West Bengal Election 2021: পঞ্চম দফায় তারকা মুখে এগিয়ে তৃণমূল, বিজেপির চেনা মুখ শমীক, পার্নো

Apr 16, 2021, 17:07 PM IST
1/9

নিজস্ব প্রতিবেদন- রাজ্যে পঞ্চম দফার ভোটগ্রহণ শনিবার । এই দফায় ৬ জেলার ৪৫ আসনে ভোট। কালিম্পং জেলার ১ আসন, দার্জিলিঙের ৫, জলপাইগুড়ির ৭ আসনে ভোটগ্রহণ। এ ছাড়াও ভোট উত্তর ২৪ পরগনার ১৬, পূর্ব বর্ধমানের ৮ এবং নদিয়ার ৮ আসনেও ভোটা শনিবার। এই দফায় বিজেপি-র স্টার ক্যান্ডিডেট কম। প্রতিপক্ষ দলের ২ বিশিষ্টের লড়াই ৩ আসনে। এই তিন আসন হল বিধাননগর, বরানগর ও রাজারহাট-গোপালপুরে।

2/9

আসন বিধাননগর- এখানে লড়াই পুরোপুরি দুই প্রাক্তন সহযোদ্ধার মধ্যে। সুজিত বসু ও সব্যসাচী দত্ত। দু’জনেই তৃণমূলের বিদায়ী বিধায়ক। দমকল মন্ত্রী সুজিত বসু বিধাননগরেরই বিধায়ক। আর সব্যসাচী রাজারহাট-নিউটাউনের বিদায়ী বিধায়ক, বিধাননগরের প্রাক্তন মেয়র। এবার সব্যসাচী বিধাননগর থেকে বিজেপি প্রার্থী। পঞ্চম দফার ভোটে বিধাননগর কেন্দ্রের দিকে নজর থাকবে সকলের।

3/9

আসন বরানগর- এখানে আবার পোড় খাওয়া রাজনীতিবিদ বনাম বেশ কিছুদিন রাজনীতিতে যোগ দেওয়া অভিনেতার লড়াই। তৃণমূল কংগ্রেসের প্রার্থী রাজ্যের বিদায়ী মন্ত্রী তাপস রায়। এই আসন থেকেই পর পর দু’বারের বিধায়ক তিনি। তাঁর বিরুদ্ধে বিজেপি-র প্রার্থী অভিনেতা পার্নো মিত্র, এবার ভওট ময়দানে প্রথমবার। প্রচারের শেষ দিনে পার্নোর মিছিলে হামলার অভিযোগে উত্তেজনা তৈরি হয় বরানগরে। এই কেন্দ্রের দিকেও স্বাভাবিক কারণেই নজর থাকবে।

4/9

কেন্দ্র রাজারহাট-গোপালপুর- এই আসনেও এক পোড় খাওয়া রাজনীতিবিদ ও এক শিল্পীর লড়াই। বিজেপি-র প্রাক্তন বিধায়ক, রাজ্যের দলীয় মুখপাত্র শমীক ভট্টাচার্যের বিরুদ্ধে  তৃণমূল কংগ্রেস প্রার্থী দিয়েছে রাজনীতিতে নবাগতা কীর্তন শিল্পী অদিতি মুন্সিকে। ভোটের রাজনীতিতে  অদিতি নতুন হলেও তাঁর পরিবারের রাজনীতি যোগ আছে। অদিতির স্বামী দেবরাজ চক্রবর্তী বিধাননগর পুরসভার প্রাক্তন কাউন্সিলর।

5/9

শনিবার পঞ্চম দফার ভোটগ্রহণে তৃণমূল কংগ্রেসের তারকা মুখেরাই দল ভারী। রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু গত দুবারের মত এবারও দমদম আসন থেকে নির্বাচন লড়ছেন। জলপাইগুড়ি জেলার ডাবগ্রাম-ফুলবাড়ি কেন্দ্রে প্রার্থী রাজ্যের মন্ত্রী গৌতম দেব। এই কেন্দ্র থেকেই গত দুবারের বিধানসভা নির্বাচনে জিতেছেন তিনি। 

6/9

এছাড়াও পঞ্চম দফার ভোটে প্রার্থী রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। সিদ্দিকুল্লা এবার নির্বাচন লড়ছেন পূর্ব বর্ধমানের মন্তেশ্বর থেকে। 

7/9

পঞ্চম দফাতে ভোটে লড়ছেন মদন মিত্র। রাজ্যের প্রাক্তন পরিবহণমন্ত্রী মদন মিত্র চিটফান্ড কাণ্ডে জেলে থাকার পরে বেশ অনেকটা সময় রাজনীতির মূলস্রোতে ছিলেন না। পরে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএমের মানস মুখোপাধ্যায়ের কাছে কামারহাটি আসনে হেরে যান। এমনকি ২০১৯ সালে ভাটপাড়া উপনির্বাচনেও মদন মিত্র পরাজিত হন বিজেপি-র কাছে। আবারও এবার পুরনো আসন থেকেই লড়াই মদন মিত্রের। 

8/9

উত্তর-পশ্চিম আসন থেকে ২০১৬ সালে কংগ্রেসের টিকিটে বিধায়ক হলেও পরে তৃণমূলে যোগ দেন শঙ্কর সিংহ। এবার এই আসন থেকে তৃণমূলের প্রার্থী তিনি। এই দফায় প্রার্থী তৃণমূলের তাপস চট্টোপাধ্যায়ও। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে সিপিএম প্রার্থী হিসেবে লড়ে তিনি রাজারহাট-নিউটাউন আসনে তৃণমূলের সব্যসাচী দত্তর কাছে পরাজিত হন। এবার ওই একই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী তিনি। 

9/9

পঞ্চম দফায় তৃণমূলের স্টার ক্যান্ডিডেট চিরঞ্জিৎ চক্রবর্তী। পরপর দুটি বিধানসভা নির্বাচনে জয়ী হওয়া তারকা প্রার্থী এবারও বারাসত কেন্দ্রেই তৃণমূলের প্রার্থী।