Abhijit Gangopadhyay: ছোটোদের পেনসিলের আঁচর, সাদা কাগজে ফুটে উঠলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

Mar 22, 2023, 13:05 PM IST
1/5

ছবি আঁকল খুদেরা

ছবি আঁকল খুদেরা

বৈকুণ্ঠপুর এস্টেটের রাজবাড়ী দীঘির পাড়ের শিবমন্দির প্রাঙ্গণে বট-পাকুরের ছায়ায় বসে এক দল কচিকাঁচা। তাদেরই মধ্যে দুজনের সামনে রাখা সাদা কাগজের এদিক ওদিক ঘুরেছে নরম আঙ্গুলের ছোঁয়ায় কাঠের পেন্সিল। 

2/5

ছবি আঁকা হল কার?

ছবি আঁকা হল কার?

ক্ষুদে অঙ্কন শিক্ষার্থীর আঙ্গুলের ছোঁয়ায় এবার ফুটে উঠেছে বাংলার আট থেকে আশির মনের গভীরে জায়গা করে নেওয়া বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

3/5

কোথায় হল আঁকা

কোথায় হল আঁকা

জলপাইগুড়ি এক সেচ্ছা সেবি সংগঠন সপ্তাহে দুদিন সম্পূর্ন বিনামূল্যে শহর এবং শহর সংলগ্ন গ্রামে দুঃস্থ শিশুদের মধ্যে অঙ্কনের স্বাদ পৌঁছে দিতে উদ্যোগী হয়। খোলা আকাশের নীচে সেই ফ্রী অঙ্কন স্কুলের আসর বসেছিলো জলপাইগুড়ির ঐতিহ্যবাহী রাজবাড়ী দীঘির পাড়ে।

4/5

কী বললেন শিক্ষক

কী বললেন শিক্ষক

শিক্ষক শিল্পী রাজু দে এই প্রসঙ্গে জানান, 'আমরা সম্পূর্ন বিনা পারিশ্রমিকে এবং অঙ্কন সামগ্রী প্রদান করে এই ফ্রি আর্ট স্কুল দুই যায়গায় চালিয়ে আসছি। এখানে আসা দুঃস্থ শিশুদের মধ্যে অঙ্কনের মাধ্যমে সুষ্ঠ সমাজ ভাবনা সৃষ্টিই আমাদের মূল লক্ষ্য, অতীতে এবং বর্তমানে যে সব মানুষেরা সচ্ছ উন্নত সমাজের জন্য একপ্রকার লড়াই করে চলেছেন সেই সব ব্যক্তিত্বদের সঙ্গে ওদের খুদে মনের পরিচয় হোক এটাও এই ফ্রি আর্ট স্কুলের অন্যতম লক্ষ্য। জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায় এমন একজন ব্যক্তিত্ব যিনি যুব সমাজকে নতুন করে বাঁচতে শেখার এবং দেশ গড়ার পথ দেখিয়েছেন'।

5/5

কী বললেন সংগঠনের সম্পাদক?

কী বললেন সংগঠনের সম্পাদক?

একদল খুদেকে আগামী দিনের শিল্পী তৈরির চেষ্টায় অটল সেচ্ছাসেবি সংগঠনের সম্পাদক এই প্রসঙ্গে বলেন, 'সবার সহযোগিতা নিয়ে আমরা সপ্তাহে দুদিন এই ফ্রি আর্ট স্কুল চালিয়ে যাচ্ছি। ওদের মনের মধ্যেও যে ইচ্ছে, স্বপ্ন লুকিয়ে থাকে সেটিকে শিল্পীর চেতনায় তুলে ধরার চেষ্টা করছি'।