথক্যাম্পে বন্ধাত্ব্যকরণ অপরেশন করতে গিয়ে প্রাণ হারালেন ৮ মহিলা। গুরুতর অসুস্থ ৫২ জন।

রিপোর্ট অনুযায়ী, বছর ৩০-এর জানকী বাঈ ওই হেলথ ক্যাম্পে শনিবার বন্ধাত্যকরণ অপরেশনের পর অসুস্থ হয়ে পড়েন। ২৪ ঘণ্টার মধ্যে তাঁর স্বাস্থ্যের দ্রুত অবনতি হওয়ার পর তাঁকে বিলাসপুরে জেলা হাসপাতালে নিয়ে আসা হয়। সোমবারই তিনি মারা যান।  

সোমবার বিকেলের মধ্যে এক অপরেশনের পর মারা যান আরও ৭ মহিলা। প্রত্যেকের ক্ষেত্রেই একই উপসর্গ। অপরেশনের পরেই বোমি বোমি ভাব, পেটে অসহ্য যন্ত্রণা। বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে এই মুহূর্তে চিকিৎসাধীন ৫২ জন মহিলা। তাঁদের মধ্যে ৩০ জনের অবস্থা আশঙ্কাজনক।

একজন সিনিয়র অফিসার জানিয়েছেন অসুস্থদের মধ্যে ৩৮ জনকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ৭ জনের অবস্থা এতটাই আশঙ্কাজনক হয়ে ওঠে যে তাঁদের বিলাসপুরে অ্যাপোলো ও সিআইএমএস-এ রেফার করা হয়েছে।

ছত্তিসগড় রাজ্য স্বাস্থ্য দফতর এই হেলথ ক্যাম্পটির আয়োজন করেছিল। সেই দফতরের তরফ থেকে এই ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রকম অবহেলার ঘটনা যদি তদন্তে ধরা পড়লে তার বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও অসুস্থদের জন্য ৫০ হাজার টাকা সরকারি অনুদানের কথা ঘোষণা করা হয়েছে। 

.