এবারের বর্ষায় পাতে কাড়ি কাড়ি ইলিশ! বেজায় সস্তায় মিলবে এক থেকে দেড় কেজির মাছ.. কবে থেকে জেনে নিন

Jun 11, 2020, 15:37 PM IST
1/6

আগামী কয়েকদিনের মধ্যে দিঘার সমুদ্রে নামছে মৎসজীবিদের ট্রলার। লকডাউন,দফায় দফায় প্রাকৃতিক ঝড়ঝঞ্ঝা-সহ সমুদ্রে মাছ ধরতে যাওয়ার সরকারি বিধিনিষেধ কাটিয়ে প্রায় টানা ১০০ দিন  পর সমুদ্রে মাছ ধরতে যাচ্ছেন মৎসজীবীরা।

2/6

 দূষণমুক্ত সমুদ্রে  প্রজনন ক্ষমতা বাড়িয়ে ইলিশ তার বংশবৃদ্ধি অতিমাত্রায় করে ফেলেছে।  লকডাউনের ফলে চোরা খোকা ইলিশ শিকারীরাও খোকা ইলিশ ধরতে ব্যর্থ হয়েছে। যার ফলে অবাধ ইলিশের বিচরণ তার সঙ্গে  বেড়ে ওঠার লম্বা সময়, সাইজ- আকারে সবেতে যথেষ্ট পরিপুষ্ট হয়ে উঠেছে ইলিশ।

3/6

বিশেষজ্ঞদের মতে এপ্রিলের মাঝামাঝি  থেকে জুন-মাসের মাঝামাঝি পর্যন্ত ইলিশের প্রজননের সময়কাল। অর্থাৎ প্রায় ৬০ দিনের মধ্যে ইলিশ প্রজনন ঘটিয়ে বেড়ে উঠতো। সেই ইলিশ ধরা চলতো ফি বছর। স্বাভাবিকভাবে প্রজনন থেকে প্রায় দেড় মাসের মধ্যে ৫০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের ইলিশের  বৃদ্ধি ঘটে।

4/6

  দিঘার সমুদ্র এখন ইলিশের সমুদ্র হিসেবে টইটুম্বুর হয়ে উঠেছে বলে মনে করছেন ইলিশ বিশেষজ্ঞরা। প্রমাণস্বরূপ দেখা যাচ্ছে যখন যেমন জোয়ারের জলে দিঘার পাড়ে উঠে আসছে ১ থেকে ১.৫ কেজি ওজনের জ্যান্ত ইলিশ। জলও সমুদ্রের গতিবিধি দেখেই অভিজ্ঞ মৎসজীবী থেকে ইলিশ বিষরদ অখিল গিরি বলেন সমুদ্রে এখন ইলিশ প্রচুর রয়েছে।

5/6

মৎসজীবিরা সমুদ্রে নামলেই ইলিশের জোয়ার বইবে দিঘাতে।স্বাদে গন্ধে ও ভরপুর হবে। আকারেও বড় হবে বলে আশাবাদী মৎসজীবী থেকে ইলিশ বিশরদরা।

6/6

দামেও যথেষ্ট সস্তা হবে। কারণ এখন বিদেশে রফতানি হবেনা। তাই দেশীয় বাজারকে নির্ভর করতে হলে যোগান বেশি হলে সস্তা তো হবে অনিবার্য। সহ মৎস্য অধিকর্তা জানিয়েছেন, সরকারি নির্দশিকা মেনেই আগামী ১৫ জুন মাছ ধরতে বের হবেন মত্যস্যজীবীরা। সব মিলিয়ে খুব শীঘ্রই বাংলার ঘরেঘরে দিঘা মোহনার রুপোলি ইলিশ পৌঁছবে এবং ভোজনরসিক বাঙালিদের পাতে উঠবে।