Zimbabwe World Record: অবিশ্বাস্য বিশ্বরেকর্ড! ২০ ওভারে নাকি উঠল ৩৪৪ রান, কেউ ভেবেছিল কখনও?

Zimbabwe smash record for highest T20 team total: জিম্বাবোয়ে যা করল তা আজ পর্যন্ত বাইশ গজে কখনও ঘটেনি! অবিশ্বাস্য বিশ্বরেকর্ড বললেও কম!  

Oct 24, 2024, 15:03 PM IST
1/5

এ কী করল জিম্বাবোয়ে!

Zimbabwe Smash World Record

টি-২০ বিশ্বকাপে আফ্রিকার উপ-আঞ্চলিক পর্বের, কোয়ালিফায়ার ম্য়াচে লেখা হল ইতিহাস! তৈরি হল বাইশ গজে নতুন বিশ্বরেকর্ড! গত ২৩ অক্টোবর গ্রুপ-'বি'র ম্য়াচে, নাইরোবির রুয়ারকা স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল জিম্বাবোয়ে ও গামবিয়া! আর এই ম্যাচেই সব রেকর্ড ভেঙে তছনছ হয়ে গেল!  

2/5

জিম্বাবোয়ে বনাম গাম্বিয়া

Zimbabwe vs Gambia

অধিনায়ক সিকন্দর রাজার বিধ্বংসী ব্য়াটে (৪৩ বলে অপরাজিত ১৩৩ রান) ভর করে জিম্বাবোয়ে ২০ ওভারে তুলল ৪ উইকেটে ৩৪৪ রান! কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে আজ পর্যন্ত এত রান কখনও ওঠেনি! সিকন্দর ছাড়াও ফিফটি প্লাস ইনিংস খেলেছেন ব্রায়ান বেনেট (২৬ বলে ৫০) ও ক্লাইভ মাদানদে (১৭ বলে অপরাজিত ৫৩)।

3/5

টি-টোয়েন্টিআই-তে এক ইনিংসে সর্বাধিক রান

Most runs in an innings in T20Is

এই প্রসঙ্গে জানিয়ে রাখা যাক টি-টোয়েন্টিআই-তে এক ইনিংসে সর্বাধিক রানের মালিক কিন্তু অ্যারন ফিঞ্চ! প্রাক্তন অজি অধিনায়ক জিম্বাবোয়ের বিরুদ্ধে ৭৬ বলে ১৭২ রান করেছিলেন। ফিঞ্চেরই আবার ৭০ বলে ১৫৬ রানের ইনিংসের রেকর্ডও রয়েছে। টি-টোয়েন্টিআই-তে এক ইনিংসে সর্বাধিক রানশিকারির তালিকায় এক এবং তিনে প্রাক্তন অজি অধিনায়ক। দুয়ে আছেন আফগানিস্তানের হজরাতুল্লাহ জাজাই। ৬২ বলে অপরাজিত ১৬২ রানে ইনিংস খেলেছিলেন তিনি।

4/5

জিম্বাবোয়ে বনাম গাম্বিয়া

Zimbabwe vs Gambia

গাম্বিয়া ৩৪৫ রানের টার্গেট নিয়ে ব্য়াট করতে নেমে, ১৫ ওভারের মধ্য়ে ৫৪ রানে গুটিয়ে গেল। জিম্বাবোয়ে জিতল ২৯০ রানে! রিচার্ড নারাভা ও ব্রেন্ডন মাউতা নিয়েছেন তিনটি করে উইকেট! দুই উইকেট ওয়েসলি ম্য়াডহেভিয়ারের। এক উইকেট রায়ান বার্লের!

5/5

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক রানের দলীয় ইনিংস

Highest Innings Totals In T20Is

জিম্বাবোয়ে-গাম্বিয়া ম্য়াচের আগে টি২০আই-তে সর্বাধিক রানের রেকর্ড ছিল নেপালের। হাংঝাউতে তারা মঙ্গোলিয়ার বিরুদ্ধে ৩১৪/৩ তুলেছিল। তিনে থাকবে ভারত, বাংলাদেশের বিরুদ্ধে কিছুদিন আগেই সূর্যকুমার যাদবরা ২৯৭/৬ তুলেছিল