নিকুচি করেছে করোনা, হাওড়ায় বাস ঢুকতেই জানালা হয়ে গেল দরজা

Jul 23, 2020, 15:31 PM IST
1/6

শ্রেয়শী গঙ্গোপাধ্যায়: করোনা প্রতিরোধে রাজ্যে সপ্তাহে দুদিন লকডাউন। প্রথমদিনই তা শিকেয় উঠল। কার্যত মুখ থুবড়ে পড়ল সরকারি নিষেধাজ্ঞা। হাওড়া স্টেশনের ছবি সেই বার্তাই দিল বলা যায়।

2/6

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী লকডাইনের মধ্যেই হাওড়াতে এসে পৌঁছয় রাজধানী স্পেশাল, জোধপুর স্পেশাল, পাটনা স্পেশাল, ভুবনেশ্বর স্পেশাল, ফলকনামা স্পেশাল-সহ আরও বেশকিছু ট্রেন । রাজ্যজুড়ে লকডাউন , তাই যাত্রীদের বাড়ি পৌছে দিতে সরকার বাসের ব্যবস্থা করেছিল।

3/6

কিন্তু সকাল ৯.৩০ রাজধানী স্পেশালের যাত্রী নিয়ে যাওয়ার পর বাস পরিষেবা তাসের ঘরের মত ভেঙে পড়ে। যাত্রীর তুলনায় বাসের সংখ্যা কম। অনেকক্ষণ পর পর একটি করে বাস আসছে। আর সেটাতে ওঠার জন্য যে ছবি দেখা গেল তাতে করোনা, লকডাউন গৌণ হয়ে গিয়েছে। ঘটতে পারত বড় দুর্ঘটনাও। বাড়ি ফিরতে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীরা জানালা দিয়ে হুড়মুড়িয়ে ঢুকছেন।    

4/6

তাই বাড়ি ফিরতে লকডাইনের সব বিধিনিষেধ উধাও। নেই সোশ্যাল দূরত্ব, অনেকের মুখে নেই মাস্ক। দীর্ঘ ধকলের পর সবাই ক্লান্ত । বাড়ি ফেরার তাড়া প্রত্যেকের। তাই আরও বেপরোয়া  হয়ে উঠেছেন যাত্রীরা। কার্যত অসহায় প্রশাসন ।  

5/6

সমস্যা তৈরি হয় বেলার ১২টার নাগাদ ভুবনেশ্বরের ট্রেনটি হাওড়াতে পৌছনোর পর। প্রথম পর্বে যতটাই সুষ্ঠভাবে যাত্রী পরিষেবা দেওয়া গিয়েছে ততটাই বিশৃঙ্খলা দেখা যায় দ্বিতীয় ধাপে। সে সব যাত্রীদের নিয়ে যাওয়ার কোন বাস নেই হাওড়া স্টেশনে। এমনটাই অভিযোগ ওঠে। একটিমাত্র বাস ছিল সেটি নিউটাউনে যাবে।

6/6

একদিকে লকডাউন, অন্যদিকে বৃষ্টি এই অবস্থায় চরম বিপাকে যাত্রীরা। এই নিয়ে উত্তেজনাও ছড়ায়। বিক্ষোভ দেখান যাত্রীরা।