Union Budget 2022-23: এবার বাজেট পেশের আগে বাদ ঐতিহ্যবাহী হালুয়া উৎসব, জানেন এর গুরুত্ব

এবার হালুয়া উৎসব না হওয়ায় অর্থমন্ত্রকের প্রত্যেক কর্মীকে মিষ্টির প্য়াকেট দেওয়া হবে।

Jan 30, 2022, 21:56 PM IST
1/6

১ ফেব্রুয়ারি ২০২২-২০২৩ অর্থবর্ষের বাজেট

Union Budget 2022-23 on 1 February

নিজস্ব প্রতিবেদন: পয়লা ফেব্রুয়ারি ২০২২-২০২৩ অর্থবর্ষের বাজেট (Union Budget 2022-23) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)। এবারের বাজেটে ঐতিহ্যবাহী আরও একটি নিয়ম ভাঙতে চলেছে কেন্দ্রের মোদী সরকার।  

2/6

২০১৯-এ 'বই-খাতা, ২০২১-এ ট্যাব

Tab in Budget 2021-22

২০১৯-এ দ্বিতীয়বারের জন্য কেন্দ্রের ক্ষমতায় এসে বাজেট পেশের সময় ব্রিফকেস প্রথা তুলে দেয় মোদী সরকার। লাল শালুতে 'বই-খাতা' মুড়ে এনে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। করোনাকালে, ২০২১-এ ট্যাবের মাধ্যমে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister Nirmala Sitharaman)।      

3/6

এবার আরও এক প্রথা ভাঙার পালা

No Halwa Ceremony

এবার আরও এক প্রথা ভাঙার পালা। একদিকে ওমিক্রন (Omicron) আতঙ্ক। অন্যদিকে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। এই পরিস্থিতিতে এবারের বাজেট (Union Budget 2022-23) থেকে বাদ পড়তে চলেছে হালুয়া উৎসব (Halwa Ceremony)।    

4/6

কোথায় হয় হালুয়া উৎসব

Halwa Ceremony Place

বাজেট পেশের আগে প্রতিবারই হালুয়া খাওয়ার উৎসব হয়ে থাকে। বহুদিনের পুরনো এই প্রথা প্রতি বছরই মূলত নর্থ ব্লকে (North Block) অর্থমন্ত্রক হয়ে থাকে। হালুয়া উৎসব (Halwa Ceremony) উপস্থিত থাকেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী-সহ মন্ত্রকের সচিব এবং আধিকারিকরা। 

5/6

হালুয়া উৎসবের গুরুত্ব

significance of halwa ceremony

বাজেট (Union Budget 2022-23) তৈরির সঙ্গে অর্থমন্ত্রকের যে কর্মীরা ওতোপ্রতো ভাবে যুক্ত থাকেন বাজেট পেশ না হওয়া পর্যন্ত তাঁরা দফতরেই থাকেন। 'লক-ইন' নিয়ম মেনে তাঁরা বাড়ি যেতে পারেন না। পরিজনদের সঙ্গে দেখা করতেও পারেন না। অত্যন্ত গোপনীয়তার সঙ্গে বাজেটের কাজটি সম্পন্ন হয়। কেবলমাত্র অর্থমন্ত্রী মন্ত্রকের বাইরে বের হতে পারেন। বছরের বছর ধরে অর্থ মন্ত্রকে হালুয়া উৎসবের আয়োজন হয়ে থাকে মূলত সেই সমস্ত কর্মীদের অক্লান্ত পরিশ্রমকে স্বীকৃতি দিতেই।

6/6

হালুয়ার বদলে মিষ্টি

Sweet instead of Halwa

এবার বাজেট (Union Budget 2022-23) পেশের আগে হালুয়া উৎসব বাদ যাওয়ায় প্রত্যেক কর্মীকে মিষ্টির প্য়াকেট দেওয়া হবে। ২০২১-এ ২৩ জানুয়ারি হালুয়া উৎসব (Halwa Ceremony) হয়েছিল।