২০১১ সালে যে দিন ভারত বিশ্বকাপ জেতে, আমার কাছে সেটা বিরাট দিন ,বললেন সৌরভ গাঙ্গুলি

ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ, ২০১১ বিশ্বকাপ জয়ের জন্য মহেন্দ্র সিং ধোনিকে কৃতিত্ব দিলেও এই সাফল্যে সৌরভ গাঙ্গুলির অবদানও কম নয় কিন্তু।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jun 15, 2020, 06:28 PM IST
২০১১ সালে যে দিন ভারত বিশ্বকাপ জেতে, আমার কাছে সেটা বিরাট দিন ,বললেন সৌরভ গাঙ্গুলি

নিজস্ব প্রতিবেদন: অধিনায়ক সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে ২০০৩ সালের বিশ্বকাপ ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। ২০১১ সালে ওয়াংখেড়েতে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। ১৯৮৩ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল কপিল দেবের ভারত। কিন্তু ২০১১ সালে যে দিন ভারত বিশ্বকাপ জেতে, সেটাই তাঁর কাছে বড় দিন ,বলে উল্লেখ করলেন প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

একটি অনলাইন লেকচারে সৌরভ প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিরও ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, " আমার কাছে, সবচেয়ে বড় দিন হল সেই দিনটা যেদিন ২০১১ সালে বিশ্বকাপ জেতে ভারত। গ্রেট এমএস ধোনি .... ওই শটটা, শেষ বলে ছক্কা মেরে ভারতকে জয় এনে দিয়েছিল ওটা ভারতীয় ক্রিকেটের ইতিহাসে চিরদিনের জন্য থেকে যাবে। কী মুহূর্তই ছিল সেই দিন।" সঙ্গে মহারাজ যোগ করেন, "আমার মনে আছে, আমি সেই রাতে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ছিলাম। আমি কমেন্ট্রি বক্স থেকে নেমে নিচে চলে গিয়েছিলাম ধোনিকে দেখার জন্য, গোটা টিম ইন্ডিয়া মাঠ ঘুরেছিল জয়ের পরই।"

ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ, ২০১১ বিশ্বকাপ জয়ের জন্য মহেন্দ্র সিং ধোনিকে কৃতিত্ব দিলেও  এই সাফল্যে সৌরভ গাঙ্গুলির অবদানও কম নয় কিন্তু। সেটাই ব্যাখ্যা করেন সৌরভ,"এই বিশ্বকাপজয়ী দলের ৭ থেকে ৮ জন রয়েছে যারা আমার নেতৃত্বে খেলা শুরু করেছিল যেমন সেওয়াগ, ধোনি, যুবরাজ, জাহির, হরভজন, আশিস নেহেরা।  এই পরম্পরাটা আমি অধিনায়ক হিসেবে শুরু করেছিলাম যেটা বহন করে গিয়েছে তারাও। এটাই আমারও সাফল্য, কারণ আমি এমন একটা দলকে তৈরি করতে পেরেছিলাম যারা জেতার ক্ষমতা রাখে। ঘরে এবং ঘরের বাইরেও।"

আরও পড়ুন - মাত্র সাত মিনিটেই টিম ইন্ডিয়ার কোচের দায়িত্ব নিয়েছিলেন বিশ্বকাপজয়ী গ্যারি কার্স্টেন!

.