UNESCO World Heritage: বিশ্ব-ঐতিহ্যের স্বীকৃতি পেল তেলেঙ্গানার রামাপ্পা মন্দির

| Jul 26, 2021, 18:31 PM IST
1/10

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পেল তেলেঙ্গানার (Telangana) কাকাতিয়া রুদ্রেশ্বর মন্দির। যা রামাপ্পা মন্দির নামেও পরিচিত। 

2/10

রবিবার UNESCO World Heritage কমিটির বৈঠকে সতেরো দেশের ঐকমত্যেই অভিনব এই সম্মান পেল ত্রয়োদশ শতাব্দীর এই মন্দির। 

3/10

এজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি টুইটে তাঁর উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি 'Excellent! Congratulations' ইত্যাদি শব্দবন্ধ ব্যবহার করেন। 

4/10

Union Minister for Culture and Tourism, G Kishan Reddy-ও একটি টুইটে ইউনেস্কোর এই সিদ্ধান্তে তাঁর আনন্দ ও উচ্ছ্বাস ব্যক্ত করেন।

5/10

২০১৪ সালে রামাপ্পা মন্দিরটিকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা দিতে আবেদন জানিয়েছিল ভারত। সেই আবেদন নিয়েই UNESCO World Heritage কমিটির অনলাইন বৈঠকে বসেছিল। 

6/10

নরওয়ে এই সিদ্ধান্তের বিরোধিতা করলেও রাশিয়া-সহ ১৭টি দেশ ভারতকে সমর্থন জানায়। তার পরেই মন্দিরটিকে ওয়ার্ল্ড হেরিটেজের সম্মান দেওয়ার সিদ্ধান্ত নেয় UNESCO।

7/10

হায়দরাবাদ থেকে ২২০ কিলোমিটার দূরে তেলেঙ্গানার মুলুগু জেলার পালামপেট গ্রামে অবস্থিত এই রামাপ্পা মন্দির ১৩শো শতকে তৈরি হয়েছিল ভগবান শিব, বিষ্ণু এবং সূর্যদেবকে উৎসর্গ করে।  

8/10

উঁচু এক মঞ্চের উপরই মূলত তৈরি হয়েছে মূল মন্দির। তবে হাজার স্তম্ভযুক্ত মন্দিরটির প্রধান বিশেষত্ব হল এর দেওয়াল, ছাদ এবং স্তম্ভগুলির প্রাচীন কারুকার্য। যা এর ঐতিহ্য বাড়িয়ে তুলেছে। 

9/10

শোনা যায়, মন্দিরটি তৈরি করতে এমন ইট ব্যবহার করা হয়েছে, যেগুলি নাকি জলে ডোবে না! মন্দিরটি তৈরি করতে সময় লাগে ৪০ বছর।  

10/10

এ মন্দিরের ক্ষেত্রে আরও এক মিথ আছে। শোনা যায়, এটি নাকি এর স্থপতির নামে নামাঙ্কিত। যা সারা পৃথিবীতেই খুব বিরল ঘটনা। রামালিঙ্গেশ্বর মন্দির এর প্রধান স্থপতি রামাপ্পার নামেই রাখা হয়েছিল।