১১ জন স্পেশালিস্ট বোলার নিয়ে খেলে জিতল দল

পাঁচজন ব্যাটসম্যান, চার জন বোলার, একজন অলরাউন্ডার আর একজন উইকেটকিপার। এইভাবেই ওয়ানডে ক্রিকেটে সাধারণত দল সাজান একজন অধিনায়ক। কিন্তু এই অধিনায়ক একেবারে আলাদা। নিজের দলের ক্রিকেটারদের ওপর তাঁর এতটাই আত্মবিশ্বাস যে বোলান ওল্ড নামের অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের এক অধিনায়ক নামলেন ১১ জন স্পেশালিস্ট বোলার নিয়ে। মজার কথা অধিনায়কের বিশ্বাসের মর্যাদা রাখল ১১ বোলারের দল। ৫০ ওভারের ম্যাচে ১১ জনই বল করলেন। প্রথমে বল করে বিপক্ষ দলকে ১১২ রানে আউট করে দেয় বোলার ভর্তি একাদশ। তারপর আট উইকেট খুইয়ে ৩৪ ওভারে ম্যাচ জিতে নেয় সেই ১১ বোলারের দল। দলের পক্ষে সবচেয়ে বেশি উইকেট যিনি নিয়েছেন তিনি হলেন উইকেটকিপার।

Updated By: Nov 2, 2015, 08:18 PM IST
১১ জন স্পেশালিস্ট বোলার নিয়ে খেলে জিতল দল
(ফাইল ছবি)

ওয়েব ডেস্ক: পাঁচজন ব্যাটসম্যান, চার জন বোলার, একজন অলরাউন্ডার আর একজন উইকেটকিপার। এইভাবেই ওয়ানডে ক্রিকেটে সাধারণত দল সাজান একজন অধিনায়ক। কিন্তু এই অধিনায়ক একেবারে আলাদা। নিজের দলের ক্রিকেটারদের ওপর তাঁর এতটাই আত্মবিশ্বাস যে বোলান ওল্ড নামের অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের এক অধিনায়ক নামলেন ১১ জন স্পেশালিস্ট বোলার নিয়ে। মজার কথা অধিনায়কের বিশ্বাসের মর্যাদা রাখল ১১ বোলারের দল। ৫০ ওভারের ম্যাচে ১১ জনই বল করলেন। প্রথমে বল করে বিপক্ষ দলকে ১১২ রানে আউট করে দেয় বোলার ভর্তি একাদশ। তারপর আট উইকেট খুইয়ে ৩৪ ওভারে ম্যাচ জিতে নেয় সেই ১১ বোলারের দল। দলের পক্ষে সবচেয়ে বেশি উইকেট যিনি নিয়েছেন তিনি হলেন উইকেটকিপার।

জয়ের পর অধিনায়ক বলছেন, "বাইশ জনের মধ্যে থেকে আমায় ১১ জনকে বেছে নিত হত। ব্যাপারটা খুব কঠিন ছিল। ঠিক করলাম সেরা এগারো জনকে নামাবো। দেখলাম দলের ১১জন সেরা ক্রিকেটারই বোলার। আমি আর অন্য কিছু ভাবিনি। জানতাম বোলাররাই পারবে জয় আনতে।" ভবিষ্যতেও তিনি এমন কাজ করবেন বলে জানিয়েছেন অধিনায়ক বোলান।

ক্রিকেটে ব্যাটসম্যানদের যুগে ক্রমশ বিলুপ্তির পথে বোলিং শিল্প। এমন আক্ষেপ যারা করেন তাদের কাছে খবরটা নিঃসন্দেহে মুখে হাসি আনবে।

.