Tipu Sultan Birth Anniversary: বাঘচিহ্নিত সিংহাসনে যেন সত্যিই বসে থাকতেন এক ব্যাঘ্রপুরুষ...

Tipu Sultan Birth Anniversary: শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর নামে পরিচিত ছিলেন। ইংরেজ কবল থেকে ভারতের স্বাধীনতা চাইতেন তিনি। তাঁকে ভারতের বীরপুত্র বলা হয়।

| Nov 20, 2022, 14:34 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর নামে পরিচিত ছিলেন। ইংরেজ কবল থেকে ভারতের স্বাধীনতা চাইতেন তিনি। তাঁকে ভারতের বীরপুত্র বলা হয়। বিশ্বে তিনিই প্রথম যুদ্ধে রকেট আর্টিলারি ব্যবহার করেন। তাঁর শাসনকালে বেশ কয়েকটি প্রশাসনিক উদ্ভাবন চালু করেছিলেন-- নতুন মুদ্রা ব্যবস্থা, নতুন ভূমি রাজস্ব ব্যবস্থা; যে ভূমি রাজস্ব ব্যবস্থার মধ্যে দিয়েই সূচিত হয়েছিল মাইসুরুর রেশম শিল্প। 

1/6

ক্ষিপ্র

শের-ই-মহীশূর উপাধিটা টিপু সুলতানকে ইংরেজদেরই দেওয়া। তাঁর এই বাঘ (শের) হয়ে ওঠার পিছনে অনেকগুলি বিষয় যুক্ত ছিল। তাঁর অসাধারণ ক্ষিপ্রতা, দক্ষতা, বুদ্ধিমত্তা, তার সঙ্গে কৌশলপূর্ণ রাজ্যপরিচালনা।

2/6

'শের-ই-মহীশূর'

মাইসুরুর স্থানীয় ভাষায় 'টিপু' শব্দের অর্থ-- বাঘ। টিপুকে 'শের-ই-মহীশূর' ডাকার পিছনে এটিও হয়তো একটি কারণ ছিল।

3/6

বাঘপ্রেমী টিপু

শোনা যায়, ছোটবেলা থেকেই টিপু বাঘের গল্প শুনতে ভালোবাসতেন। বাবা হায়দার আলিই তাঁকে বাঘের গল্প শোনাতেন। কিশোর বয়সেই টিপু বাঘ পুষতে শুরু করেন।

4/6

ব্যাঘ্রাসন

বাবার মৃত্যুর পর তিনি যখন সিংহাসনে আরোহণ করলেন, তখন বাবার সিংহাসনটি তাঁর ঠিক পছন্দ হল না। তিনি তৎকালীন শ্রেষ্ঠ কারিগর দিয়ে কাঠের ফ্রেমের উপর সোনার পাত বসিয়ে এর উপর মণিমুক্তোরত্ন বসিয়ে একটি সিংহাসন তৈরি করালেন। যাকে ব্যাঘ্রাসন বলাই ভালো। এর আট কোন। আসনটির ঠিক মাঝে ছিল একটি বাঘের মূর্তি। ৮ ফুট চওড়া আসনটির রেলিংয়ের মাথায় বসানো ছিলো সম্পূর্ণ স্বর্ণে তৈরি দশটি বাঘের মাথা, এর উপরে উঠার জন্য ছিল রুপোর সিঁড়ি।

5/6

বাঘের মতো বাঁচা

টিপু সুলতানের রাজ্যের প্রতীক ছিল বাঘ। বাঘ তাঁর কাছে ছিল অনুপ্রেরণার মতো। তাঁর রাজ্যের পতাকায় কানাড়ি ভাষায় লেখা ছিল-- বাঘই ঈশ্বর! তিনি মাঝে মাঝেই নাকি বলতেন-- দু'শো বছর ভেড়া বা শিয়ালের মতো বাঁচার চেয়ে বাঘের মতো দু'দিন বেঁচে থাকাও ভালো! 

6/6

ব্যাঘ্রপুরুষ

তাঁর সমস্ত পোশাক ছিল হলুদ-কালো রঙে ছোপানো, বাঘের শরীরের মতো ডোরাকাটা। তিনি যে তলোয়ার ব্যবহার করতেন, তার গায়েও ছিল ডোরা দাগ, হাতলে ছিল খোদাই করা বাঘের মূর্তি। তাঁর ব্যবহৃত রুমালও ছিল বাঘের মতো ডোরাকাটা। তাঁর সমস্ত সৈনিকের পোশাকে বাঘের ছবি থাকত। সৈন্যদের ব্যবহার্য তলোয়ার, বল্লম, বন্দুকের নল, বন্দুকের কুঁদো ইত্যাদিতেও আঁকা থাকত বিভিন্ন আকারের বাঘ। তিনি তাঁর রাজ্যের প্রধান প্রধান সড়কের পাশে অবস্থিত বাড়িগুলির দেয়ালে বাঘের ছবি আঁকার নির্দেশ জারি করেছিলেন। রাজবাড়িতে বেশ কয়েকটি পোষা বাঘ ছিল। এর কয়েকটি আবার তাঁর ঘরের দরজায় বাঁধা থাকত!