IPL 2025: রোহিতদের রোজ কাঁদালেন! রয়েছেন বাদশাহি নজরেও, নিলামে ৩ দলের টার্গেট এই আগুনে পেসার

William O’Rourke In Spotlight: বেঙ্গালুরু টেস্টে নিজের ছাপ রেখেছেন বছর তেইশের আগুনে পেসার। এবার তাঁকে নিতেই আইপিএল নিলামে ঝাঁপাতে চলেছে তিন দল!

| Oct 20, 2024, 17:48 PM IST
1/6

বেঙ্গালুরুতে ঐতিহাসিক জয়

New Zealand script first-ever Test win in India since 1988

তিন ম্যাচের টেস্ট সিরিজের শুরুতেই পিছিয়ে গেল ভারত। বেঙ্গালুরুতে ৮ উইকেটে জিতল কিউয়িরা। ৩৬ বছর পর নিউ জিল্যান্ড ভারতের মাটিতে প্রথম টেস্ট জিতল। ১৯৮৮ সালে শেষবার জন রাইটের নেতৃত্বাধীন দল ভারতে টেস্ট জিতেছিল। ৬৯ বছর ধরে ভারতের মাটিতে টেস্ট খেলতে আসছে। এই নিয়ে তৃতীয়বার টেস্ট জিতল ভারত। ১৯৬৯ সালে প্রথমবার গ্রাহাম ডাউলিংয়ের নিউ জিল্যান্ড এই দেশে টেস্ট জিতেছিল। বেঙ্গালুরু টেস্টে আলাদা করে নজরে এসেছেন পেসার উইলিয়াম ও'রোক! 

2/6

উইলিয়াম ও'রোক

William O’Rourke

আসন্ন আইপিএল নিলামে নজরে থাকবেন ও'রোক। বেঙ্গালুরুতে দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়েছেন প্রায় ৬ ফুট ৫ ইঞ্চির জোরে বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে এক বছরও হননি পা রেখেছেন ও'রোক। এখনও পর্যন্ত ৫টি টেস্ট (২৬ উইকেট), ৩টি ওডিআই (৫ উইকেট) ও ৩ টি টি-২০ আই (৪ উইকেট) খেলেছেন ২৩ বছরের পেসার। এই তিন ফ্র্য়াঞ্চাইজি ঝাঁপাতে পারে ও'রোককে নেওয়ার জন্য়!  

3/6

মুম্বই ইন্ডিয়ান্স

Mumbai Indians

চলতি বছর আইপিএলে সবার নীচে শেষ করেছিল মুম্বই ইন্ডিয়ান্স। ১০ দলীয় লড়াইয়ে সবার আগে ছিটকে গিয়ে, দশেই শেষ করেছিল হার্দিক পান্ডিয়ার টিম। যাদের ব্য়াগে রয়েছে ৫টি ট্রফি। দলে বিশ্বমানের সব ব্য়াটাররা রয়েছে। তবে বোলিং ইউনিট কিন্তু এখনও জসপ্রীত বুমরা নির্ভর! আইপিএল নিলামের আগে মুম্বই বুমরাকেই ধরে রাখবে। এই কথা চোখ বন্ধ করে বলাই যায়। তবে দলের বিদেশি বোলাররা কিন্তু এই বছর গড়পড়তা পারপর্ম করেছেন। কোয়েটজি, এমফাকা এবং থুশারা ছাপ কাটতে পারেননি। এই পরিস্থিতিতে ও'রোক দুরন্ত সংযোজন হতে পারে দলে। বুমরার কাঁধ থেকে চাপও নামবে। পাশাপাশি বিদেশি কোটাও পূরণ হয়ে যাবে।

4/6

চেন্নাই সুপার কিংস

Chennai Super Kings

মুম্বইয়ের মতো চেন্নাই সুপার কিংসও পাঁচবারের চ্য়াম্পিয়ন। চলতি বছরে রুতুরাজ গায়কোয়াড়ের দল প্লে-অফে যেতে পারেনি। দীপক চাহারের সঙ্গে চেন্নাই মাথিশা পাথিরানাকে ধরে রাখবে বলেই খবর। ও'রোককে নিলে দারুণ শক্তিশালী হবে চেন্নাইয়ের স্কোয়াড। এই মরসুমে মুস্তাফিজুর রহমান দলে ছিলেন। কিন্তু বাংলাদেশ তাঁকে ডেকে নেওয়ায়, মাঝপথেই আইপিএল ছেড়েছিলেন। তবে মুস্তাফিজুর আর আগের মতো বিষাক্ত নন। সিএসকে-র সঙ্গে নিউজিল্যান্ডের দারুণ যোগ রয়েছে। ইতোমধ্যেই ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, ড্যারেল মিচেল এবং মিচেল স্যান্টনার রয়েছে টিমে। এর আগে অনেক কিউয়ি ক্রিকেটার সিএসকে-তে খেলেছেন। এমনকী দলের হেড কোচ স্টিফেন ফ্লেমিংও সেই দেশের স্টার। সব বিবেচনা করে সিএসকে  ও'রোককে নিতে পারে।  

5/6

কলকাতা নাইট রাইডার্স

Kolkata Knight Riders

গতবারের চ্য়াম্পিয়ন কেকেআর মিচেল স্টার্ককে ছাড়তে চলেছে। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা দিয়ে তাঁকে কেকেআরের ধরে রাখা সম্ভব নয়। বাকি ক্রিকেটারদের কথাও ভাবতে হবে। স্টার্ক যদিও প্লে-অফ থেকে দুরন্ত পারফর্ম করেছিলেন। স্টার্কের জুতোয় অনায়াসে পা গলাতে পারেন  ও'রোক! ইডেন ও ওয়াংখেড়ের মতো পেস সহায়ক পিচে তিনি আগুন জ্বালতে পারেন।  

6/6

আইপিএল মহানিলাম

IPL 2025 Mega Auction

বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে যে ১০ আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাদের বিদ্যমান স্কোয়াড থেকে মোট ৬ খেলোয়াড়কে ধরে রাখতে পারে। ফ্র্যাঞ্চাইজিগুলি 'রিটেনশন' বা 'রাইট টু ম্যাচ' ওরফে আরটিএম ব্যবহার করে তা করতে পারবে। রিটেনশন এবং আরটিএম-এর জন্য ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে সংমিশ্রণে বেছে নেওয়ার সুযোগ থাকছে। এই ৬ জন খেলোয়াড়ের মধ্যে সর্বাধিক ৫ জন ক্যাপড খেলোয়াড় (ভারতীয় বা বিদেশি) এবং সর্বাধিক ২ জন আনক্যাপড (জাতীয় দলের হয়ে অভিষেক না হওয়া) খেলোয়াড় থাকতে পারবে।