জুলাই মাস-ই কেন ভারতীয় ক্রিকেটের জন্য শুভ?

Aug 06, 2018, 19:08 PM IST
1/10

Photo_1

গাভাস্কর-গাঙ্গুলি-ধোনি, ভারতের এই তিন কিংবদন্তির জন্মই জুলাই মাসে। যাদের ক্রিকেট এবং কৃতিত্ব নিয়ে আলাদা করে আর কিছু বলার নেই। এই তিন কিংবদন্তিই কখনও না কখনও ভারতকে নেতৃত্ব দিয়েছেন। একই সঙ্গে ক্রিকেটে দেশকে গর্বিত করেছেন। আবার এই তিনের মধ্যে ২ জন বিশ্বকাপ জিতেছেন। আর একজনের নেতৃত্বে দল রানার্স হয়েছে। 

2/10

Photo_2

শুরু করা যাক ধোনিকে দিয়েই। পুরো নাম মহেন্দ্র সিং ধোনি। জন্ম- ৭ জুলাই, ১৯৮১। জন্মস্থান বিহারের রাঁচি।

3/10

Photo_3

মাহি ভারতে একমাত্র অধিনায়ক যার ক্যাবিনেটে রয়েছে তিন তিনটি আইসিসি ট্রফি। তার মধ্যে ২টি বিশ্বকাপ। একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

4/10

Photo_4

উইকেট কিপার ব্যাটসম্যান হিসাবে তাঁর ধারের কাছে নেই আর কোনও ভারতীয় ক্রিকেটার। একদিনের আন্তর্জাতিকে ভারতের একমাত্র উইকেট কিপার ব্যাটসম্যান ধোনি। ওয়ানডে-তে রান ১০ হাজার ৪৬। টেস্টে ধোনি ৯০ ম্যাচ খেলেই অবসর নিয়েছেন। সংগ্রহে রান ৪ হাজার ৮৭৬। আর টি-টোয়েন্টি-তে এখনও ৯৩টি ম্যাচে ৮০ ইনিংসে মাহির করেছেন ১৪৮৭ রান। 

5/10

Photo_4

সৌরভ গাঙ্গুলি। জন্ম- ৮ জুলাই ১৯৭২। 

6/10

Photo_5

গড অব অফসাইড বলে তাঁকে। একদিনের আন্তর্জাতিকে মহারাজের রান ১১ হাজার ৩৬৩। টেস্টে সৌরভের রান ১১৩ ম্যাচে ৭ হাজার ২১২। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর শতরানের সংখ্যা ৩৮ (টেস্ট- ১৬, ওয়ানডে- ২২)।

7/10

Photo_6

গাঙ্গুলির ঝুলিতে রয়েছে ন্যাটওয়েস্ট জয়, পাকিস্তানে গিয়ে পাকিস্তানকে হারানো, এবং সর্বোপরি উপামহাদেশের বাইরে গিয়ে দলকে জেতানো শিখিয়েছেন  সৌরভ-ই। 

8/10

Photo_7

সুনীল গাভাস্কর। জন্ম- ১০ জুলাই, ১৯৪৯।

9/10

Photo_8

ব্যাটসম্যান গাভাস্কর টেস্ট ক্রিকেটে বিশ্বের সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম একজন। ১২৫ টেস্টে তাঁর রান ১০ হাজার ১২২। শতরান ৩৪। গড় ৫১.১২। ওয়ানডে-তে ১০০ ম্যাচ খেলে গাভাস্করের রান ৩০৯২। শতরান আছে একটি।

10/10

Photo_9

সব মিলিয়ে এই তিন ভারত অধিনায়ক টেস্ট ক্রিকেটে করেছেন- ২২ হাজার ২১০। ওয়ানডে-তে- ২৪ হাজার ৫০১। সব ধরনের ক্রিকেট মিলিয়ে এই তিন কিংবদন্তি ৫০ হাজারের ওপরে রান করেছেন। এরপর আর নিশ্চয়ই বলে দিতে হবে না, কেন জুলাই-ই ‘ভারতীয় ক্রিকেটের সৌভাগ্য’!