বিরাট কোহলির বড় স্বীকারোক্তি! ক্রিকেট ছাড়ার কথা ভেবেছিলেন একটা সময়

Nov 13, 2019, 19:57 PM IST
1/5

কোহলির মানসিক অবসাদ

কোহলির মানসিক অবসাদ

একটা সময় তিনি ক্রিকেট ছাড়ার কথা ভেবেছিলেন। বিরাট কোহলির এমন স্বীকারোক্তির পর ভারতীয় ক্রিকেট মহলে আলোচনার শেষ নেই। কোহলির মতো একজন তারকা নাকি এক সময় ক্রিকেট থেকে দূরে চলে যাবেন বলে ঠিক করেছিলেন। কিন্তু কেন!

2/5

কোহলির মানসিক অবসাদ

কোহলির মানসিক অবসাদ

কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল মানসিক অবসাদে ভোগার কথা জানিয়েছিলেন। যার জন্য তিনি ক্রিকেট থেকে সাময়িক বিরতি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এবার ম্যাক্সওয়েলের সমরর্থনে এগিয়ে এলেন কোহলি। বললেন, তাঁরও একটা সময় মানসিক অবসাদ ছিল। কিন্তু ধীরে ধীরে সেটা কাটিয়ে আবার নিজেকে মেলে ধরেছেন। 

3/5

কোহলির মানসিক অবসাদ

কোহলির মানসিক অবসাদ

শন টেইট, অ্যান্ড্রু ফ্লিনটফ, মার্কাস ট্রেসকোথিক, জোনাথন ট্রট, ম্যাথু হগার্ড-এর মতো একাধিক ক্রিকেটার মানসিক অবসাদে ভুগেছেন। ট্রেসকোথিক তো মানসিক অবসাদের জন্য অবসরের সিদ্ধান্ত পর্যন্ত নিয়ে ফেলেছিলেন। কোনও কোনও ক্রিকেটার আবার ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন। 

4/5

কোহলির মানসিক অবসাদ

কোহলির মানসিক অবসাদ

কোহলি বললেন, ''কেরিয়ারে এমন কিছু সময় এসেছে যখন আমার মনে হয়েছে, সব শেষ। মানসিক দিক থেকে ভেঙে পড়েছিলাম। ২০১৪ ইংল্যান্ড সফরে গিয়ে খুব অসহায় লাগছিল নিজেকে। কী করব বুঝতে পারছিলাম না। নিজের সমস্যার কথা কাউকে বলতে পারছিলাম না। আসলে ভয় পাচ্ছিলাম যে আমার মানসিক অসুস্থতার কথা কাউকে বললে সে সেটাকে কীভাবে নেবে! তবে পরে উপলব্ধি করেছি, মানসিক সমস্যা হেলাফেলা করা উচিত নয়।''

5/5

কোহলির মানসিক অবসাদ

কোহলির মানসিক অবসাদ

প্রসঙ্গত, ২০১৪ ইংল্যান্স সফরে কোহলির সর্বসাকুল্যে রান ছিল মাত্র ১৩৪। ইংল্যান্ডের পেসারদের কিছুতেই খেলতে পারছিলেন না কোহলি। কিন্তু তিনি যে মনে মনে অবসাদে ভুগছিলেন তা কে জানত! এদিন ম্যাক্সওয়েল প্রসঙ্গে কোহলি বলেন, ''ও ঠিক কাজ করেছে। কিছুদিন ক্রিকেট থেকে দূরে থাকলে যদি মানসিক দিক থেকে চাঙ্গা হওয়া যায় তা হলে সেটাই করা উচিত।''