WB Assembly Election 2021: ভোটার কার্ড থাকলেই হবে না, তালিকায় নাম আছে তো? চেক করবেন কীভাবে জেনে নিন

রাত পোহালেই শুরু প্রথম দফার ভোটগ্রহণ

Mar 26, 2021, 17:17 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: দরজায় ভোট (West Bengal Election 2021)। রাত পোহালেই শুরু প্রথম দফার ভোটগ্রহণ। তবে ভোট দিতে গেলে কিন্তু ভোটার কার্ড থাকলেই হবে না। ভোটার তালিকায় (Voter List) আপনার নাম থাকাও বাঞ্ছনীয়। কিন্তু কীভাবে জানবেন নাম রয়েছে কিনা? জানুন এখনই।

2/7

নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট https://eci.gov.in/ এ যেতে হবে। ওয়েবসাইটে গিয়ে Current ‘Issue section এ ক্লিক করতে হবে। 'Search Name in Voter List' এ ক্লিক করতে হবে। এরপর ব্যক্তিগত তথ্যাদি বা আপনার এপিক নম্বর (Epic Number) দিয়ে লগ ইন করতে হবে।

3/7

ক্যাপচা কোড দিয়ে এন্টার ও ক্লিক করলেই আপনার সমস্ত বিশদ তথ্য চলে আসবে। ‘Number of Record(s) Found’ সেকশনে আপনার সমস্ত তথ্যাদি থাকবে। 'View Details' অপশনে আপনার নাম কনফর্ম করতে হবে।

4/7

এরপর ভোটার স্লিপ ডাউনলোড করতে হবে। ceowestbengal.nic.in এই ওয়েবসাইটে গিয়ে  'Search Your Name in Voter List' এ গেলেই https://wberms.gov.in/web_searchengine/ এই পেজ খুলবে। এখান থেকেই ভোটর স্লিপ ডাউনলোড করতে হবে।

5/7

মোবাইলে sms থেকেও জানতে পারবেন ভোটর তালিকায় আপনার নাম। মোবাইল থেকে এই মেসেজ পাঠানোর জন্য লিখতে হবে WB<স্পেস>EC<স্পেস>আপনার সচিত্র ভোটার পরিচয়পত্রের নম্বর (Epic No.)। এই এসএমএস পাঠিয়ে দিতে হবে ৫১৯৬৯ নম্বরে।

6/7

এখান থেকেই মিলে যাবে আপনার নাম, আপনার বিধানসভা কেন্দ্রের নাম, অংশ নম্বর এবং বুথের বিবরণ। উদাহরণ হিসেবে, আপনার সচিত্র ভোটার পরিচয়পত্রের নম্বর যদি হয় XYZ1234567, তা হলে WB EC XYZ1234567 লিখে এসএমএস পাঠাবেন।  

7/7

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের প্রথম দফার ভোট (Assembly Election 2021) শুরু হচ্ছে ২৭ মার্চ। ২৯ এপ্রিল পর্যন্ত আট দফার ভোটগ্রহণ শেষে ফলাফল ২ মে। প্রথম দফায় ৩০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ শনিবার ২৭  মার্চ।