Rakesh Jhunjhunwala: আদানি-আম্বানির থেকেও বেশি আলোচিত! রাকেশ ঝুনঝুনওয়ালা কে?

Aug 14, 2022, 11:48 AM IST
1/7

বাণিজ্যিক মহলে শোকের ছায়া

Rakesh Jhunjhunwala 7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিলার সকাল সকাল দেশের বাণিজ্যিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। প্রয়াত স্টকব্রোকার তথা বিলিনিয়র রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)। সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই ডায়াবেটিক্স এবং কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। রবিবার সকলে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬২ বছর বয়সে প্রয়াত হন।

2/7

ঝুনঝুনওয়ালার মোট সম্পত্তি কত?

Rakesh Jhunjhunwala 6

ফোর্বস সূত্রে খবর, রাকেশ ঝুনঝুনওয়ালার ( Rakesh Jhunjhunwala) মোট সম্পত্তির পরিমাণ আনুমানিক ৫.৮ বিলিয়ান মার্কিন ডলার। 

3/7

ফোর্বসের তালিকায় ঝুনঝুনওয়ালা

Rakesh Jhunjhunwala 5

ফোর্বসের ২০২২-এর সবচেয়ে ধনীদের তালিকাতেও তাঁর নাম ছিল। ভারতে ধনীতম ব্যক্তিদের তালিকায় ৩৬তম স্থানে ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)। বিশ্বের তালিকায় ৪৩৮তম স্থানে ছিলেন।   

4/7

ঝুনঝুনওয়ালার মালিকানাধীন আকাশা এয়ার

Rakesh Jhunjhunwala 4

গত সপ্তাহেই পথ চলা শুরু করেছে রাকেশ ঝুনঝুনওয়ালার ( Rakesh Jhunjhunwala) মালিকানাধীন আকাশা এয়ার (Akasa Air)। মুম্বই থেকে আহমেদাবাদে প্রথম বিমানটি চলাচল করে।

5/7

৪৭টি কোম্পানিতে ঝুনঝুনওয়ালার স্টেক ছিল

Rakesh Jhunjhunwala 3

৪৭টি কোম্পানিতে রাকেশ ঝুনঝুনওয়ালার (Rakesh Jhunjhunwala) স্টেক ছিল। ১৯টি কোম্পানিতে তাঁর আধিপত্য ছিল। যাদের মধ্যে তালিকায় রয়েছে টাটা কমিউনিকেশন, টাইটন, ফেডারেল ব্যাঙ্ক, অ্য়াপটেক। হাঙ্গামা মিডিয়া এবং অ্য়াপটেক কোম্পানির চেয়ারম্যান ছিলেন তিনি। ভাইসরয় হোটেলস, কনকার্ড বায়োটেক, প্রভগ ইন্ডিয়ার মতো সংস্থার বোর্ড অফ ডিরেক্টরের সদস্যও ছিলেন তিনি। 

6/7

পাঁচ হাজার টাকা হাতে নিয়ে শুরু...

Rakesh Jhunjhunwala 2

১৯৬০ সালে একটি রাজস্থানে রাকেশ ঝুনঝুনওয়ালার (Rakesh Jhunjhunwala) জন্ম। ১৯৫০ সালে পাঁচ হাজার টাকা হাতে নিয়ে তিনি শেয়ার বাজারে প্রবেশ করেন। তখন সেনসেক্স ছিল ১৫০ পয়েন্ট। মাত্র এক বছরের মধ্য়ে মাত্র ৪৩ টাকায় 'টাটা টি'-র পাঁচ হাজার শেয়ার তিনি কিনে নেন। তিন মাসে স্টকের দাম ১৪৩ টাকায় পৌঁছে যায়। তিন বছরের মধ্যে ২০ থেকে ২৫ লক্ষ টাকা আয় করেন তিনি। 

7/7

"আমি ক্ষতির মুখোমুখি হতে প্রস্তুত"

Rakesh Jhunjhunwala 1

রিয়েল এস্টেট থেকে ব্যাঙ্কিং সমস্ত ক্ষেত্রেই বিনিয়োগ করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)। সম্প্রতি আকাশা এয়ার শুরু করেন তিনি। যা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। যখন দেশের বিমান পরিষেবা ধুঁকছে, তখন কেন এই লগ্নি তিনি করলেন? উত্তরে রাকেশ ঝুনঝুনওয়ালা বলেন, "আমি ক্ষতির মুখোমুখি হতে প্রস্তুত"।