Kolkata Doctor Rape And Murder Case: নির্যাতিতার পা দু'টি ৯০ ডিগ্রিতে ছিল কেন? 'সোয়াব' ৪ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করা হয়নি কেন?

Supreme Court Hears Kolkata Rape-Murder Case: আরজি কর মামলায় স্টেটাস রিপোর্ট জমা দিল রাজ্য। ওই রিপোর্ট নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছেন বিচারপতিরা।

| Sep 09, 2024, 15:11 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরজি কর মামলায় স্টেটাস রিপোর্ট জমা দিল রাজ্য। সিবিআইয়ের জমা দেওয়া স্টেটাস রিপোর্ট পড়ছেন বিচারপতিরা। নিজেদের মধ্যে আলোচনা করছেন। তাই 'সাউন্ড অফ' করা ছিল।

1/6

প্রিন্সিপালের বাড়ির দূরত্ব

প্রধান বিচারপতি নানা প্রশ্ন করেন। যেমন, তিনি জানতে চান, আরজি কর হাসপাতাল থেকে প্রিন্সিপালের বাড়ির দূরত্ব কত? সলিসিটর জেনারেল তথা সিজেআই তুষার মেহতা জানান, ১৫-২০ মিনিট।

2/6

২:৫৫ পিএম

সলিসিটর জেনারেল প্রশ্ন করেন, কখন জিডি হয়েছিল? রাজ্যের তরফে কপিল সিব্বাল জানান, ২:৫৫ পিএম।

3/6

ফুটেজে সমস্যা!

সিজেআই জানতে চান, তল্লাশি চালিয়ে কখন বাজেয়াপ্ত করা হয়েছিল? সিব্বাল জানান, রাত ৮:৩০  থেকে ১০:৪৫-এর মধ্য়ে। সিজেআই প্রশ্ন করেন, সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, অভিযুক্ত কখন ঢুকছে, কখন বেরোচ্ছে। তো, গোটা ফুটেজ কি সিবিআইকে দেওয়া হয়েছে? রাজ্য ও সিবিআই দুজনেই এতে সম্মতি জানান। সিব্বাল ব্যাখ্যা করেন, তথ্যপ্রমাণ রাত ৮:৩০ থেকে ১০:৪৫-এর, তবে কিছু প্রযুক্তিগত সমস্যা হয়েছিল তাই এটি দু'টি ভাগে দেওয়া হয়েছে। 

4/6

অন্তর্বাস ছিল না

তুষার মেহতা জানান, 'সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি' বা 'সিএফএসএল' রিপোর্ট বলছে, নির্যাতিতার পরনে জিন্স ও অন্তর্বাস ছিল না। বডি সেমি-নেকেড ছিল। দেহে আঘাতের চিহ্ন ছিল। এই পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ বিষয় হল, নমুনা কারা সংগ্রহ করেছিলেন।

5/6

হাড়-ভাঙা?

আইনজীবী প্রশ্ন তোলেন, নির্যাতিতার পাদু'টি ৯০ ডিগ্রিতে ছিল। হাড় না ভাঙ হলে এটা সম্ভব নয়‌।

6/6

তথ্যপ্রমাণ লোপাট

তুষার মেহতা বলেন, এই মামলায় সময়-সারণী অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংশ্লিষ্ট আইনজীবী জানান, বডি সোয়াব ৪ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করতে হয়। কিন্তু এক্ষেত্রে তা করা হয়নি। এই প্রসঙ্গেই তুষার মেহতা বলেন, এমন ঘটনায় প্রথম ৫ ঘণ্টা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। অথচ, তাঁরা ৫ দিন পরে দায়িত্ব নিয়েছেন। এই সময়ের মধ্যে তথ্যপ্রমাণ লোপাট করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়।