WT20: Afgansitan-এর বিরুদ্ধে কি Ashwin-কে খেলাবেন Kohli, কেমন হতে পারে Team India-র প্রথম একাদশ?

'আনফিট' ও বয়ে বেড়ানো হার্দিক পান্ডিয়াকে বাদ দেবেন, নাকি বিরাট কোহলি তাঁর 'ইগো' বজায় রাখবেন?   

Nov 02, 2021, 20:21 PM IST

সব্যসাচী বাগচী:  পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জাজনক হারের পর, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে উড়ে যাওয়া। জোড়া বিপর্যয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের লিগ পর্ব থেকেই ভারতের বিদায় প্রায় নিশ্চিত। বিপর্যয়ের জন্য ব্যাটিং ব্যর্থতা অবশ্যই দায়ী। বোলাররাও দাগ কাটতে পারছেন না। এর মধ্যে আবার গত ম্যাচে অসহায় আত্মসমর্পণের পর সতীর্থদের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে ফের বিতর্ক ডেকে এনেছেন ভারত অধিনায়ক। একই সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনকে ব্রাত্য করে রাখার জন্য সাজঘরে অস্বস্তি আরও বেড়েছে। সম্মান রক্ষার ম্যাচে বরুণ চক্রবর্তীকে বাদ দিয়ে এই অভিজ্ঞ অফ স্পিনারকে কি মাঠে নামাবেন কোহলি? উঠছে প্রশ্ন। তবে কোহলি যে এগারো জনকেই মাঠে নামান, 'আনফিট' ও বয়ে বেড়ানো হার্দিক পান্ডিয়াকে আর দলে দেখতে রাজি নন ক্রিকেট পন্ডিতরা। তাঁর জায়গায় কি 'রিষ্ট স্পিনার' রাহুল চাহারকে দলে নিয়ে, কোহলি কি নিজের 'ইগো' বিসর্জন দেবেন? নাকি মহম্মদ নবি-রশিদ খানদের বিরুদ্ধে চূড়ান্ত একাদশ বেছে নেওয়ার ক্ষেত্রে সেই একগুঁয়ে মানসিকতা বজায় রাখবেন? এক নজরে দেখে নেওয়া যাক টিম ইন্ডিয়ার সম্ভাব্য প্রথম একাদশ। 

1/11

১) কে এল রাহুল:

KL Rahul

এ বারের আইপিএল-এ ১৩ ম্যাচে ৬২৬ রান করলেও গত দুই ম্যাচে চূড়ান্ত ব্যর্থ কেএল রাহুল। বরং আইসিসি প্রতিযোগিতার মতো বড় মঞ্চে রাহুলের ফর্ম হারানো যেন রুটিন হয়ে গিয়েছে। তবুও কোহলি তাঁর প্রিয় সতীর্থকে ওপেনিং থেকে সরাবেন বলে মনে হয় না। 

2/11

২) রোহিত শর্মা:

Rohit Sharma

কিউইদের বিরুদ্ধে ট্রেন্ট বোল্টের বিরুদ্ধে বাঁচিয়ে রাখার জন্য নাকি 'হিট ম্যান'কে ওপেনিং করানো হয়নি। টিম ম্যানেজমেন্ট থেকে এমন বয়ান দেওয়া হয়েছে। তবে রোহিতকে তাঁর পছন্দের ওপেনিং থেকে সরিয়ে দিয়ে যে টিম ম্যানেজমেন্ট তাঁর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। যদিও রোহিতকে ফের একবার পুরনো জায়গায় দেখতে চাইছে সমর্থকরা। 

3/11

৩) ইশান কিষান:

Ishan Kishan

নিউজিল্যান্ডের বিরুদ্ধে রোহিতের বদলে এই তরুণকে ওপেন করিয়ে ফাটকা খেলেছিল টিম ম্যানেজমেন্ট। এবং সেই পরিকল্পনা একেবারেই কাজে লাগেনি। উল্টে অহেতুক শট মেরে দলের চাপ বাড়িয়েছিলেন এই বাঁহাতি। আফগানিস্তানের বিরুদ্ধে তিনি কি মাথা ঠাণ্ডা রেখে ব্যাট করতে পারবেন? সেটাই দেখার। 

4/11

৪) বিরাট কোহলি:

Virat Kohli

অধিনায়কত্বের চাপ তাঁর ব্যাটিংয়ে আগেই দেখা গিয়েছে। এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৭ বলে ৯ রানের ইনিংসে সেটা বোঝা যাচ্ছে। গত ম্যাচে একটিও চার মারতে পারেননি কোহলি। যদিও পাকিস্তানের বিরুদ্ধে টপ অর্ডার ব্যর্থ হলেও 'কিং কোহলি' একা রুখে দাঁড়িয়েছিলেন। ৪৯ বলে ৫৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তাই রশিদ খানদের বিরুদ্ধে ফের একবার তাঁর ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে আসমুদ্র হিমাচল। হয়তো ইশান কিষানকে তিন নম্বরে ব্যাট করিয়ে চারে নামতে পারেন ভারত অধিনায়ক। 

5/11

৫) ঋষভ পন্থ:

Rishabh Pant

পাকিস্তানের পর নিউজিল্যান্ড, উইকেট ছুড়ে ডাগ আউটের চাপ বাড়ানো পন্থের নিয়ম হয়ে দাঁড়িয়েছে। গত দুই প্রতিপক্ষের থেকে আফগানিস্তান তুলনামূলক ভাবে অনেক দুর্বল। কিন্ত বিপক্ষে রশিদ, নবি, মুজিবের মতো স্পিনার আছেন। পন্থ কি মাথা ঠিক রেখে লম্বা ইনিংস খেলতে পারবেন? এটাই লাখ টাকার প্রশ্ন।   

6/11

৬) রবীন্দ্র জাদেজা:

Ravindra Jadeja

ভারতীয় দল নামক ডুবন্ত জাহাজে একমাত্র যোদ্ধা যিনি কিছুটা হলেও লড়ছেন। পাকিস্তানের বিরুদ্ধে শেষের দিকে ১৩ বলে ১৩ রান করার পর গত ম্যাচে ১৯ বলে ২৬ রান করেছিলেন 'জাড্ডু'। তবে বোলিংয়ে দাগ কাটতে পারছেন না। তবে এমন একজন ফিল্ডার ছাড়া কোহলি প্রথম একাদশ গড়বেন না।   

7/11

৭) শার্দূল ঠাকুর:

Shardul Thakur

ছন্দ হারানো ভুবনেশ্বর কুমার চিরপ্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ৩ ওভারে ২৫ রান দিয়েছিলেন। এরপর থেকেই তাঁর বদলে তরুণ শার্দূল ঠাকুরকে খেলানোর ব্যাপারে সরব হয়েছেন একাধিক প্রাক্তন। তাছাড়া গত আইপিএল ও ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ছন্দে ছিলেন এই মুম্বইকর। তবে কিউইদের বিরুদ্ধে বল হাতে নজর কাড়তে পারেননি। ব্যাট করতে নেমে খালি হাতে ফিরেছিলেন। তবে কোহলি তাঁকে বাদ দেবেন বলে মনে হয় না। 

8/11

৮) রবিচন্দ্রন অশ্বিন:

Ravichandran Ashwin

গত দুই ম্যাচে একেবারেই নিজেকে মেলে ধরতে পারেননি বরুণ চক্রব্রতী। তাঁর জায়গায় অনায়াসে দলে আসতেই পারেন অশ্বিন। তবে সমস্যা হল দুটি প্রস্তুতি ম্যাচ খেললেও আসল সময় তাঁকে ব্রাত্য করে রেখেছেন কোহলি। তাই সবার একটাই প্রশ্ন, চার বছর পর টি-টোয়েন্টি দলে কামব্যাক করা অশ্বিন কি এ বার প্রথম একাদশে সুযোগ পাবেন? নাকি কোহলি জামানায় ফের ডাগ আউটে বসে থাকবেন আন্তর্জাতিক মঞ্চে সব ফরম্যাট মিলিয়ে ৬০০ উইকেটের মালিক। 

9/11

৯) রাহুল চাহার:

Rahul Chahar

এ বারের আইপিএল-এ মোটেও ছন্দে ছিলেন না। এমনকি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও তেমন নজর কাড়তে পারেননি। তবে রবিবার তাঁর খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এই সময় দুবাইতে শিশির বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াচ্ছে। শিশিরের জন্য 'ফিঙ্গার স্পিনার'দের বল গ্রিপ করতে সমস্যা হচ্ছে। তাই রাহুলের মতো 'রিষ্ট স্পিনার'কে খেলাতেই পারেন কোহলি।  

10/11

১০) মহম্মদ শামি:

Mohammed Shami

পাকিস্তানের বিরুদ্ধে ৩.৫ ওভারে ৪৩ রান দিয়ে কিছু মানুষদের কাছে কার্যত 'ভিলেন' বনে গিয়েছিলেন। সোশ্যাল মিডিয়াতে তাঁকে তীব্র অপমানিত করা হয়। এরপর কিউইদের বিরুদ্ধে নামার সাংবাদিক সম্মেলনে শামির পাশে এক শ্রেণির নেটিজেনদের 'মেরুদণ্ডহীন' বলেছিলেন ভারত অধিনায়ক। তবে শামির ফর্ম ফিরে আসেনি। গত ম্যাচে মাত্র ১ ওভার বোলিং করে ১১ রান দিয়েছিলেন 'সহেসপুর এক্সপ্রেস'। আফগানদের টপ অর্ডার ভাঙতে কোহলি কি তাঁকে ফের একবার সুযোগ দেবেন? নাকি পাক ম্যাচে ব্যর্থতার পরেও শামির জায়গায় ভুবনেশ্বর কুমার ফিরতে পারেন? সেটা দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া। 

11/11

১১) জসপ্রীত বুমরা:

Jasprit Bumrah

শুধু টিম ইন্ডিয়া নয়, এই মুহূর্তে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা বোলার হলেন তিনি। কিন্তু বাইশ গজে মেলে ধরতে পারছেন না। গত ম্যাচে জঘন্য হারের পর এহেন বুমরা আবার মাসের পর মাস জৈব সুরক্ষা বলয়ে থাকাকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। সেটা অবশ্য অজুহাত ছাড়া কিছুই নয়। পাকিস্তানের বিরুদ্ধে ৩ ওভারে দিয়েছিলেন ২২ রান। তবে নিউজিল্যান্ডের বাকি ব্যর্থ হলেও ১৯ রানে ২ উইকেট নিয়েছিলেন। সেই 'বুম বুম বুমরা'র দিকে তাকিয়ে রয়েছেন কোহলি।