India vs New Zealand: ১০-এর মধ্যে ৭ বার হার! ১৮ বছরের খরা কাটাতে মরিয়া ভারত

বাইশ গজে ভারত-নিউজিল্যান্ড একাধিকবার মুখোমুখি হয়েছে ঠিকই। 

Updated By: Oct 30, 2021, 04:50 PM IST
India vs New Zealand: ১০-এর মধ্যে ৭ বার হার! ১৮ বছরের খরা কাটাতে মরিয়া ভারত

নিজস্ব প্রতিবেদন: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুবাইয়ে ভারতের 'বড় ম্যাচ'। রবিবাসরীয় মহারণে মুখোমুখি বিরাট কোহলি (Virat Kohli) বনাম কেন উইলিয়ামসন (Kane Williamson)। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ম্যাচ। কার্যত টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্যায়ে কোয়ার্টার ফাইনালে বদলে যেতে পারে কোহলি-কেন দ্বৈরথ। এই ম্যাচে নামার আগে ভারত-নিউজিল্যান্ডের আইসিসি বিশ্বকাপের পরিসংখ্যান যদি দেখা যায়, তাহলে বোঝা যাবে ১৮ বছর আগে শেষবার বিশ্বকাপের মঞ্চে ভারত জয় পেয়েছিল। সালটা ছিল ২০০৩। সেঞ্চুরিয়নে পঞ্চাশ ওভারের বিশ্বকাপে সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া সাত উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ডকে। যদিও সেই জয় এসেছিল ১৬ বছর পর। ২০০৩ এর আগে ভারত নিউজিল্যান্ডকে দুইবার হারিয়েছিল। ১৯৮৭ সালের বিশ্বকাপের পরে ১৯৯২ ও ১৯৯৯ সালে ভারত হেরেছিল।

আরও পড়ুন: India vs New Zealand: কোহলির দল ডরাচ্ছে এই কিউয়ি পেসারকে! কারণ জানালেন নিজেই

বাইশ গজে ভারত-নিউজিল্যান্ড একাধিকবার মুখোমুখি হয়েছে ঠিকই। কিন্তু ২০০৩ বিশ্বকাপের পর থেকে এই দুই টিমের বিশ্বকাপের মঞ্চে তিনবারের বেশি সাক্ষাৎ হয়নি। তিনবারই কিন্তু ভারত হেরেছে। ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপের সেমি-ফাইনাল তার মধ্যে অন্যতম। টি-২০ বিশ্বকাপেও কিন্তু ভারতের পরিসংখ্যান নিউজিল্যান্ডের বিরুদ্ধে মোটেই ভাল নয়। ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে ভারত জোহানেসবার্গে ১০ রানে হেরেছিল। ২০১৬ সালে নিউজিল্যান্ড ৪৭ রানে জিতেছিল। সব মিলিয়ে দুই ফর্ম্যাটের বিশ্বকাপে এই দুই দল ১০ বার খেলেছে। ভারত জিতেছে মাত্র ৩ বার। টি-২০ ফর্ম্যাটে যদিও ভারতের হেড-টু-হেড পরিসংখ্যান নিউজিল্যান্ডের বিরুদ্ধে ততটাও খারাপ নয়। ১৬টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ফল ৮-৮। ন্যূনতম পাঁচটি টি-২০ ম্যাচের বিচারে সব প্রতিপক্ষের তুলনায় ভারতের নিউজিল্যান্ডের বিরুদ্ধে জেতার শতকরা হার সবচেয়ে খারাপ। যদিও ভারত শেষবার নিজেদের ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৫-০ হোয়াইটওয়াশ করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.