সপ্তাহান্তে মেঘলা আকাশ, বৃষ্টির পূর্বাভাস! শীত ঢুকতে দেরি নেই রাজ্যে

Nov 17, 2020, 11:28 AM IST
1/5

অয়ন ঘোষাল: সাময়িক বিরতির পর চলতি সপ্তাহের শেষ থেকেই রাজ্যে ফের শীতের আমেজ। আগামী দু-তিন দিনে বিহার, উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কিছু জেলায় তাপমাত্রা নামতে পারে ৪ ডিগ্রি পর্যন্ত। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানের পারদ নামার সম্ভাবনা রয়েছে। বুধ ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলায় মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা।   

2/5

আগামী শুক্রবার হালকা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কিছু জেলায়। মেঘলা আকাশের পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায়। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গের দিনের তাপমাত্রা ও কিছুটা নামতে পারে।

3/5

কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির উপরে। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ও গতকাল ছিল ৩২.১ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯%।

4/5

বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হালকা বৃষ্টি ও তুষারপাত হয়েছে উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে। নতুন করে পশ্চিমী ঝঞ্জা বুধ ও বৃহস্পতিবার নাগাদ ঢুকতে পারে জম্মু-কাশ্মীরে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত হয়েছে রাজস্থানের উপর। এর প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্য মধ্যপ্রদেশ গুজরাট বিহার পশ্চিমবঙ্গ এবং সিকিমের আগামী ৪/৫ দিনের তাপমাত্রা বেশ কিছুটা নামবে বলে অনুমান আবহবিদদের।

5/5

আবহাওয়ার বদলির জন্য আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতেও আগামী দু-তিন দিন ঘন কুয়াশার থাকবে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু, পন্ডিচেরি ও কেরালাতে।