করোনার সঙ্গে লড়াইয়ে হারল পালোয়ানও! মৃত্যু হল জনপ্রিয় সুমো কুস্তিগীরের

এবার ২৮ বছর বয়সী এক কুস্তিগীর করোর শিকার হলেন।

Updated By: May 13, 2020, 05:33 PM IST
করোনার সঙ্গে লড়াইয়ে হারল পালোয়ানও! মৃত্যু হল জনপ্রিয় সুমো কুস্তিগীরের

নিজস্ব প্রতিনিধি— সামান্য একটা ভাইরাস। চোখে তা দেখা যায় না। তাঁর অস্তিত্ব যে এমন মারাত্মক হতে পারে, কে জানত! এমন প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে জিততে পারলেন না খোদ পালোয়ানও। বিজ্ঞানীরা এতদিন বলেছিলেন, সাধারণত বয়স্ক মানুষদের এই মারণ ভাইরাসে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু যত দিন গড়িয়েছে তত সেই আন্দাজ ভুল বলে প্রমাণ হয়েছে। সারা বিশ্বে লাখ লাখ তরতাজা প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা যাঁদের কম তাঁদের আগে আক্রমণ করেছে এই ভাইরাস। এমনকী শক্ত সমর্থ মানুষরা মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। জাপানের সুমো রেসলিং—এর দীর্ঘদেহী পালোয়ানকেও শেষ করে দিল করোনা।

জাপানের অতি প্রাচীন ও জনপ্রিয় সুমো রেসলিং। এবার ২৮ বছর বয়সী এক কুস্তিগীর করোর শিকার হলেন। ২৮ বছর বয়সী শোবুশি নামের ওই কুস্তিগীর সুমো সার্কিটে জনপ্রিয় ছিলেন। তাকাদাগাওয়ার কুস্তিগীর ছিলেন তিনি। জাপানের একাধিক কুস্তিগীর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এমনকী সুমো রেসলিং—এর সঙ্গে যুক্ত বহু কোচও করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এই প্রথম সেখানে কোনও কুস্তিগীরের মৃত্যুর ঘটনা ঘটল। বেশ কয়েকদিন এই মারণ ভাইরাসের সঙ্গে লড়াই করার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন শোবুশি। 

আরও পড়ুন— করোনা পরবর্তী সময়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ভেনু কি বদলে যাবে?

জাপান সুমো অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, এপ্রিল মাসের ৪ তারিখ থেকে জ্বরে আক্রান্ত হন শোবুশি। এর পর তিনি স্থানীয় স্বাস্থ্য কর্মীদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেন। কিন্তু বারবার লাইন ব্যস্ত থাকায় তিনি যোগাযোগ করে উঠতে পারেননি। এর পর ব্যক্তগিত উদ্যোগে তিনি বিভিন্ন হাসপাতালে ভর্তি হতে যান। শেষমেশ ৮ এপ্রিল টোকিও জেনারেল হাসপাতালে ভর্তি হন তিনি। প্রথমে তাঁর করোনা টেস্ট নেগেটিভ আসে। এর পর দুদিন বাদে ফের টেস্ট করালে পজিটিভ হয়। তার পরই চিকিত্সা শুরু হয় তাঁর। কিন্তু শেষ রক্ষা হয়নি।

.