১৪ দিনের কোয়ারেন্টিন! অস্ট্রেলিয়ায় বিরাটদের টি-২০ সিরিজ ঘিরে সংশয়

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড অবশ্য টি-টোয়েন্টি সিরিজ করার ব্যাপারে আগ্রহী।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 24, 2020, 01:05 PM IST
১৪ দিনের কোয়ারেন্টিন! অস্ট্রেলিয়ায় বিরাটদের টি-২০ সিরিজ ঘিরে সংশয়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: মে মাসের শেষে ভারতের অস্ট্রেলিয়া সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই সূচি অনুযায়ী বিরাটরা ডনের দেশে তিনটি টি-টোয়েন্টি, চারটি টেস্ট এবং তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে। পুরনো সূচি অনুযায়ী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল টিম ইন্ডিয়ার। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হওয়ায় অক্টোবরে আপাতত হচ্ছে না ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ। পরিবর্তিত পরিস্থিতিতে ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরের শুরুতেই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বিরাট কোহলিদের। যার ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ঘিরে সংশয় দেখা দিচ্ছে।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড অবশ্য টি-টোয়েন্টি সিরিজ করার ব্যাপারে আগ্রহী। এদিকে বোর্ডের এক সূত্র বলছে, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং সরকারের নিয়ম অনুযায়ী অস্ট্রেলিয়া সফরের শুরুতেই ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে বিরাটদের। ফলে পুরো সফরের মেয়াদ কিছুটা হলেও কমতে পারে!  আবার টেস্ট সিরিজ এবং ওয়ান ডে সিরিজের মাঝে টি-টোয়েন্টি সিরিজ করার চেষ্টা চালাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

 

এদিকে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেই  ইংল্যান্ডের বিরুদ্ধে হোম সিরিজ রয়েছে ভারতের। সবকিছু ঠিকঠাক থাকলে হয়তো অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ান ডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজও রাখা হতে পারে। সেক্ষেত্রে ২০-২৪ জানুয়ারির মধ্যে হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। ওই সময় যদি করোনার প্রভাব না থাকে তাহলে ইংল্যান্ড সিরিজের আগে অন্তত ৮ থেকে ১০ দিন সময় পেয়ে যাবে ভারতীয় দল। কিন্তু তখনও করোনার  প্রভাব থাকলে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেও বেশ কিছুদিনের জন্য হলেও কোয়ারেন্টিনে থাকতে হবে টিম ইন্ডিয়াকে। সে ক্ষেত্রে ফেব্রুয়ারির আগে ইংল্যান্ডের বিরুদ্ধে হোম সিরিজ শুরু করা সম্ভব নয়। সেকথাও মাথায় রাখতে হচ্ছে বিসিসিআইকে। যদিও অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং বিসিসিআই-এর মধ্যে এখনও চূড়ান্ত কোনও আলোচনা হয়নি।

আরও পড়ুন- রুপো হল সোনা! দু বছর পর এশিয়াডে সোনা হিমাদের

.